বুধবার, ২ আষাঢ় ১৪২৮
১৬ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ভারতের নাগরিক হতে আবেদন করতে পারবেন যারা

উইমেনআই২৪ ডেস্ক: ভারতে অবস্থানরত বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের অমুসলিম শরণার্থীরা এখন থেকে দেশটির নাগরিক হওয়ার জন্য আবেদন করতে পারবেন। গতকাল শুক্রবার (২৮ মে) ভারতের কেন্দ্রীয় সরকার শরনার্থীদের মধ্যে থাকা হিন্দু, শিখ, জেইন, বৌদ্ধ, খ্রিস্টান, পার্সি ধর্মের মানুষদের ভারতীয় নাগরিক হওয়ার আমন্ত্রণ জানিয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে খালিজ টাইমস।

জানা গেছে, গুজরাট, রাজস্থান, ছত্তিশগড়, হরিয়ানা ও পাঞ্জাব প্রদেশের ১৩টি জেলায় আশ্রয় নেওয়া শরণার্থীরা এই সুযোগ পাচ্ছেন। এই উদ্যোগের সঙ্গে সংশোধীত নাগরিক আইনের (সিএএ) কোনো সম্পর্ক নেই। ভারতের কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে একটি বিজ্ঞপ্তিও জারি করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিসেম্বর ২০১৪ সালের আগে যেসব অমুসলিম শরণার্থী গুজরাট, রাজস্থান, ছত্তিশগড়, হরিয়ানা ও পাঞ্জাব প্রদেশের নির্ধারিত সেই ১৩টি জেলায় আশ্রয় নিয়েছে তারা চাইলে এখানকার নাগরিক হওয়ার জন্য আবেদন করতে পারবে। এ বিষয়ক সিদ্ধান্ত আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি প্রকাশের পর কার্যকর করা হবে।

শীর্ষ সংবাদ:
রাজধানীতে স্কুলছাত্রীর আত্মহত্যা         সেতু আছে; রাস্তা নেই, সংযোগ সড়ক!         আমার বিশ্বাস সঠিক বিচার পাব: পরীমণি         মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে নারীদের চাকরি         ‘যুগের সঙ্গে তাল মিলিয়ে এসএসএফকে দক্ষ করা হচ্ছে’         ‘দুর্যোগেও চাল উৎপাদনে বাংলাদেশ এখন তৃতীয় স্থানে’         দেশে এক ডোজের করোনা টিকার অনুমোদন         মাদক মামলায় ৭ দিনের রিমান্ডে নাসির-অমি         অনিয়ম মোকাবিলায় হজ ও ওমরাহ পরিচালনা বিল পাশ         ডিবি কার্যালয়ে পরীমণি         জিততে পারল না আর্জেন্টিনা         আজ বর্ষার প্রথম দিন         চীনা কুকুর ছিনিয়ে নিলো বিজয়ের মুকুট         পরীমণির মামলা তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ         পরীমণিকে ডিবি কার্যালয়ে ডাকা হয়েছে         আপনারাই আমার সাহস: পরীমণি         আফগানিস্তানের নারী পুলিশ সদস্যরা যৌন নির্যাতনের শিকার হচ্ছেন         গার্ড অব অনারে নারী ইউএনও'র আপত্তির বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি         জাতিসংঘ মিশনে ‘বঙ্গবন্ধু লাউঞ্জ’         ফেনীতে একসঙ্গে ৪ কন্যাসন্তানের জন্ম         ‘নারীর অধিকার দেয়ার ব্যাপারে সৌদি পুরুষ ভীষণ ভীত’