বুধবার, ২ আষাঢ় ১৪২৮
১৬ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ইতিহাসের সাহসী নারী কুইন বৌডিকা

উইমেনআই২৪ ডেস্ক: ৪৩ খ্রিস্টাব্দে রোমানরা ইংল্যান্ডের দক্ষিণাঞ্চল দখল করে নিয়েছিল। তারা কিছু উপজাতীয় রাজাকে নিজ নিজ এলাকা এবং গোত্রের মানুষকে শাসন করার অধিকার দেন। এদের মধ্যে ইচানি সম্প্রদায়ের রাজা ছিলেন প্রাসুটাগাস। তিনি বৌডিকাকে বিয়ে করেছিলেন। পরে তাদের ঘর আলোকিত করে আসে দুই মেয়ে। কোনো পুত্রসন্তান না থাকায় মৃত্যুর আগে প্রাসুটাগাস তার স্ত্রী এবং দুই মেয়েকে রাজ্য এবং সম্প্রদায়ের উত্তরাধিকারী করে একটি উইল করে যান। 

৬০ সালে প্রাসুটাগাসের মৃত্যুর পর রোমানরা তার ইচ্ছার কোনো মূল্য না দিয়ে রাজ্যটি অধিগ্রহণ করে নেয়। শুধু তা-ই নয়, রোমানদের দ্বারা বৌদিকা এবং তার দুই মেয়ে প্রচণ্ড নির্যাতন এবং ধর্ষণের স্বীকার হয়। নিজের পরিবার এবং গোত্রের ওপর এমন নৃশংসতার কোনো প্রতিশোধ না নিয়ে দমে যাওয়ার পাত্রী ছিলেন না রানী বৌডিকা। তিনি তার গোত্র থেকে শুরু করে অবহেলিত অন্যান্য গোত্রের নিপীড়িত মানুষদের এক করেন এবং ইংল্যান্ডের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে থাকা রোমান রাজ্যগুলোতে আক্রমণ শুরু করেন। ধারণা করা হয়, সে সময় বৌডিকার নেতৃত্বে এক হয়েছিল প্রায় এক লাখ সৈন্য।

বৌডিকার বাহিনী রোমান ব্রিটেনের রাজধানী কামুলদুনামসহ দুটি রাজ্যকে পরাজিত করেন। জানা যায়, ওইসব রাজ্যের দালান-কোঠা এমনভাবে ধ্বংস করা হয়েছিল, ধুলোর সঙ্গে মিশে সেগুলো সমতল ভূমিতে পরিণত হয়েছিল। আর ওই সব রাজ্যের মানুষের বর্শার আঘাতে এফোঁড়-ওফোঁড় করে দেওয়া ছাড়াও তাদের টুকরো টুকরো করে কেটে ফেলা হয়েছিল। তবে, শেষ মুহূর্তে রোমানরা সর্বশক্তি দিয়ে বৌডিকার বাহিনীকে পরাজিত করতে সক্ষম হয়। ধরা পড়ার পর বৌডিকা আত্মহত্যা করেছিলেন। ধারণা করা হয়, বৌডিকা এবং তার বাহিনী প্রতিশোধের নেশায় প্রায় ৮০ হাজার মানুষকে হত্যা করেছিল।

শীর্ষ সংবাদ:
রাজধানীতে স্কুলছাত্রীর আত্মহত্যা         সেতু আছে; রাস্তা নেই, সংযোগ সড়ক!         আমার বিশ্বাস সঠিক বিচার পাব: পরীমণি         মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে নারীদের চাকরি         ‘যুগের সঙ্গে তাল মিলিয়ে এসএসএফকে দক্ষ করা হচ্ছে’         ‘দুর্যোগেও চাল উৎপাদনে বাংলাদেশ এখন তৃতীয় স্থানে’         দেশে এক ডোজের করোনা টিকার অনুমোদন         মাদক মামলায় ৭ দিনের রিমান্ডে নাসির-অমি         অনিয়ম মোকাবিলায় হজ ও ওমরাহ পরিচালনা বিল পাশ         ডিবি কার্যালয়ে পরীমণি         জিততে পারল না আর্জেন্টিনা         আজ বর্ষার প্রথম দিন         চীনা কুকুর ছিনিয়ে নিলো বিজয়ের মুকুট         পরীমণির মামলা তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ         পরীমণিকে ডিবি কার্যালয়ে ডাকা হয়েছে         আপনারাই আমার সাহস: পরীমণি         আফগানিস্তানের নারী পুলিশ সদস্যরা যৌন নির্যাতনের শিকার হচ্ছেন         গার্ড অব অনারে নারী ইউএনও'র আপত্তির বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি         জাতিসংঘ মিশনে ‘বঙ্গবন্ধু লাউঞ্জ’         ফেনীতে একসঙ্গে ৪ কন্যাসন্তানের জন্ম         ‘নারীর অধিকার দেয়ার ব্যাপারে সৌদি পুরুষ ভীষণ ভীত’