রবিবার, ৬ আষাঢ় ১৪২৮
২০ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

জন্মদিন নিয়ে আবারো সমালোচিত খালেদা

উইমেনআই২৪ প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্মদিন দিন নিয়ে আবারো আলোচনা-সমালোচনার আবহ তৈরি হয়েছে। করোনা টেস্টের এক রিপোর্টে তার জন্মতারিখ হিসেবে ১৯৪৬ সালের ৮ মে দেখানোর পর থেকে বিষয়টি 'টক অব দ্য কান্ট্রি' হিসেবে ছড়িয়ে পড়েছে। সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুকে এ নিয়ে চলছে ব্যাপক আলোচনা-সমালোচনা।

এর আগে খালেদা জিয়া দীর্ঘদিন থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস ১৫ আগস্টকে নিজের জন্মদিন হিসেবে পালন করে আসছিলেন। এ নিয়ে আওয়ামী লীগসহ বিভিন্ন মহল থেকে চরম সমালোচনার মুখেও পড়তে হয়েছে বিএনপি ও এর নেতৃত্বকে। ১৫ আগস্ট ছাড়াও বিভিন্ন ডকুমেন্টসে খালেদা জিয়ার আরো চারটি জন্মদিনের কথাও জানা যায়। তার একাধিক জন্মতারিখ ও জাতীয় শোক দিবসে জন্মদিন পালনের বিষয়টি আদালতেও গড়িয়েছে।

সর্বশেষ শনিবার কারাবন্দি খালেদা জিয়ার করোনা টেস্টের এক রিপোর্টে দেখা যায় তার জন্মদিন ১৯৪৬ সালের ৮ মে। হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়ার তৃতীয় দফায় ওই করোনা পরীক্ষার ফলাফল নেগেটিভ হয়েছে। রিপোর্টটি ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এ নিয়ে শুরু হয়েছে তুমুল আলোচনা-সমালোচনাও। আওয়ামী লীগ নেতাকর্মীরাসহ অনেকেই তার করোনা টেস্টের এ রিপোর্টটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেছেন। জাতীয় শোক দিবসে নিজের জন্মদিন পালন করায় খালেদা জিয়া ও তার দল বিএনপিকে জাতির সামনে ক্ষমা চাওয়ার আহ্বানও জানিয়েছেন অনেকেই। সেই সঙ্গে নানা ট্রলও করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর ছেলে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় রবিবার তার ভেরিফায়েড ফেসবুক পেজে খালেদা জিয়ার করোনা টেস্টের রিপোর্টটি তুলে দিয়েছেন। রিপোর্টের নিচে স্ট্যাটাস আকারে লাল সাদা হরফে একটি লেখাও তুলে ধরেছেন তিনি। যেখানে লেখা রয়েছে, 'মৃত্যুভয়ে খালেদা জিয়া তার আসল জন্মদিনের কথা স্বীকার করলো, খালেদা জিয়ার জন্মদিন ০৮ মে ১৯৪৬।'


পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তার ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে বিএনপিকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়ে লিখেছেন, 'আমি আওয়ামী লীগ করি। বিষয়টা আমার কাছে যেকোনো সময়, যেকোনো পরিস্থিতিতেই প্রাসঙ্গিক। এখন আপনি (খালেদা জিয়া) বলছেন, ৮ মে'তে আপনি জন্মেছেন। তাহলে আমাদের রক্তক্ষরণ করিয়ে ১৫ আগস্ট যে জন্মদিন নিজে পালন করে এসেছেন, আপনার দলের নেতাকর্মীরা যে পালন করেছে, আমাদের শোককে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে, তার জন্য ন্যূনতম ক্ষমা, মানুষ হিসেবে আপনার এবং আপনার দলের নেতাদের চাওয়া উচিত।'

ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা ও মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের সদস্য ফাহিম খান রনি তার ফেসবুক পোস্টে খালেদা জিয়ার করোনা টেস্টের রিপোর্টটি শেয়ার করে লিখেছেন, 'থলের বিড়াল বের হচ্ছে। ১৫ আগস্ট খালেদা জিয়ার ভূয়া জন্মদিন আবারো প্রমাণিত। সত্য কোনদিন চাপা থাকে না।'

