বুধবার, ৯ আষাঢ় ১৪২৮
২৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

মৌসুমি চ্যাটার্জি ও হেমন্তের সম্পর্কের অজানা কথা

মিলি সুলতানা: মৌসুমি চ্যাটার্জি ভারতীয় প্রখ্যাত অভিনেত্রী। যিনি সমানভাবে বলিউড টালিউডের চলচ্চিত্রে দাপটের সাথে অভিনয় করেছেন। সিনেমার পর্দায় মৌসুমির নায়করাও বিখ্যাত ছিলেন। রাজেশ খান্না, শশী কাপুর, জীতেন্দ্র, সঞ্জীব কুমার, ধর্মেন্দ্র, বিনোদ মেহ্‌রা এবং অমিতাভ বচ্চনের মত অভিনেতাদের  সাথে কাজ করেছেন। তিনি ১৯৭৩-১৯৮৪ পর্যন্ত তৃতীয় সর্বোচ্চ পারিশ্রমিকগ্রহণকারী হিন্দি অভিনেত্রী ছিলেন। মৌসুমি চ্যাটার্জির আরেকটি বিখ্যাত ব্যাকগ্রাউন্ড আছে --তিনি উপমহাদেশের বিখ্যাত সঙ্গীতজ্ঞ ও গায়ক হেমন্ত  মুখোপাধ্যায়ের একমাত্র পুত্রবধূ। হেমন্ত মুখোপাধ্যায়ের দুই ছেলেমেয়ে, জয়ন্ত  মুখোপাধ্যায় এবং রানু মুখোপাধ্যায়। জয়ন্তকে বিয়ে করে মৌসুমি চ্যাটার্জি হেমন্ত'র পুত্রবধূ হয়েছিলেন। অবশ্য বিয়ের আগে থেকেই মৌসুমিকে জানতেন হেমন্ত। মৌসুমির প্রিয় গায়ক ছিলেন হেমন্ত। প্রায়ই বিভিন্ন অনুষ্ঠানে তাদের দেখা হত। হেমন্ত মুখোপাধ্যায় মৌসুমিকে অত্যন্ত স্নেহ করতেন।

হেমন্তপুত্র জয়ন্তকে বিয়ের পর হেমন্ত তাঁর কন্যা রানু ও পুত্রবধূ মৌসুমির মধ্যে কখনো কোনো তফাৎ রাখেননি। বরং মৌসুমিকে সিনেমার বিষয়ে তিনি প্রচুর উৎসাহ দিতেন। এ বিষয়ে মৌসুমি সাংবাদিক প্রীতিশ নন্দীকে দেয়া সাক্ষাতকারে কিছু চমৎকার কথা বলেছেন, "বিয়ের পর আমার শ্বাশুড়ি যখন আমাকে বরণ করে নিচ্ছিলেন, আমার চোখ পড়লো বাবার দিকে (হেমন্ত)। বাবা আমার দিকে চেয়ে মিটিমিটি হাসছিলেন। গুনগুন করে গানও গাইছিলেন।  আমার মনেই হয়নি এটা আমার শ্বশুরবাড়ি। বিয়ের পরদিন আমি ঘুমাচ্ছিলাম। সকালবেলা বাবা দরোজা নক করে আমাকে হাত ধরে বের করে নিয়ে গেলেন উনার ঘরে। হারমোনিয়াম টেনে নিয়ে একটা নতুন গানের সুর আমাকে শোনালেন। বললেন গানটা ভালো লাগছে কিনা প্রতিক্রিয়া জানাতে। আমি মুগ্ধ হয়ে বাবার সুরে ডুবে গেলাম। ভাবলাম, একজন মানুষ এত ট্যালেন্টেড হয় কি করে? সুর তাঁর অস্থিমজ্জায় মিশে গিয়েছিলো বলেই তিনি হেমন্ত কুমার মুখোপাধ্যায় হতে পেরেছেন। বাবা আমার অভিনয় নিয়ে পরামর্শ দিতেন। খারাপ অভিনয় হলে অকপটে বলে দিতেন, মৌসুমি তুমি এরচেয়ে  আরও অনেক ভালো করতে পারতে! মা (বেলা মুখোপাধ্যায়) প্রায়ই কপট রাগ দেখাতেন। বলতেন, ছেলে বউকে এত আস্কারা দেয় কেউ? বাবা আমার জন্য রঙিন রঙিন ফিতা নিয়ে আসতেন। আমার ঘনচুলে ফিতা বাঁধতে চেষ্টা করতেন। আমার শাশুড়ির কাছ থেকে চুলে ফিতা বাঁধা শিখে নিয়েছিলেন বাবা। বাবাকে খুশি করার জন্য আমি প্রায়ই চুলে ফিতা বেঁধে রাখতাম। বাবার মত আদর্শ শ্বশুর পৃথিবীতে হয়না।

