সোমবার, ৭ আষাঢ় ১৪২৮
২১ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘ইয়াস’, সতর্ক সংকেত বাড়ল

উইমেনআই২৪ প্রতিবেদক: পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড় 'ইয়াস'-এ পরিণত হয়েছে এবং একই এলাকায় অবস্থান করছে।

সোমবার সকালে আবহাওয়া অধিদপ্তরের এক বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ঘূর্ণিঝড়টি সোমবার সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৭৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬০৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৬৫০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬০৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।

ঘূর্ণিঝড়টি আরও ঘণীভূত হয়ে উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর বিক্ষুব্ধ রয়েছে।


উদ্ভূত পরিস্থিতিতে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে তার পরিবর্তে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এ ছাড়া উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

করোনা সংক্রমণ রোধে ৪৯ দিন বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন খালি রেখে সোমবার থেকে চলছে দূরপাল্লার বাস, যাত্রাবাহী ট্রেন ও লঞ্চ। এ ক্ষেত্রে ট্রেন আগের ভাড়াতেই চলছে। তবে বাস ও লঞ্চে যাত্রীদের ৬০ শতাংশ বাড়তি ভাড়া দিতে হচ্ছে। আন্তঃনগর ট্রেনের টিকিট স্টেশনের কাউন্টারে নয়, পাওয়া যা্ছে শুধু অনলাইনে।

রোববার মন্ত্রিপরিষদ বিভাগ এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। এতে বলা হয়েছে, সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় আগের সব বিধিনিষেধের ধারাবাহিকতায় নতুন শর্ত যুক্ত করে এর মেয়াদ ২৩ মে মধ্যরাত থেকে ৩০ মে মধ্যরাত পর্যন্ত বাড়ানো হলো। নতুন শর্তে বলা হয়েছে, আন্তঃজেলা বাসসহ সব ধরনের গণপরিবহন আসন সংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে পারবে। অবশ্যই যাত্রীসহ সবাইকে মাস্ক পরার পাশাপাশি স্বাস্থ্যবিধি মানতে হবে।

গত ৫ এপ্রিল লকডাউন জারিতে গণপরিবহন বন্ধ হয়ে যায়। একপর্যায়ে ঈদের আগে জেলার অভ্যন্তরে অর্ধেক যাত্রী নিয়ে বাস ও অন্যান্য যাত্রীবাহী যান চলাচলের অনুমতি দেওয়া হলেও দূরপাল্লার বাস, ট্রেন ও লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি সাংগঠনিক চিঠিতে সব জেলার বাস মালিকদের নির্দেশনা দিয়েছে, অর্ধেক আসন খালি রাখায় ৬০ শতাংশ বেশি ভাড়া নেওয়া যাবে। সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ স্বাক্ষরিত এ নির্দেশনায় বলা হয়েছে, স্বাস্থ্যবিধি মেনে বাস চালাতে হবে। মাস্ক ছাড়া কোনো যাত্রী ওঠানো যাবে না। বাস টার্মিনাল ও টিকিট কাউন্টারে সামাজিক দূরত্ব মানতে হবে। যাত্রার আগে-পরে বাস জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে।

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বাসে অর্ধেক আসন খালি রাখার শর্তে গত ৩০ মার্চ বাসের ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধির অনুমতি দেয় সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এ হিসাবে ঢাকা-ময়মনসিংহ রুটের ৪০ আসনের বাসে সরকার নির্ধারিত ভাড়া ২১৫ টাকা বেড়ে হবে যাত্রীপ্রতি ৩৫০ টাকা। অন্যান্য রুটেও একই হারে ভাড়া বাড়বে। সরকার রোববার অনুমতি দিলেও ঈদের আগে থেকেই রাতে চাঁদা দিয়ে দূরপাল্লার বাস সব আসনে যাত্রী বোঝাই করে চলছে বলে অভিযোগ রয়েছে।

রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী সমকালকে বলেছেন, আন্তঃনগর ট্রেনের টিকিট শুধুমাত্র অনলাইনে বিক্রি হবে। মেইল ও কমিউটার ট্রেনেও অর্ধেক আসন খালি রেখে টিকিট স্টেশনে বিক্রি করা হবে। আন্তঃনগর ট্রেনের কেবিনের যাত্রীদের বিছানা বালিশ দেওয়া হবে। শুধু শুকনো খাবার বিক্রি হবে। করোনা পরিস্থিতির উন্নতি হলে পর্যায়ক্রমে সব ট্রেন চালু হবে।

গত বছরও লকডাউনে ২৪ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত ৬৮ দিন ট্রেন বন্ধ ছিল। এরপর অর্ধেক আসন খালি রেখে ট্রেন চলাচল শুরু হয়। আন্তঃনগরের সব ট্রেন আসন পূর্ণ করে যাত্রী নিয়ে চলাচল শুরু করে গত সেপ্টেম্বরে। তবে প্রায় ৯০টি মেইল ও লোকাল ট্রেন গত বছরের মার্চ থেকেই বন্ধ রয়েছে। দাঁড়িয়ে যাত্রী পরিবহন বন্ধ রয়েছে আন্তঃনগরে।

অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) উপপরিচালক মিজানুর রহমান জানিয়েছেন, অর্ধেক আসন খালি রাখায় ৬০ ভাগ বাড়তি ভাড়া দিতে হবে যাত্রীদের।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
ধানমন্ত্রীকে কটূক্তি: টাঙ্গাইল পৌর প্যানেল মেয়রের পদ স্থগিত         বেজা’র নির্বাহী চেয়ারম্যান হলেন শেখ ইউসুফ হারুন         স্মার্ট ফোন কিনে না দেওয়ায় তরুণের আত্মহত্যা         যেভাবে ঘুমালে ত্বকের সৌন্দর্য্য বাড়ে!         ভোটগ্রহণ ভালো হয়েছে: ইসি সচিব         সাংবাদিক নির্যাতন দিবসে অবিলম্বে তদন্ত রিপোর্ট প্রকাশের দাবি         হাতকড়ায় বাঁধা দম্পত্তির ভালোবাসার গল্প         ‘তার কাছে বেগম জিয়ার চেয়েও চিত্রনায়িকা গুরুত্বপূর্ণ’         দেশের আরো ৭ জেলায় লকডাউন         ‘নারী কাউন্সিলরের ক্ষেত্রে ‘সংরক্ষিত’ কথাটি বাদ দিতে হবে’         বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির রহস্য ফাঁস         দেশে বৈদেশিক বিনিয়োগ কমেছে প্রায় ১১ শতাংশ         শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় দণ্ডপ্রাপ্তদের জামিন স্থগিতই থাকছে         পুকুরে ডুবে কিশোরের প্রাণহানি         পরীমণির বিরুদ্ধে আবারো ভাঙচুরের অভিযোগ         ভালুকায় কাভার্ড ভ্যানের চাপায় প্রাণহানি ৩         মালয়েশিয়ায় আটক ১০২ বাংলাদেশি         চরফ্যাশনে ইউপি নির্বাচনকে কেন্দ্র করে প্রাণহানি ১         যুক্তরাষ্ট্রে সড়ক দুর্ঘটনায় ৯ শিশুসহ প্রাণহানি ১০         উন্নত দেশে অভিবাসন শুধুই কী প্রশান্তির!         যুক্তরাষ্ট্রের সঙ্গে কানাডা ও মেক্সিকো সীমান্ত বন্ধের মেয়াদ বাড়লো