মঙ্গলবার, ২৮ বৈশাখ ১৪২৮
১১ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

শীর্ষস্থানে তুমুল প্রতিযোগিতায় ৫টি দৈনিক দরকার প্রসঙ্গে

শওগাত আলী সাগর

সম্পাদক নাঈমুল ইসলাম খান সোশ্যাল মিডিয়ায় এক পোষ্টে বলেছেন,’শীর্ষস্থানে তুমুল প্রতিযোগিতায় ৫টি দৈনিক দরকার।’ মিডিয়া জগতে নতুন চিন্তা এবং সৃষ্টিশীলতার জন্য খ্যাতিমান নাঈমুল ইসলাম খান বেশ কিছু দিন ধরেই  মিডিয়ার নানা বিষয় নিয়ে কথা বলছেন। মিডিয়া জগতে তিনি একটা সংস্কার চান, যে সংস্কারের ভেতর দিয়ে দেশের মিডিয়া সত্যিকার অর্থেই সম্মানজনক একটা জায়গায় মাথা উঁচু করে দাড়াবে- এমন একটা অভিপ্রায় থেকেই যে তিনি এসব লিখছেন সেটা তার মতামতগুলো পড়ে ধারনা করা যায়।

সম্পাদক নাঈমুল ইসলাম খানের আজকের বক্তব্য প্রসঙ্গে আমার একটি মন্তব্য আছে। সেটি আমি তার পোষ্টে করেছি। তাঁর ‘’শীর্ষস্থানে তুমুল প্রতিযোগিতায় ৫টি দৈনিক দরকার’- এই বক্তব্যটুকু আমার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ মনে হ্ওয়ায় আলাদা করে আমি এ নিয়ে আমার মত প্রকাশ করলাম।

তিনি লিখেছেন, ”বাংলাদেশের জাতীয় বাংলা দৈনিক সংবাদপত্র গুলোর মধ্যে প্রথম শীর্ষ অবস্থানে প্রথম আলো এবং বাংলাদেশ প্রতিদিন সর্বমোট পত্রিকা বিক্রির ৫০ শতাংশ বলে আমার বিশ্বাস। এর মধ্যে ২৫ শতাংশ বাংলাদেশ প্রতিদিন অপর ২৫ শতাংশ প্রথম আলো (মোটামুটি)।
দ্বিতীয় শীর্ষ অবস্থানে যুগান্তর, কালের কন্ঠ, ইত্তেফাক, আমাদের সময় এবং সমকাল, মিলে হবে অপর ২০ শতাংশ। এই গ্রুপের একেকটি পত্রিকার সাথে শীর্ষ যে কোনোটির প্রচার সংখ্যার পার্থক্য বিশাল।

প্রশ্ন হচ্ছে, একটি পত্রিকা শীর্ষস্থানে কিভাবে আসবে। পাঠক একটি পত্রিকাকে ব্যাপকভাবে গ্রহন না করলে সেই পত্রিকাটির শীর্ষস্থানে আসার সুযোগ নাই। পাঠক কেন একটি পত্রিকাকে ব্যাপকভাবে গ্রহণ করে- সেই আলোচনা এই ক্ষেত্রে জরুরী।”

পত্রিকাটির পেশাদার নেতৃত্ব, পেশাদার সাংবাদিকতা, কোয়ালিটি কনটেন্ট, নির্মোহ এবং বিশ্বাসযোগ্য সংবাদ পরিবেশন- এইসব অবশ্যই গুরুত্বপূর্ণ নিয়ামক। এর বাইরে আর কি আছে? প্রথম আলো এবং বাংলাদেশ প্রতিদিনের কাছাকাছি থাকার মতো তৃতীয় আর  একটি পত্রিকা দেশে তৈরি হতে পারলো না কেন? মিডিয়াকে গালাগালি না করে- এই বিষয়গুলো নিয়ে আলোচনা দরকার। গণমাধ্যমকর্মীদের যোগ্যতা এবং দক্ষতার কোনো প্রভাব এই ক্ষেত্রে আছে কিনা সেটিও আলোচনা দরকার।

শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ, কানাডা।

শীর্ষ সংবাদ:
চঞ্চলের পরিচয় নিয়ে ফেসবুকে কটূক্তির জোয়ার         ৫০০ পরিবারের মাঝে ঈদ উপহার বিতরণ         করোনা পরীক্ষার নতুন ফি নির্ধারণ         ‘চ্যালেঞ্জিং পেশায় নারীদের অংশগ্রহণ বাড়ছে’         ‘সোহরাওয়ার্দী উদ্যানের গাছ কাটা যাবে না’         যমুনা গ্রুপে চাকরি         কাল থেকে ঈদের ছুটি শুরু         পন্টুনের তার ছিঁড়ে মাইক্রোবাস নদীতে         বৈদ্যুতিক ট্রেনের যুগে বাংলাদেশ         বাংলাদেশ থেকে কুয়েতে প্রবেশে নিষেধাজ্ঞা         ‘চীনকে চিঠি দিয়েছে সরকার’         কানাডায় ভ্যাকসিন: 'ম্যাচ অ্যান্ড মিক্স' এর পরিকল্পনা         চঞ্চল চৌধুরী, তুমিই মানুষ!         সমাজসেবায় তরুণ প্রজন্ম         করোনাভাইরাস ছড়ায় যেভাবে         চলছে সন্ধ্যা রায়ের জীবনমরণ লড়াই         দেশে টাকায় মিলল করোনার উপস্থিতি         বাংলাদেশের ওপর নিষেধাজ্ঞা দিল থাইল্যান্ডও         আমার সবকিছুর মৌলিক ভিত্তি আমার মা: জয়া         নিখোঁজের তিন দিন পর তরুণের লাশ উদ্ধার