হেমন্তের ছেলে সুদর্শন জয়ন্ত মুখোপাধ্যায় স্ত্রী মৌসুমির সাথে পর্দায় জুটি বেঁধে অভিনয় করেছিলেন। তবে অভিনেতা হিসেবে তেমন সুবিধা করতে পারেননি জয়ন্ত। তিনি চলচ্চিত্র ব্যবসায় নেমে পড়েন। মৌসুমির বয়স এখন ৭৪ বছর। জয়ন্ত --মৌসুমি দম্পতির দুইমেয়ে, পায়েল এবং মেঘা। ছোটবেলা থেকেই জুভেনাইল ডায়াবেটিসে আক্রান্ত ছিলেন মৌসুমী কন্যা পায়েল। ২০১৭ সালে পায়েলের অবস্থার অবনতি ঘটে। ডায়বেটিসের কারণে তিনি কোমায় চলে যান।  এরপর হাসপাতাল থেকে তাকে বাসায় নিয়ে আসেন তার স্বামী ডিকি সিনহা। ২০১৯ সালের এক মধ্যরাতে মারা যান পায়েল। এ নিয়ে মৌসুমির সাথে মেয়ে জামাই ডিকি সিনহার তুমুল ঝগড়াঝাটি হয়। মৌসুমি অভিযোগ করেন, মেয়েকে শেষবারের মত তাকে দেখতে দেয়া হয়নি মেয়েজামাই কারসাজি করেছে তার বিরুদ্ধে। অন্যদিকে মেয়েজামাইও শাশুড়ির বিরুদ্ধে তুমুল অভিযোগ ঠুকে দিয়েছেন। পায়েল ইস্যু নিয়ে দুই পরিবারের মধ্যে প্রচুর কাদা ছোঁড়াছুড়ি হয়েছে।

এছাড়া পায়েল মেন্টালি ইমব্যালান্সড ছিলেন। মৌসুমির অভিযোগ ছিল-- পায়েলকে নার্সিংহোম থেকে বাড়ি নিয়ে এসে তার 

সাইকোথেরাপি ট্রিটমেন্ট বন্ধ করে দিয়েছিল ডিকি সিনহা। মৌসুমির ছোটমেয়ে মেঘা অভিনয়ের সাথে জড়িত।

২০১৯ সালে মৌসুমি নরেন্দ্র মোদির বিজেপিতে যোগ দেন। শক্তি সামন্ত পরিচালিত অনুরাগ ছবিতে অভিনয় করে ফিল্ম ফেয়ার সেরা অভিনেত্রীর পুরস্কার পান তিনি। অনুরাগ ব্লকবাস্টার ছবি ছিল। এ ছবিতে তিনি অন্ধ নারীর চরিত্রে অভিনয় করেন। তিনি ১৯৭৪ সালে মনোজ কুমার পরিচালিত রোটি কাপড়া অউর মাকান ছবিতে ধর্ষিতা সংগ্রামী নারীর চরিত্রে অভিনয় করেন। তার ধর্ষনের চিত্রটি এখন পর্যন্ত হিন্দি চলচ্চিত্রে অন্যতম বিব্রতকর দৃশ্য হিসেবে বিবেচিত হয়ে আসছে। মৌসুমি চ্যাটার্জি অভিনীত সাড়া জাগানো বাংলা সিনেমাগুলো হল--বালিকা বধু,পরিণীতা, অনিন্দিতা, আনন্দ আশ্রম, ওগো বধূ সুন্দরী, প্রার্থনা, শতরূপা, কড়ি দিয়ে কিনলাম।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
রাজধানীতে ড্রেনে পড়ে নিখোঁজ যুবকের মরদেহ উদ্ধার         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         জম্মু-কাশ্মীরের প্রথম নারী ফাইটার পাইলট মাওয়া সুদান         বাংলাদেশসহ এশিয়ার দেশগুলোকে দেড় কোটি টিকা দেবে বাইডেন         আওয়ামী লীগের ৭২ তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ         আজ থেকে ৭ জেলার ট্রেন চলাচল বন্ধ         'শিগগিরই পরীক্ষার্থীদের সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে’         রাষ্ট্রপতির সঙ্গে বিদায়ী সেনা প্রধানের সাক্ষাৎ         নিউইয়র্ক সিটি নির্বাচনে ৪ নারীসহ বাংলাদেশি ১৩ প্রার্থী         ‘নিজেকে সর্বোচ্চ যোগ্য’ করতে যোগব্যায়াম করছেন পরীমনি         বন্ধ করে দেওয়া হলো ঢাকার সব যাত্রীবাহী ট্রেন         ‘তাহসানের ওপর রাগ নেই, যত রাগ আমার ওপর’         পানিতে ডুবে শিশু মৃত্যু রোধে সচেতনতা গড়তে হবে         বেশি বয়সেও ব্যক্তিত্বের পরিবর্তন সম্ভব         পীরগঞ্জে এমকেপি মানব কল্যাণ পরিষদ’র সংলাপ সভা         টাঙ্গাইলে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি         বিদেশে যেভাবে নারী পাচার করতেন নদী         ব্যাটারিচালিত রিকশা বন্ধে কঠোর হওয়ার আহ্বান সেতুমন্ত্রীর         খালেদাকে বিদেশে নিতে সরকারের কাছে বিএনপির দাবি         ফিটনেস আইকন ৮৩ বছরের নারী!