শুক্রবার, ৪ আষাঢ় ১৪২৮
১৮ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

‘স্পুটনিক-৫ টিকা নির্ভরযোগ্য’

উইমেনআই২৪ ডেস্ক: রাশিয়ার উদ্ভাবিত করোনাভাইরাস প্রতিরোধক টিকা স্পুটনিক-৫’কে একে-৪৭ বন্দুকের মতো নির্ভরযোগ্য বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বার্তাসংস্থা তাস এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রুশ প্রেসিডেন্ট দেশে উৎপাদিত করোনার টিকাকে কালাশানিকভ রাইফেলের (একে-৪৭) সঙ্গে তুলনা করেছেন। অর্থাৎ যুদ্ধ ক্ষেত্রে একে-৪৭ রাইফেল যেমন শত্রুদের পরাস্ত করতে সক্ষম, রাশিয়ান করোনা টিকা (স্পুটনিক-৫) ভাইরাস রুখতে তেমন কার্যকরী। এখন পর্যন্ত উৎপাদিত মোট চারটি ভ্যাকসিন ব্যবহারের অনুমতি দিয়েছে রাশিয়া।

গতকাল বৃহস্পতিবার উপ-প্রধানমন্ত্রী তাতিয়ানা গলিকভার সঙ্গে এক ভিডিও কনফারেন্সে করোনার টিকা নিয়ে এ মন্তব্য করেন পুতিন। তিনি বলেন, ‘কয়েক দশক ধরে ওষুধ উৎপাদনে আমরা যে প্রযুক্তি ব্যবহার করছি তা এখনও আধুনিক ও উন্নত। সন্দেহ নেই এগুলোই সবচেয়ে বেশি নির্ভরযোগ্য এবং নিরাপদ। রাশিয়ার ভ্যাকসিন একে-৪৭ এর মতোই নির্ভরযোগ্য। এটি আমরা বলছি না। এই কথা বলেছেন ইউরোপীয় বিশেষজ্ঞ। আমিও মনে করি তিনি একেবারেই সঠিক।’

রাশিয়ায় স্পুটনিক-৫’র পর এর নতুন সংস্করণ যোগ হয়েছে করোনা নির্মূলে ব্যবহার্য্য টিকার তালিকায়। এবার এসেছে এক ডেজের টিকা, যার নামকরণ করা হয়েছে পুটনিক লাইট। অবশ্য এক ডোজের ভ্যাকসিনটির চূড়ান্ত পর্বের ক্লিনিক্যাল ট্রায়াল এখনও শুরু হয়নি।

গত বছর চূড়ান্ত পরীক্ষার আগেই স্পুটনিক-৫ ভ্যাকসিনকে অনুমোদন দেওয়ায় সমালোচনার মুখে পড়েছিল রাশিয়া। এই বছর ফেব্রুয়ারিতে দ্য লানসেট জার্নালে ক্লিনিক্যাল ট্রায়ালের প্রতিবেদন প্রকাশিত হয়। প্রকাশিত প্রতিবেদন অনুসারে, করোনাভাইরাসের বিরুদ্ধে ভ্যাকসিনটি নিরাপদ ও কার্যকর এবং কার্যকারিতার হার ৯১ শতাংশ।

শীর্ষ সংবাদ:
মাইক্রোসফটের নতুন চেয়ারম্যান ভারতীয় বংশোদ্ভূত সত্য নাদেলা         বিচারকদের ভর্ৎসনার মুখে অভিনেত্রী         অন্তর্বাসের মডেল হলেন প্রিয়াঙ্কা         খোঁজ মিলল আবু ত্ব-হার         চীন থেকে টিকা দেশে পৌঁছালো         ৩৫তম ফোবানা সম্মেলনের নতুন দিনক্ষণ নির্ধারণ         রাজশাহীতে করোনায় আরো ১২ জনের মৃত্যু         ঢাকা ব্যাংকের ভল্ট থেকে কয়েক কোটি টাকা উধাও         গার্ড অব অনার নিয়ে ধূম্রজাল কেন?         অগ্রাধিকার ভিত্তিতে টিকা পাবেন বিদেশগামী কর্মীরা         যুক্তরাষ্ট্র গেলেন সাকিব         মহাকাশ স্টেশন নির্মাণে নভোচারী পাঠাল চীন         তসবি পাঠ করে ১২৪ নারীর অর্থ উপার্জন!         গায়ে হলুদের গান বাজাতে গিয়ে প্রাণ গেল বরের         ‘দেশে গণমাধ্যমের অবাধ বিকাশ ঘটেছে’         ঠাকুরগাঁওয়ে মাদকসেবনে বৃদ্ধের মৃত্যু!         ‘বিদেশে চাকুরি প্রত্যাশীদের সতর্ক থাকতে হবে’         নারী যেভাবে ডিজিটাল যৌন অপরাধের শিকার হচ্ছেন         ‘শিক্ষার্থীদের টিকা দেওয়ার পর খুলবে বিশ্ববিদ্যালয়’         বিশ্ব শান্তি সূচকে এগিয়েছে বাংলাদেশ         ক্লাব ভাঙচুরের অভিযোগ উদ্দেশ্যমূলক: পরীমনি