বুধবার, ২ আষাঢ় ১৪২৮
১৬ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ক্যালিফোর্নিয়ায় বন্দুকধারীর হামলায় প্রাণহানি ৮

উইমেনআই২৪ ডেস্ক: যুক্তরাষ্ট্রে ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালির কেন্দ্রস্থলে একটি রেল ইয়ার্ডে এক পরিবহন কর্মী নিজের আট সহকর্মীকে গুলি করে হত্যা ও অপর একজনকে গুরুতর আহত করার পর আত্মহত্যা করেছেন।

বুধবার ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকো বে এরিয়ার সান্তা ক্লারা ভ্যালি ট্রান্সপোর্ট অথরিটির (ভিটিএ) রেল ইয়ার্ডে স্থানীয় সময় ভোর সাড়ে ৬টায় এ ঘটনা ঘটে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে ঘটনার বিস্তারিত ও গুলিবর্ষণের সম্ভাব্য উদ্দেশ্য সম্পর্কে তেমন কিছু জানাতে পারেনি। সম্প্রতি যুক্তরাষ্ট্রে ঘটা বেশ কয়েকটি নির্বিচার হত্যাকাণ্ডের ধারাবাহিকতায় সর্বশেষ এ ঘটনার পর খেদোক্তি করে ক্যালিফোর্নিয়া রাজ্যের গভর্নর প্রশ্ন করেছেন, “আমাদের সমস্যা কী?”

এক সংবাদ সম্মেলনে সান্তা ক্লারা কাউন্টি শেরিফের ডেপুটি রাসেল ডেভিস জানিয়েছেন, ঘটনাস্থলে একটি বোমা পাওয়ার পর বোম স্কোয়াডের সদস্যরা রেল ইয়ার্ডটি ও সংলগ্ন ভবনগুলোতে তল্লাশি চালাচ্ছেন। কর্মকর্তারা জানিয়েছেন, বন্দুকধারী ও তার আট সহকর্মী গুলিতে নিহত হয়েছেন। জীবিত অপর একজনকে সঙ্কটজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। এরা সবাই শহরের বিমানবন্দরের কাছে অবস্থিত পরিবহন সংস্থাটির কর্মী।

হতাহতদের ঘটনাস্থলের দুটি ভবনে পাওয়া গেছে বলে জানিয়েছেন তারা। কর্তৃপক্ষ বন্দুকধারীর নাম বা বয়স প্রকাশ করেনি। কিন্তু সান হোসে মারকারি নিউজ ও অন্যান্য গণমাধ্যম তাকে রেল ইয়ার্ডের রক্ষণাবেক্ষণ কর্মী স্যামুয়েল ক্যাসিডি (৫৭) বলে শনাক্ত করেছে।

সংবাদ সম্মেলনে সান্তা ক্লারার শেরিফ লরি স্মিথ জানিয়েছেন, তার প্রথম ডেপুটিরা ঘটনাস্থলে যাওয়ার পরও গুলি চলছিল, কিন্তু পুলিশ তার দিকে এগিয়ে আসছে সম্ভবত এমনটি টের পেয়ে হামলাকারী নিজের জীবন শেষ করে দেন। কর্মকর্তারা সন্দেহভাজনের সঙ্গে কোনো গুলি বিনিময় করেনি বলে জানিয়েছেন তার ডেপুটি ডেভিস। ডেপুটিদের তড়িৎ পদক্ষেপে আরও প্রাণহানি এড়ানো গেছে বলে মন্তব্য করেছেন শেরিফ স্মিথ। ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসোম শেরিফ স্মিথ ও অন্যান্যদের সঙ্গে সান হোসে এসে যুক্তরাষ্ট্রে নিয়মিত ও ঘনঘন ঘটা বন্দুক সহিংসতা নিয়ে হতাশা প্রকাশ করেছেন।

নিউসোম বলেন, “এইসব ঘটনাগুলোর মধ্যে মিল রয়েছে এবং আমার ধারণা এসব নিয়ে আমাদের সবার মধ্যেই একই ধরনের হতাশা বিরাজ করছে। সবার মনেই প্রশ্ন উঁকি দিচ্ছে, আমেরিকার যুক্তরাষ্ট্রে এসব কী চলছে? আমাদের সমস্যা কী আর কখন আমরা এগুলো নিয়ন্ত্রণ করতে পারবো?”