এর আগে 'ভুয়া' জন্মদিন পালন এবং মুক্তিযুদ্ধকে বিতর্কিত ও কলঙ্কিত করার অভিযোগে মানহানির দুই মামলায় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে আদালতে কয়েকটি মামলাও করা আছে। সেখানে অভিযোগে বলা হয়, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার একাধিক জন্মদিন নিয়ে ১৯৯৭ সালে দুটি জাতীয় দৈনিকে পত্রিকায় প্রতিবেদন প্রকাশিত হয়।

ওই প্রতিবেদন অনুযায়ী, সাবেক এ প্রধানমন্ত্রীর এসএসসি পরীক্ষার মার্কশিট অনুযায়ী তার জন্ম তারিখ ১৯৪৬ সালের ৫ সেপ্টেম্বর। ১৯৯১ সালে প্রধানমন্ত্রী থাকাকালে একটি দৈনিকে তার জীবনী নিয়ে প্রকাশিত প্রতিবেদনে জন্মদিন ১৯৪৫ সালের ১৯ আগষ্ট লেখা হয়। জিয়াউর রহমানের সঙ্গে খালেদা জিয়ার বিয়ের কাবিননামায় জন্মদিন উল্লেখ করা হয় ১৯৪৪ সালের ৪ আগস্ট।

২০০১ সালে মেশিন রিডেবল পাসপোর্ট অনুযায়ী, তার জন্মদিন ১৯৪৬ সালের ৫ আগস্ট। এছাড়া খালেদা জিয়া ১৯৯৬ সাল থেকে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে (১৫ আগস্ট) আনন্দ-উৎসব করে জন্মদিন পালন করে আসছেন। সর্বশেষ করোনা টেস্টের রিপোর্ট অনুযায়ী (৮ মে ১৯৪৬) খালেদা জিয়ার জন্মদিন হিসেবে ছয়টি তারিখ থাকার কথা জানা গেল।
 

শীর্ষ সংবাদ:
ভক্তের ভালোবাসা প্রকাশ করে সমালোচনার মুখে জয়া         রাজধানীতে মা-বাবা-বোনকে হত্যার ঘটনায় মামলা         সিলেটে স্কুলশিক্ষিকা ও গৃহকর্মীর লাশ উদ্ধার         আরো সাড়ে ৫৩ হাজার পরিবার নতুন ঘর পেলেন         যানজট নিরসনে বিশেষ ট্রেন চলাচল শুরু         মায়েদের সহায়তায় ‘দি মাদারলোড’ গ্রুপ যেভাবে টিকে আছে         কম‌লো সোনার দাম         বাসায় ফিরলেন খালেদা জিয়া         ২৫০ কেজি ওজনের কষ্টি পাথরের মূর্তি জব্দ         আমি সমালোচনা পছন্দ করি : পরীমনি         ১৬ কোটি টাকার ভাতা ফিরিয়ে দিলেন রাজকন্যা আমালিয়া         শামসুন্নাহার স্মৃতি থেকে চিত্রনায়িকা পরীমণি         শিগগিরই সুখবর জানাবেন শবনম ফারিয়া         কোপায় করোনার ছোবল, আক্রান্ত ৮২         বিএনপি তলে তলে ষড়যন্ত্র করছে: তথ্যমন্ত্রী         হাসপাতাল থেকে সন্ধ্যায় বাসায় ফিরছেন খালেদা         খুলনায় এক সপ্তাহের লকডাউন         ‘ঢাকার করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ হচ্ছে’         রাজধানীতে মা-বাবা-বোনকে হত্যা, বড় মেয়ে আটক         ইরানের প্রেসিডেন্ট হচ্ছেন ইব্রাহিম রাইসি         ‘ঘোলা পানিতে মাছ শিকার করতে চায় বিএনপি’