বুধবার, ৯ আষাঢ় ১৪২৮
২৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

গুগলের সেরার তালিকায় দিগন্তিকা

উইমেনআই২৪ ডেস্ক: ভাইরাস সংক্রমণ থেকে বাঁচার নতুন রাস্তা দেখিয়ে পশ্চিমবঙ্গের বর্ধমানের দিগন্তিকা বসু গুগলের স্বীকৃতি লাভ করেছেন। গুগল আর্টস অ্যান্ড কালচারে তার তৈরি ভাইরাস প্রতিরোধকারী মাস্ক জায়গা করে নিয়েছে। এতে করে ‘অনুপ্রেরণামূলক ডিজাইন’ বিভাগের সেরা দশে স্থান করে নিল দিগন্তিকা।

গুগল আর্টস অ্যান্ড কালচার’র পক্ষ থেকে সাধারণত বিশ্বের নানা প্রান্ত থেকে কাছ থেকে নানা বিষয়ে উৎসাহব্যঞ্জক ডিজাইন ছবি বা ভিডিয়ো চাওয়া হয়। সেই ভাবনাগুলির সংগ্রহশালা হয়ে ওঠে এটি। সেখানেই এখন জ্বলজ্বল করছে দিগন্তিকার নাম।

করোনা আবহে মাস্কের ব্যবহার জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে। দিগন্তিকার তৈরি মাস্ক এরই মধ্যে অনন্য। এটি ধুলোবালি থেকে মুক্ত রাখবে, ভাইরাস প্রতিরোধ করবে, ইনহেলারের কাজ করবে। মাত্র ১৭ বছরে এই অসাধ্য সাধন করেছে সে। সহজে, কম খরচে এই মাস্ক করোনা মোকাবিলায় সাহায্য করবে বলেই বিশেষজ্ঞদের ধারণা। মুম্বাইয়ের মিউজিয়াম অব ডিজাইন এক্সলেন্সের সাহায্যে এই মাস্ক তৈরি করেছে দিগন্তিকা। গুগলে লেখা হয়েছে, ইতিমধ্যে এই মাস্কের বিষয়ে সাধুবাদ জানিয়েছে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। দ্রুত ভারতের বাজারে যাতে এটিকে নিয়ে আসা যায়, চেষ্টাও চলছে।

দিগন্তিকা পূর্ব বর্ধমানের মেমারি ভিএম ইনস্টিটিউশন ইউনিট ২-এর দ্বাদশ শ্রেণির ছাত্রী। ইতিমধ্যে ১১টি উদ্ভাবনের জন্য এই বয়সেই পরিচিতি লাভ করেছে সে। দিগন্তিকা বলেছে, ‘আমার খুব ভাল লাগছে এটা জানতে পেরে যে আমার তৈরি ভাইরাস প্রতিরোধক মাস্ককে গুগল আর্টস অ্যান্ড কালচার বিশ্বের সেরা ১০টি অনুপ্রেরণামূলক ডিজাইনের মধ্যে স্থান দিয়েছে।’

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
জম্মু-কাশ্মীরের প্রথম নারী ফাইটার পাইলট মাওয়া সুদান         বাংলাদেশসহ এশিয়ার দেশগুলোকে দেড় কোটি টিকা দেবে বাইডেন         আওয়ামী লীগের ৭২ তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ         আজ থেকে ৭ জেলার ট্রেন চলাচল বন্ধ         'শিগগিরই পরীক্ষার্থীদের সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে’         রাষ্ট্রপতির সঙ্গে বিদায়ী সেনা প্রধানের সাক্ষাৎ         নিউইয়র্ক সিটি নির্বাচনে ৪ নারীসহ বাংলাদেশি ১৩ প্রার্থী         ‘নিজেকে সর্বোচ্চ যোগ্য’ করতে যোগব্যায়াম করছেন পরীমনি         বন্ধ করে দেওয়া হলো ঢাকার সব যাত্রীবাহী ট্রেন         ‘তাহসানের ওপর রাগ নেই, যত রাগ আমার ওপর’         পানিতে ডুবে শিশু মৃত্যু রোধে সচেতনতা গড়তে হবে         বেশি বয়সেও ব্যক্তিত্বের পরিবর্তন সম্ভব         পীরগঞ্জে এমকেপি মানব কল্যাণ পরিষদ’র সংলাপ সভা         টাঙ্গাইলে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি         বিদেশে যেভাবে নারী পাচার করতেন নদী         ব্যাটারিচালিত রিকশা বন্ধে কঠোর হওয়ার আহ্বান সেতুমন্ত্রীর         খালেদাকে বিদেশে নিতে সরকারের কাছে বিএনপির দাবি         ফিটনেস আইকন ৮৩ বছরের নারী!         ‘ইমরান তো বোরকা পরা মেয়ে দেখে উত্তেজিত হয়েছে’         সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট হলেন মীম!