সংবাদ সম্মেলনে ভিটিএ-র চেয়ারম্যান গ্লেন হেনড্রিক্স জানিয়েছেন, রেল ইয়ার্ডের যানবাহন রক্ষণাবেক্ষণ এলাকায় গুলিবর্ষণের ঘটনাটি ঘটেছে। ঘটনার পর থেকে কম্যুটার লাইনে রেল চলাচল বন্ধ আছে।

“তারা সবাই অপরিহার্য কর্মী ছিল,” বলেছেন সান হোসের মেয়র স্যাম লিকার্ডো।

গুলিবর্ষণ চলাকালে প্রায় একই সময়ে সন্দেহভাজনের বাড়িতে আগুন লেগেছিল এবং দমকল কর্তৃপক্ষ সেই আগুন নিয়ন্ত্রণে এনেছে বলেও জানিয়েছেন তিনি।

রয়টার্স জানিয়েছে, গুলিবর্ষণের কয়েক ঘণ্টা পরও সান হোসের একটি গলিতে সন্দেহভাজনের বাড়ির সামনে দমকল, পুলিশ ও বোম স্কোয়াডের বেশ কয়েকটি গাড়ি দাঁড়িয়ে ছিল।

ওই গলিতে একটি বিস্ফোরক শনাক্তে সক্ষম রোবট স্থাপন করা হয়েছে এবং সন্দেহভাজনের র্যাঞ্চ ধরনের বাড়িটিতে বোম স্কোয়াডের দুই টেকনিশিয়ান প্রবেশ করেছেন। ওই বাড়িতে কীভাবে আগুন লেগেছে তা তদন্ত করে দেখা হচ্ছে।

হোয়াইট হাউস জানিয়েছে, গুলিবর্ষণের ঘটনার বিষয়ে প্রেসিডেন্ট জো বাইডেনকে অবহিত করা হয়েছে এবং তার কর্মীরা সান হোসের স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে নিবিড় যোগাযোগ বজায় রেখে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন।

শীর্ষ সংবাদ:
রাজধানীতে স্কুলছাত্রীর আত্মহত্যা         সেতু আছে; রাস্তা নেই, সংযোগ সড়ক!         আমার বিশ্বাস সঠিক বিচার পাব: পরীমণি         মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে নারীদের চাকরি         ‘যুগের সঙ্গে তাল মিলিয়ে এসএসএফকে দক্ষ করা হচ্ছে’         ‘দুর্যোগেও চাল উৎপাদনে বাংলাদেশ এখন তৃতীয় স্থানে’         দেশে এক ডোজের করোনা টিকার অনুমোদন         মাদক মামলায় ৭ দিনের রিমান্ডে নাসির-অমি         অনিয়ম মোকাবিলায় হজ ও ওমরাহ পরিচালনা বিল পাশ         ডিবি কার্যালয়ে পরীমণি         জিততে পারল না আর্জেন্টিনা         আজ বর্ষার প্রথম দিন         চীনা কুকুর ছিনিয়ে নিলো বিজয়ের মুকুট         পরীমণির মামলা তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ         পরীমণিকে ডিবি কার্যালয়ে ডাকা হয়েছে         আপনারাই আমার সাহস: পরীমণি         আফগানিস্তানের নারী পুলিশ সদস্যরা যৌন নির্যাতনের শিকার হচ্ছেন         গার্ড অব অনারে নারী ইউএনও'র আপত্তির বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি         জাতিসংঘ মিশনে ‘বঙ্গবন্ধু লাউঞ্জ’         ফেনীতে একসঙ্গে ৪ কন্যাসন্তানের জন্ম         ‘নারীর অধিকার দেয়ার ব্যাপারে সৌদি পুরুষ ভীষণ ভীত’