সোমবার, ৭ আষাঢ় ১৪২৮
২১ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

কানাডায় বাংলাদেশি প্রবাসীদের ঈদ কাটছে যেভাবে

আহসান রাজীব বুলবুল, কানাডা থেকে: প্রবাসীদের ঈদ আনন্দ আর স্বজনদের কাছ থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে বিশ্ব মহামারির করোনা। নানা জটিলতায় ঈদ উৎসব আর প্রিয়জনদের শেষ মুহূর্তেও বাংলাদেশে গিয়ে কাছ থেকে দেখা করতে পারছেন না অনেকেই। গত দুই বছরে অনেক প্রবাসী ধৈর্য ধরতে গিয়ে হারিয়েছেন প্রিয় স্বজনদের।

স্বজনদের সঙ্গে ঈদ উৎসব করতে হলে একদিকে বিমানে ওঠার আগে কানাডা সরকারের ৭২ ঘণ্টার করোনা নেগেটিভ সার্টিফিকেটের আল্টিমেটাম অন্যদিকে ভ্রমণের পর এবং কানাডায় ফিরে আসা পর্যন্ত দু’দেশের কোয়ারেন্টাইনের আল্টিমেটামে বিচলিত প্রবাসী বাঙালিরা।

অনেকেই করোনাকালে মুঠোফোন আর ভার্চুয়ালি যোগাযোগ রাখছে প্রিয় স্বজনদের সঙ্গে। ব্যথিত হৃদয় চিত্তে ভার্চুয়ালি দেখে নিচ্ছে প্রিয় স্বজনদের কখনো বা ঘরে কখনো বা হাসপাতালের বেডে। আর শঙ্কায় এই বুঝি শেষ দেখা। জীবনের এই চরম বাস্তবতায় দিনযাপন করছে কানাডার প্রবাসী বাঙালিরা। এসব প্রতিকূলতার মধ্যেও দু-একজন যে দেশে যাচ্ছে না তা নয়, কিন্তু সেটার সংখ্যা হাতেগোনা। এরমধ্যে আরো যোগ হয়েছে বিমান যোগাযোগ ও তার সীমাবদ্ধতা।

অন্যদিকে কানাডায় প্রচুর সংখ্যক প্রবাসী বাঙালি নিজেরাও করোনা আক্রান্ত হয়ে ভুগছেন। তাদের শরীর ও পরবর্তী ভবিষ্যতের কথা চিন্তা করেও অনেকে আবার স্বদেশে যাচ্ছেন না। সবকিছু মিলে এ এক অন্যরকম প্রবাসী জীবন যা বাঙালিরা কোনোদিন কল্পনাও করতে পারেনি। স্মৃতির আল্পনা, হারানো প্রিয়জনদের কথা, আর তাদের ছবি দেখেই কাটবে প্রবাসীদের ঈদ।

ঈদের দিন এবছর ও এখানে কর্ম দিবস। মসজিদে নামাজ শেষে পরিবার পরিজন নিয়ে বন্ধু-বান্ধব ও আত্মীয় স্বজনের বাসায় ঘুরতে যাওয়া আর সৌহার্দ্যপূর্ণ পরিবেশে সবাই একত্রিত হয়ে নানা গল্প-আড্ডায় মেতে উঠাকে করোনা ম্লান করে দিয়েছে কানাডাজুড়ে প্রবাসী বাঙ্গালীদের। অনেকেরই দেশে প্রিয়জনদের সঙ্গে ঈদ না করতে পারার আক্ষেপ আর স্বজন হারানোর ব্যাথায় নয়ন ভেসে আসে জলে।

কানাডার আলবার্টা হেলথ সার্ভিসেসের হিউম্যান রিসোর্স কো-অর্ডিনেটর ইসমাত জেরিন বললেন, গত ডিসেম্বরের ২৬ তারিখে বাবাকে হারিয়েছি। করোনার এই সময়ে নানা জটিলতার কারণে এখন পর্যন্ত দেশে যেতে পারিনি। প্রবাস জীবনের এই কষ্ট কাউকে বোঝানো যাবে না। হয়তো আগের মতো আমার জীবনে আর ঈদ আসবে না।

