রবিবার, ৬ আষাঢ় ১৪২৮
২০ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

উচ্চ রক্তচাপের ঝুঁকি কমাতে এবিএম আবদুল্লাহর ১০ পরামর্শ

ডা. এবিএম আবদুল্লাহ


বিশ্বজুড়ে নীরব ঘাতক হিসেবে পরিচিত রোগ উচ্চ রক্তচাপ। বাংলাদেশে বিপুল সংখ্যক মানুষ উচ্চ রক্তচাপে ভুগে থাকেন। বাংলাদেশ জনমিতি স্বাস্থ্য জরিপ অনুযায়ী, দেশে প্রাপ্তবয়স্কদের প্রতি চার জনের একজন উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগে থাকেন।

ইউজিসি অধ্যাপক ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ বলেন, উচ্চ রক্তচাপ প্রায় একটি স্থায়ী রোগ হিসেবে বিবেচিত। এর জন্য চিকিৎসা ও প্রতিরোধ দুটিই জরুরি। তা না হলে বিভিন্ন জটিলতা, এমনকি হঠাৎ করে মৃত্যুরও ঝুঁকি থাকে।

তিনি বলেন, এই রোগ ভয়ঙ্কর পরিণতি ডেকে আনতে পারে। অনেক সময় উচ্চ রক্তচাপের কোনো প্রাথমিক লক্ষণ দেখা যায় না। এটাই উচ্চ রক্তচাপের সবচেয়ে ভীতিকর দিক। যদিও অনেক সময় রোগীর বেলায় কোনো লক্ষণ থাকে না, তবু নীরবে উচ্চ রক্তচাপ শরীরের বিভিন্ন অংশকে ক্ষতিগ্রস্ত করতে পারে। এ জন্য এ রোগকে ‘নীরব ঘাতক’ বলা যেতে পারে। অনিয়ন্ত্রিত ও চিকিৎসাবিহীন উচ্চ রক্তচাপ থেকে মারাত্মক শারীরিক জটিলতা দেখা দিতে পারে।
এ অবস্থায় উচ্চ রক্তচাপের ঝুঁকি কমাতে ১০টি পরামর্শ দিয়েছেন অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ। পরামর্শগুলো হলো-

১. জীবনযাত্রার পরিবর্তন : জীবনযাত্রার পরিবর্তনের মাধ্যমে উচ্চ রক্তচাপের ঝুঁকি কমানো সম্ভব। বংশগতভাবে উচ্চ রক্তচাপ থাকলে তা কমানো সম্ভব নয়। তবে এ রকম ক্ষেত্রে যেসব উপাদান নিয়ন্ত্রণ করা যায়, সেগুলোর ব্যাপারে বেশি মনোযোগী হওয়া উচিত।

২. অতিরিক্ত ওজন কমাতে হবে : খাওয়াদাওয়া নিয়ন্ত্রণ ও নিয়মিত ব্যায়াম করতে হবে। একবার লক্ষ্য অনুযায়ী ওজনে পৌঁছালে সীমিত আহার করা উচিত এবং ব্যায়াম অব্যাহত রাখতে হবে। ওষুধ খেয়ে ওজন কমানো বিপজ্জনক। চিকিৎসকের পরামর্শ ছাড়া ওজন কমানোর ওষুধ না খাওয়াই ভালো।

৩. খাদ্য গ্রহণের ক্ষেত্রে সতর্কতা : কম চর্বি ও কম কোলেস্টেরলযুক্ত খাবার গ্রহণ করতে হবে। যেমন— খাসি বা গরুর মাংস, কলিজা, মগজ, গিলা, ডিম কম খেতে হবে। কম তেলে রান্না করা খাবার এবং ননী তোলা দুধ, অসম্পৃক্ত চর্বি যেমন— সয়াবিন, ক্যানোলা, ভুট্টার তেল অথবা সূর্যমুখীর তেল খাওয়া যাবে। বেশি আঁশযুক্ত খাবার গ্রহণ করা ভালো। আটার রুটি এবং সুজি-জাতীয় খাবার পরিমাণমতো খাওয়া ভালো।

