বুধবার, ৯ আষাঢ় ১৪২৮
২৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ নিয়ে গবেষণার ফল

উইমেনআই২৪ ডেস্ক: ‘পাবলিক হেলথ ইংল্যান্ড’ নামের এক সংস্থার সম্প্রতি গবেষণায় দাবি করা হয়েছে যে, অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজে মৃত্যুঝুঁকি কমে যায় শতকরা ৮০ ভাগ এবং দ্বিতীয় ডোজ নেওয়ার পর তা প্রায় ৯৭ শতাংশ কমে যায়।

সংবাদ মাধ্যম খালিজ টাইমসের বরাতে জানা গেছে, ‘পাবলিক হেলথ ইংল্যান্ড’ জানিয়েছে, বিশ্বে অ্যাস্ট্রাজেনেকার টিকা যেখানে যেখানে দেওয়া হচ্ছে সেখান থেকে তথ্য সংগ্রহ করে এই গবেষণা তারা করেছে। সংস্থার তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, ‘যারা টিকা নিয়েছেন, তাদের শরীরে টিকার প্রভাব ও এই টিকা নেওয়ার পর মৃত্যুর হার নিয়ে গবেষণার পরে বলা যেতে পারে, অ্যাস্ট্রাজেনেকার প্রথম টিকা নেওয়ার পরে মৃত্যু ঝুঁকি ৮০ শতাংশ কমে যায়’।

ব্রিটেনের একটা বড় অংশের মানুষকে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হয়েছে। খুব তাড়াতাড়ি সেখানে প্রত্যেককে অন্তত প্রথম টিকা দেওয়ার কর্মসূচি শেষ হবে। এই পরিস্থিতিতে ব্রিটেনে কড়াকড়ি অনেকটাই শিথিল করার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
জম্মু-কাশ্মীরের প্রথম নারী ফাইটার পাইলট মাওয়া সুদান         বাংলাদেশসহ এশিয়ার দেশগুলোকে দেড় কোটি টিকা দেবে বাইডেন         আওয়ামী লীগের ৭২ তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ         আজ থেকে ৭ জেলার ট্রেন চলাচল বন্ধ         'শিগগিরই পরীক্ষার্থীদের সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে’         রাষ্ট্রপতির সঙ্গে বিদায়ী সেনা প্রধানের সাক্ষাৎ         নিউইয়র্ক সিটি নির্বাচনে ৪ নারীসহ বাংলাদেশি ১৩ প্রার্থী         ‘নিজেকে সর্বোচ্চ যোগ্য’ করতে যোগব্যায়াম করছেন পরীমনি         বন্ধ করে দেওয়া হলো ঢাকার সব যাত্রীবাহী ট্রেন         ‘তাহসানের ওপর রাগ নেই, যত রাগ আমার ওপর’         পানিতে ডুবে শিশু মৃত্যু রোধে সচেতনতা গড়তে হবে         বেশি বয়সেও ব্যক্তিত্বের পরিবর্তন সম্ভব         পীরগঞ্জে এমকেপি মানব কল্যাণ পরিষদ’র সংলাপ সভা         টাঙ্গাইলে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি         বিদেশে যেভাবে নারী পাচার করতেন নদী         ব্যাটারিচালিত রিকশা বন্ধে কঠোর হওয়ার আহ্বান সেতুমন্ত্রীর         খালেদাকে বিদেশে নিতে সরকারের কাছে বিএনপির দাবি         ফিটনেস আইকন ৮৩ বছরের নারী!         ‘ইমরান তো বোরকা পরা মেয়ে দেখে উত্তেজিত হয়েছে’         সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট হলেন মীম!