কানাডার অ্যাভম্যাক্স এভিয়েশন এর হিউম্যান রিসোর্স কো-অর্ডিনেটর মোহাম্মদ রাকিবুল কাইয়ুম বলেন, ‘গতমাসে বাবা করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন, বাবা-মায়ের একমাত্র সন্তান হওয়া সত্ত্বেও মায়ের কাছে যেতে পারছি না, এর চাইতে কষ্ট প্রবাস জীবনে আর কী হতে পারে!’

কানাডার বারাকা এ্যপায়েরল এর স্বত্বাধিকারী আরিফা রব্বানী বলেন, ‘স্বজন হারানোর বেদনা যে কী তা প্রবাস জীবনে মর্মে মর্মে আমরা উপলব্ধি করছি। আপনজনদের শেষ বিদায়টুকু ও শেষ সময়ে দিতে পারছিনা। আমি এক সপ্তাহের ব্যবধানে বোন ভাগ্নি কে হারিয়েছি, এখন বুঝি প্রবাস জীবন কি? আমরা আর কোন আপনজন হারাতে চাই না।

করোনামুক্ত হয়ে উঠবে বিশ্ব, অচিরেই মিলন ঘটবে আপনজনদের, স্বজন হারানোর বেদনা, আর্তনাদ এবং কান্নায় আর যেন ভারী না হয়ে ওঠে প্রবাস জীবন, পবিত্র এই ঈদের দিনে পরম করুণাময়ের কাছে এমনটাই প্রত্যাশা কানাডায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
ধানমন্ত্রীকে কটূক্তি: টাঙ্গাইল পৌর প্যানেল মেয়রের পদ স্থগিত         বেজা’র নির্বাহী চেয়ারম্যান হলেন শেখ ইউসুফ হারুন         স্মার্ট ফোন কিনে না দেওয়ায় তরুণের আত্মহত্যা         যেভাবে ঘুমালে ত্বকের সৌন্দর্য্য বাড়ে!         ভোটগ্রহণ ভালো হয়েছে: ইসি সচিব         সাংবাদিক নির্যাতন দিবসে অবিলম্বে তদন্ত রিপোর্ট প্রকাশের দাবি         হাতকড়ায় বাঁধা দম্পত্তির ভালোবাসার গল্প         ‘তার কাছে বেগম জিয়ার চেয়েও চিত্রনায়িকা গুরুত্বপূর্ণ’         দেশের আরো ৭ জেলায় লকডাউন         ‘নারী কাউন্সিলরের ক্ষেত্রে ‘সংরক্ষিত’ কথাটি বাদ দিতে হবে’         বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির রহস্য ফাঁস         দেশে বৈদেশিক বিনিয়োগ কমেছে প্রায় ১১ শতাংশ         শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় দণ্ডপ্রাপ্তদের জামিন স্থগিতই থাকছে         পুকুরে ডুবে কিশোরের প্রাণহানি         পরীমণির বিরুদ্ধে আবারো ভাঙচুরের অভিযোগ         ভালুকায় কাভার্ড ভ্যানের চাপায় প্রাণহানি ৩         মালয়েশিয়ায় আটক ১০২ বাংলাদেশি         চরফ্যাশনে ইউপি নির্বাচনকে কেন্দ্র করে প্রাণহানি ১         যুক্তরাষ্ট্রে সড়ক দুর্ঘটনায় ৯ শিশুসহ প্রাণহানি ১০         উন্নত দেশে অভিবাসন শুধুই কী প্রশান্তির!         যুক্তরাষ্ট্রের সঙ্গে কানাডা ও মেক্সিকো সীমান্ত বন্ধের মেয়াদ বাড়লো