৪. লবণ নিয়ন্ত্রণ : তরকারিতে অতিরিক্ত লবণ পরিহার করতে হবে।

৫. মদ্যপান : মদ্যপান পরিহার করতে হবে।

৬. নিয়মিত ব্যায়াম : সকাল-সন্ধ্যা হাঁটাচলা, সম্ভব হলে দৌড়ানো, হালকা ব্যায়াম, লিফটে না চড়ে সিঁড়ি ব্যবহার ইত্যাদি।

৭. ধূমপান বর্জন : ধূমপান অবশ্যই বর্জনীয়। ধূমপায়ীর সংস্পর্শ থেকে দূরে থাকুন। তামাক পাতা, জর্দা, গুল লাগানো ইত্যাদি পরিহার করতে হবে।

৮. ডায়াবেটিস নিয়ন্ত্রণ : যাদের ডায়াবেটিস আছে, তা অবশ্যই নিয়ন্ত্রণ করতে হবে।

৯. মানসিক ও শারীরিক চাপ সামলাতে হবে। নিয়মিত বিশ্রাম, সময়মতো ঘুমানো, শরীরকে অতিরিক্ত ক্লান্তি থেকে বিশ্রাম দিতে হবে। নিজের শখের কাজ করার মাধ্যমে মানসিক প্রশান্তি নিতে হবে।

১০. রক্তচাপ নিয়মিত পরীক্ষা : নিয়মিত চিকিৎসকের কাছে গিয়ে রক্তচাপ পরীক্ষা করানো উচিত। যত আগে উচ্চ রক্তচাপ ধরা পড়ে, তত আগে নিয়ন্ত্রণ করা যায় এবং জটিল রোগ বা প্রতিক্রিয়া থেকে রক্ষা পাওয়া যায়।

হৃদরোগজনিত অকাল মৃত্যুর ঝুঁকি কমাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০২৩ সালের মধ্যে বিশ্বের খাদ্য সরবরাহ থেকে শিল্প উৎপাদিত ট্রান্স ফ্যাট নির্মূলের লক্ষ্য নির্ধারণ করেছে। সংস্থাটির হিসেব বলছে, উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগে থাকেন বিশ্বের প্রায় ১৫০ কোটি মানুষ। আর এই সমস্যায় সারা বিশ্বে প্রায় ৭০ লাখ মানুষ প্রতি বছর মারা যান।

 

শীর্ষ সংবাদ:
সিলেটে স্কুলশিক্ষিকা ও গৃহকর্মীর লাশ উদ্ধার         আরো সাড়ে ৫৩ হাজার পরিবার নতুন ঘর পেলেন         যানজট নিরসনে বিশেষ ট্রেন চলাচল শুরু         মায়েদের সহায়তায় ‘দি মাদারলোড’ গ্রুপ যেভাবে টিকে আছে         কম‌লো সোনার দাম         বাসায় ফিরলেন খালেদা জিয়া         ২৫০ কেজি ওজনের কষ্টি পাথরের মূর্তি জব্দ         আমি সমালোচনা পছন্দ করি : পরীমনি         ১৬ কোটি টাকার ভাতা ফিরিয়ে দিলেন রাজকন্যা আমালিয়া         শামসুন্নাহার স্মৃতি থেকে চিত্রনায়িকা পরীমণি         শিগগিরই সুখবর জানাবেন শবনম ফারিয়া         কোপায় করোনার ছোবল, আক্রান্ত ৮২         বিএনপি তলে তলে ষড়যন্ত্র করছে: তথ্যমন্ত্রী         হাসপাতাল থেকে সন্ধ্যায় বাসায় ফিরছেন খালেদা         খুলনায় এক সপ্তাহের লকডাউন         ‘ঢাকার করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ হচ্ছে’         রাজধানীতে মা-বাবা-বোনকে হত্যা, বড় মেয়ে আটক         ইরানের প্রেসিডেন্ট হচ্ছেন ইব্রাহিম রাইসি         ‘ঘোলা পানিতে মাছ শিকার করতে চায় বিএনপি’         রাজধানীতে মেয়েসহ দম্পতির মরদেহ উদ্ধার         কানাডায় জুলাই থেকে বিভিন্ন প্রদেশে পরিবর্তন আসছে