মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮
১৮ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

মধ্যপ্রাচ্যের বিপ্লবী নারী লায়লা খালেদ

উইমেনআই২৪ ডেস্ক: লায়লা খালেদ। মধ্যপ্রাচ্যের এক বিপ্লবী নারী। তিনি ছিলেন বিমান হাইজ্যাক অপরাধে সাজাপ্রাপ্ত আসামি। লায়লাকে পরে তার সহকর্মীরা নাটকীয়তার মাধ্যমে মুক্ত করে আনেন। লায়লা খালেদের জন্ম ১৯৪৪ সালের ৯ এপ্রিল। লায়লা খালেদ জন্মগ্রহণ করেন হাইফা শহরে।

লায়লা ও তার পরিবার ১৯৪৮ সালে লেবাননে চলে আসেন। ছোটবেলা থেকে লায়লা তার বড় ভাইকে অনুসরণ করতেন। তার বড় ছিলেন ন্যাশনালিস্ট মুভমেন্টের একজন অগ্রগামী সদস্য। বড় ভাইয়ের আদর্শে অনুপ্রাণিত হয়ে মাত্র ১৫ বছর বয়সে লায়লা যোগ দেন ন্যাশনালিস্ট মুভমেন্টে।

লায়লা খালেদ লাইমলাইটে আসেন ১৯৬৯ সালের ২৯ আগস্ট রোম থেকে এথেন্সের উদ্দেশ্যে ছেড়ে আসা একটি বিমান হাইজ্যাকের মাধ্যমে। লায়লা দাবি করেন, হাইজ্যাকিংয়ের সময়ে কোনো যাত্রী আহত বা নিহত হননি।

এ হাইজ্যাকিংয়ের সময় তার একটি ছবি তোলা হয়। যেখানে তিনি একে-৪৭ নিয়ে দাঁড়িয়ে আছেন। এ ছবিটি পরে হয়ে যায় ইতিহাস। এখনও পোস্টার হিসেবে বহু বিপ্লবীর অন্তরে সাহস জোগায় লায়লা।

সাহস ও চালাকী কোনোটাতেই পিছিয়ে ছিলেন না লায়লা খালেদ। প্লেন হাইজ্যাকিংয়ের ছবি বিশ্বমিডিয়ায় প্রকাশিত হওয়ার পরপরই তিনি নাক ও চিবুকে ৬টি প্লাস্টিক সার্জারি করেন। চেহারার ধরণ পাল্টে ফেলেন লায়লা।

লায়লা সবসময়ই আরব-ইসরায়েলে শান্তি প্রক্রিয়ার ব্যাপারে সতর্ক ছিলেন। লায়লা মনে করতেন, বর্তমান সময়ে যে প্রক্রিয়ায় শান্তির কথা বলা হয়, তা মোটেও শান্তির পথ নয়। এ প্রক্রিয়া রাজনৈতিক প্রক্রিয়া। যার মাধ্যমে ইসরায়েলের হাতেই সবধরনের তাস তুলে দেওয়া হয়েছে।

বিপ্লবের অংশ হিসেবেই তিনি ফিলিস্তিন ন্যাশনাল কাউন্সিলের একজন সদস্য হিসেবে রাজনীতিতে যোগদান করেন। এতে করে বিশ্বের কাছে নিজের মনের কথা সোচ্চারভাবে যেন বলতে পারেন।

ফিলিস্তিনি চলচ্চিত্র পরিচালক লিনা মকবুল এর ডকুমেন্টারি ‘হাইজ্যাকার- দ্য লাইফ অব লায়লা খালিদ’ নির্মাণ করেন। ডকুমেন্টরিটি বিশ্বজুড়ে প্রশংসিত হয়।
 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
সাংবাদিক হেনস্থা করায় দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে         স্বাস্থ্য মন্ত্রণালয়ের রিপোর্ট করায় আমার সাথে অন্যায় হচ্ছে : রোজিনা         রিমান্ড নাকচ, সাংবাদিক রোজিনাকে কারাগারে পাঠানোর নির্দেশ         স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্রিফিং বয়কটের ঘোষণা সাংবাদিকদের         রোজিনা ইসলামকে ৫ দিনের রিমান্ডে চায় পুলিশ         সাংবাদিক রোজিনা ইসলামকে নেওয়া হলো আদালতে         একজন সাংবাদিকের প্রথম কাজ সত্য খুঁজে বের করা         রোজিনাকে সচিবালয়ে আটকে রেখে মারধর         প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে মামলা         রোজিনা ছিঁচকে চোর না, সে এদেশের সবচেয়ে নন্দিত সাংবাদিক         আমার বিরুদ্ধেও মামলা দেন         সাংবাদিক রোজিনা ইসলামের সুচিকিৎসা দিয়ে দায়িত্ব পালনে ফিরে যেতে দেওয়া হোক         পাঁচ ঘণ্টা আটকে রেখে থানায় নেওয়া হলো প্রথম আলোর রোজিনা ইসলামকে         প্রথম আলোর রিপোর্টারকে সচিবালয়ে স্বাস্থ্য সেবা বিভাগে আটকে হেনস্থা করা হয়েছে         জীবনযুদ্ধে জয়ী আকলিমা চাকরি পেলেন পৌরসভায়         মাথাপিছু আয় এখন ২২২৭ ডলার         সংবাদ মাধ্যমের অফিস লক্ষ্য করে ইসরাইলি হামলার তীব্র নিন্দা জানিয়েছে জাতীয় প্রেস ক্লাব         ভারতফেরত তরুণীকে কো'য়ারেন্টিনে ‘ধ'র্ষণ’, এএসআই গ্রে'প্তার         সেদিন অনেক ঝড় মাথায় নিয়েই দেশে এসেছিলাম: শেখ হাসিনা         ব্যাংক কর্মকর্তারা দুর্নীতি করলে জরিমানা-মামলা         পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বর্ডার বন্ধ