সোমবার, ৭ আষাঢ় ১৪২৮
২১ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

এসির ক্ষতি থেকে ত্বকের সুরক্ষায় করণীয়

উইমেনআই২৪ ডেস্ক: প্রচণ্ড গরম থেকে বাঁচতে অনেকেই ঘরে এসি ব্যবহার করে। এছাড়া অফিসেও গরমের কারণে কাজে যাতে কোনো ব্যাঘাত না ঘটে তাই এসি ব্যবহার করা হয়। জানেন নিশ্চয়ই, যে ঘরে এসি থাকে সেখানে থাকলে এমনিতেই শরীরের পানির অভাব দেখা দেয়। এছাড়া যে ঘরে এসি থাকে সে ঘরের বাতাস খানিকটা মরু অঞ্চলের বাতাসের মতোই শুষ্ক।

সে বাতাস ত্বকে যে আর্দ্রতা থাকে তাও বের করে দেয়। ফলে ত্বক হয়ে ওঠে শুষ্ক ও খসখসে। এভাবে দিনের পর দিন এসিতে থাকলে ত্বকের সমস্যা হতে পারে। এমনকি অল্প বয়সে ত্বক কুচকে বয়সের ছাপও পড়ে যেতে পারে।

কিছু ঘরোয়া টিপস মেনে চললে এই সমস্যা থেকে মুক্ত থাকা সম্ভব। এমনকি এসিতেও আপনার ত্বক থাকবে সতেজ, জেল্লাও থাকবে অটুট। চলুন তবে জেনে নেয়া যাক সেই টিপসগুলো-

* কমলালেবুর রস মিশিয়ে মাঝে মধ্যে মুখে লাগান। এতে ত্বক নরম ও মসৃণ হয়।

* অন্ততপক্ষে প্রতি মাসে একদিন ফেসিয়াল করুন। এতে আপনার ত্বক সুরক্ষিত থাকবে।

* নিয়মিত মুখে ও গলায় ময়শ্চারাইজিং লোশন বা ক্রিম লাগতে পারেন। এতে ত্বক শুষ্ক হবে না।

* সাবানের পরিবর্তে ক্লিনজিং মিল্ক বা জেল দিয়ে মুখ পরিষ্কার করুন। কারণ সাবান ত্বককে শুষ্ক করে।

* ত্বক মসৃণ, টানটান এবং উজ্জ্বল রাখার জন্য টোনিং করুন। এরজন্য তুলায় গোলাপ জল দিয়ে মুখ মুছে নিতে পারেন।

* এসিতে থাকলে দুই ঘণ্টা অন্তর অবশ্যই ময়শ্চারাইজার লাগান। এটি ত্বকের স্বাভাবিক আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

* সারারাত এসি চালিয়ে ঘুমাবেন না। ফ্যান চালান। ঘুমোবার আগে ২০ মিনিট এসি চালিয়ে রুম ঠাণ্ডা করে নিন। এরপর ফ্যান চালিয় ঘুমান।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
বেজা’র নির্বাহী চেয়ারম্যান হলেন শেখ ইউসুফ হারুন         স্মার্ট ফোন কিনে না দেওয়ায় তরুণের আত্মহত্যা         যেভাবে ঘুমালে ত্বকের সৌন্দর্য্য বাড়ে!         ভোটগ্রহণ ভালো হয়েছে: ইসি সচিব         সাংবাদিক নির্যাতন দিবসে অবিলম্বে তদন্ত রিপোর্ট প্রকাশের দাবি         হাতকড়ায় বাঁধা দম্পত্তির ভালোবাসার গল্প         ‘তার কাছে বেগম জিয়ার চেয়েও চিত্রনায়িকা গুরুত্বপূর্ণ’         দেশের আরো ৭ জেলায় লকডাউন         ‘নারী কাউন্সিলরের ক্ষেত্রে ‘সংরক্ষিত’ কথাটি বাদ দিতে হবে’         বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির রহস্য ফাঁস         দেশে বৈদেশিক বিনিয়োগ কমেছে প্রায় ১১ শতাংশ         শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় দণ্ডপ্রাপ্তদের জামিন স্থগিতই থাকছে         পুকুরে ডুবে কিশোরের প্রাণহানি         পরীমণির বিরুদ্ধে আবারো ভাঙচুরের অভিযোগ         ভালুকায় কাভার্ড ভ্যানের চাপায় প্রাণহানি ৩         মালয়েশিয়ায় আটক ১০২ বাংলাদেশি         চরফ্যাশনে ইউপি নির্বাচনকে কেন্দ্র করে প্রাণহানি ১         যুক্তরাষ্ট্রে সড়ক দুর্ঘটনায় ৯ শিশুসহ প্রাণহানি ১০         উন্নত দেশে অভিবাসন শুধুই কী প্রশান্তির!         যুক্তরাষ্ট্রের সঙ্গে কানাডা ও মেক্সিকো সীমান্ত বন্ধের মেয়াদ বাড়লো         ফাইজারের টিকার প্রয়োগ শুরু