মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮
১৮ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

গরমে ত্বকের সমস্যা দূর করতে বরফ

ফারজানা ফাতেহা: গরমে অতিরিক্ত তৈলাক্ত ত্বক বা অ্যাকনের সমস্যা বেড়ে যায়। ত্বকের নানা রকম সমস্যার হাত থেকে রেহাই পেতে আমরা অনেক সময়ই একটা পাতলা সুতির কাপড়ে মুড়ে বরফ লাগাই মুখে। তৈলাক্ত ত্বকের জন্য এটি চমৎকার কাজ দেয়। তবে শুধু পানি জমিয়ে নয়, বরফ জমাতে পারেন নানা উপকরণ দিয়ে। রূপচর্চার এই মজাদার উপায়গুলো জেনে নিন।

গ্রিন টি বরফ
ফুটন্ত জলে দু’টো গ্রিন টি-ব্যাগ ডুবিয়ে রেখে চা বানিয়ে নিন। ঠান্ডা হয়ে গেলে বরফ জমানোর ট্রে’তে ঢেলে জমিয়ে নিন। প্রত্যেক দিন শোওয়ার আগে এটি মুখে লাগাতে পারেন। শোনা যায়, বয়সের ছাপ যাতে ত্বকের বোঝা না যায়, তার জন্য গ্রিন-টি খুব উপকারী।

অ্যালো-তুলসির বরফ
অ্যালোভেরা তৈলাক্ত ত্বকের জন্য আদর্শ ময়েশ্চারাইজার। আবার তুলসিপাতার গুণের কথা আলাদা করে বলে দিতে হয় না। ২-৩ পাতা বেটে অ্যালো ভেরার রসের সঙ্গে মিশিয়ে বরফ বানিয়ে রাখুন। সপ্তাহে ৩-৪ দিন লাগাতে পারেন।

কফির বরফ
কফি বানিয়ে ঠান্ডা করে বরফ জমিয়ে রাখুন। ত্বকে জমে থাকা নোংরা টেনে বার করার ক্ষমতা রয়েছে কফিতে। ত্বক টানটানও হবে।

শসা-লেবুর বরফ
কয়েক টুকরো শসা গ্রাইন্ডারে পিউরি বানিয়ে নিন। তাতে লেবুর রস মিশিয় বরফ জমিয়ে রাখুন। রোদ থেকে ফিরে এই বরফ লাগালে ত্বক ঠান্ডা হবে। রোদে পোড়া ভাব দূর করতেও সাহায্য করবে।

লবঙ্গ-দারুচিনির বরফ
লবঙ্গ আর দারুচিনি গুঁড়ো করে জলে মিশিয়ে বরফ তৈরি করে নিন। মুখ কোনো রকম অ্যালার্জি, র‌্যাশ বা ব্রোনো হলে এগুলি লাগাতে পারেন। উপকার পাবেন।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
সাংবাদিক হেনস্থা করায় দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে         স্বাস্থ্য মন্ত্রণালয়ের রিপোর্ট করায় আমার সাথে অন্যায় হচ্ছে : রোজিনা         রিমান্ড নাকচ, সাংবাদিক রোজিনাকে কারাগারে পাঠানোর নির্দেশ         স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্রিফিং বয়কটের ঘোষণা সাংবাদিকদের         রোজিনা ইসলামকে ৫ দিনের রিমান্ডে চায় পুলিশ         সাংবাদিক রোজিনা ইসলামকে নেওয়া হলো আদালতে         একজন সাংবাদিকের প্রথম কাজ সত্য খুঁজে বের করা         রোজিনাকে সচিবালয়ে আটকে রেখে মারধর         প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে মামলা         রোজিনা ছিঁচকে চোর না, সে এদেশের সবচেয়ে নন্দিত সাংবাদিক         আমার বিরুদ্ধেও মামলা দেন         সাংবাদিক রোজিনা ইসলামের সুচিকিৎসা দিয়ে দায়িত্ব পালনে ফিরে যেতে দেওয়া হোক         পাঁচ ঘণ্টা আটকে রেখে থানায় নেওয়া হলো প্রথম আলোর রোজিনা ইসলামকে         প্রথম আলোর রিপোর্টারকে সচিবালয়ে স্বাস্থ্য সেবা বিভাগে আটকে হেনস্থা করা হয়েছে         জীবনযুদ্ধে জয়ী আকলিমা চাকরি পেলেন পৌরসভায়         মাথাপিছু আয় এখন ২২২৭ ডলার         সংবাদ মাধ্যমের অফিস লক্ষ্য করে ইসরাইলি হামলার তীব্র নিন্দা জানিয়েছে জাতীয় প্রেস ক্লাব         ভারতফেরত তরুণীকে কো'য়ারেন্টিনে ‘ধ'র্ষণ’, এএসআই গ্রে'প্তার         সেদিন অনেক ঝড় মাথায় নিয়েই দেশে এসেছিলাম: শেখ হাসিনা         ব্যাংক কর্মকর্তারা দুর্নীতি করলে জরিমানা-মামলা         পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বর্ডার বন্ধ