শুক্রবার, ৪ আষাঢ় ১৪২৮
১৮ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

আফগানিস্তানে স্কুলে জঙ্গি হামলায় প্রাণহানি বেড়ে ৬৮

উইমেনআই২৪ ডেস্ক: আফগানিস্তানের স্কুলের বাইরে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৬৮ জনে দাঁড়িয়েছে। ঘটনায় আহত হয়েছে ১৬৫ জন। এখনো নিহতদের মধ্যে সকলের পরিচয় নিশ্চিত করা যায়নি। রাজধানী কাবুল থেকে কাছেই দাশত-ই-বার্চি এলাকায় শনিবার সন্ধ্যায় এই বিস্ফোরণ ঘটে। ধারণা করা হচ্ছে, সেখানে থাকা শিয়া সম্প্রদায়কে টার্গেট করেই এই হামলা পরিচালনা করা হয়েছে। প্রায়ই তালেবান ও ইসলামিক স্টেটের হামলার শিকার হন আফগান শিয়ারা। ধারণা করা হচ্ছে, এ সংগঠনগুলোর একটিই এই হামলার পেছনে রয়েছে। এখনো হামলার দায় স্বীকার করেনি কেউ।

রয়টার্সের খবরে জানানো হয়েছে, সায়িদ আল-শুহাদা স্কুলের সামনে প্রথমে একটি গাড়ি বিস্ফোরিত হয়। এরপর শিক্ষার্থীরা স্কুল থেকে বেড়িয়ে আসলে আরো দুটো বোমা বিস্ফোরণ ঘটানো হয় সেখানে। কর্মকর্তারা জানিয়েছেন, নিহতদের বেশিরভাগই স্কুলের ছাত্রী। এখনো নিখোঁজ রয়েছেন অনেক শিক্ষার্থী। হাসপাতালে অনেক পরিবারকে দেখা যায় নিজের সন্তানের খোঁজ নিচ্ছেন। আফগান কর্মকর্তারা জানিয়েছেন, প্রথম বিস্ফোরণটি এতোটাই শক্তিশালী ছিল যে অনেকের মরদেহ হয়তো আর খুঁজে পাওয়া যাবে না।

এদিকে এই হামলার জন্য তালেবানকে দায়ি করেছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। এই হামলার নিন্দা জানিয়েছেন পোপ ফ্রান্সিস। তিনি একে পাশবিক বলে আখ্যায়িত করেছেন। এছাড়া এর নিন্দা জানিয়ে নিহতের পরিবারের প্রতি সহমর্মিতা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব এন্তোনিও গুতেরা।

শীর্ষ সংবাদ:
বিএনপি নেত্রী নিপুন রায়ের মুক্তি         'আত্মগোপনে ছিলেন ত্ব-হা'         ঢাবিতে ভর্তি ও ফরম ফিল-আপ করা যাবে অনলাইনে         মাইক্রোসফটের নতুন চেয়ারম্যান ভারতীয় বংশোদ্ভূত সত্য নাদেলা         বিচারকদের ভর্ৎসনার মুখে অভিনেত্রী         অন্তর্বাসের মডেল হলেন প্রিয়াঙ্কা         খোঁজ মিলল আবু ত্ব-হার         চীন থেকে টিকা দেশে পৌঁছালো         ৩৫তম ফোবানা সম্মেলনের নতুন দিনক্ষণ নির্ধারণ         রাজশাহীতে করোনায় আরো ১২ জনের মৃত্যু         ঢাকা ব্যাংকের ভল্ট থেকে কয়েক কোটি টাকা উধাও         গার্ড অব অনার নিয়ে ধূম্রজাল কেন?         অগ্রাধিকার ভিত্তিতে টিকা পাবেন বিদেশগামী কর্মীরা         যুক্তরাষ্ট্র গেলেন সাকিব         মহাকাশ স্টেশন নির্মাণে নভোচারী পাঠাল চীন         তসবি পাঠ করে ১২৪ নারীর অর্থ উপার্জন!         গায়ে হলুদের গান বাজাতে গিয়ে প্রাণ গেল বরের         ‘দেশে গণমাধ্যমের অবাধ বিকাশ ঘটেছে’         ঠাকুরগাঁওয়ে মাদকসেবনে বৃদ্ধের মৃত্যু!         ‘বিদেশে চাকুরি প্রত্যাশীদের সতর্ক থাকতে হবে’         নারী যেভাবে ডিজিটাল যৌন অপরাধের শিকার হচ্ছেন