মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮
১৮ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

বিশ্বে প্রতি দু’জনে একজনের আয় কমেছে

  • গ্যালাপের জরিপ

উইমেনআই২৪ ডেস্ক: বৈশ্বিক করোনা মহামারীতে বিশ্বজুড়ে প্রতি দুইজনের মধ্যে একজনের আয় কমেছে বলে গ্যালাপের এক জরিপে উঠে এসেছে। জরিপে বলা হয়েছে, নিম্নআয়ের দেশগুলোর মানুষ কাজ হারিয়ে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে। আর সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে এখনও যারা কাজ কিংবা চাকরিতে আছেন, এদের অর্ধেকেরই আয় আগের চেয়ে কমে গেছে।

সোমবার যুক্তরাষ্ট্রভিত্তিক জরিপ সংস্থা গ্যালাপ এক সমীক্ষায় এই ফল প্রকাশ করা হয়। বিশ্বের ১১৭টি দেশের তিন লাখ মানুষের ওপর এই সমীক্ষা চালিয়েছে গ্যালাপ।

জরিপ বলছে, সমীক্ষায় সুইজারল্যান্ডে সর্বনিম্ন ১০ শতাংশ ও থাইল্যান্ডে সর্বোচ্চ ৭৬ শতাংশ উত্তরদাতা তাদের আয় কমার কথা বলেছেন। কেনিয়া, উগান্ডা, বলিভিয়া, হন্ডুরাস, একুয়েডরে ও ইন্দোনেশিয়ায় এই হার ৭০ শতাংশ এবং যুক্তরাষ্ট্রে ৩৪ শতাংশ বেশি।

জরিপে আরো বলছে, করোনা মহামারী সব দেশেই শ্রমজীবীদের জীবনকে কঠিন করে তুলেছে। পর্যটন, পণ্য বিক্রি ও রেস্তোরাঁয় তুলনামূলক কম বেতনে নারী কর্মীর সংখ্যা বেশি হওয়ায় তারা বিপদে পড়েছেন।

সমীক্ষায় বলছে, বাংলাদেশ, ভারত, ফিলিপিন্স, জিম্বাবুয় ও কেনিয়াসহ ৫৭টি দেশের উত্তরদাতাদের ৬৫ শতাংশ বলেছেন, করোনার মধ্যে একটি সময় তাদের কাজ বন্ধ রাখতে হয়েছে। তবে সুইজারল্যান্ড, অস্ট্রিয়া ও জার্মানির উত্তরদাতারা বলছেন, তাদের মধ্যে কাজ বন্ধ রাখতে বাধ্য হওয়া ব্যক্তির সংখ্যা ১০ শতাংশের কম।

গ্যালপের এই জরিপ বলছে, সমীক্ষায় তাদের উত্তরদাতাদের প্রতি তিনজনের একজন মহামারীর মধ্যে চাকরি বা ব্যবসা হারিয়েছেন। আর বিশ্বের প্রেক্ষাপটে তুলনা করলে এমন মানুষের সংখ্যা ১০০ কোটির বেশি হতে পারে। রয়টার্স

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
সাংবাদিক হেনস্থা করায় দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে         স্বাস্থ্য মন্ত্রণালয়ের রিপোর্ট করায় আমার সাথে অন্যায় হচ্ছে : রোজিনা         রিমান্ড নাকচ, সাংবাদিক রোজিনাকে কারাগারে পাঠানোর নির্দেশ         স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্রিফিং বয়কটের ঘোষণা সাংবাদিকদের         রোজিনা ইসলামকে ৫ দিনের রিমান্ডে চায় পুলিশ         সাংবাদিক রোজিনা ইসলামকে নেওয়া হলো আদালতে         একজন সাংবাদিকের প্রথম কাজ সত্য খুঁজে বের করা         রোজিনাকে সচিবালয়ে আটকে রেখে মারধর         প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে মামলা         রোজিনা ছিঁচকে চোর না, সে এদেশের সবচেয়ে নন্দিত সাংবাদিক         আমার বিরুদ্ধেও মামলা দেন         সাংবাদিক রোজিনা ইসলামের সুচিকিৎসা দিয়ে দায়িত্ব পালনে ফিরে যেতে দেওয়া হোক         পাঁচ ঘণ্টা আটকে রেখে থানায় নেওয়া হলো প্রথম আলোর রোজিনা ইসলামকে         প্রথম আলোর রিপোর্টারকে সচিবালয়ে স্বাস্থ্য সেবা বিভাগে আটকে হেনস্থা করা হয়েছে         জীবনযুদ্ধে জয়ী আকলিমা চাকরি পেলেন পৌরসভায়         মাথাপিছু আয় এখন ২২২৭ ডলার         সংবাদ মাধ্যমের অফিস লক্ষ্য করে ইসরাইলি হামলার তীব্র নিন্দা জানিয়েছে জাতীয় প্রেস ক্লাব         ভারতফেরত তরুণীকে কো'য়ারেন্টিনে ‘ধ'র্ষণ’, এএসআই গ্রে'প্তার         সেদিন অনেক ঝড় মাথায় নিয়েই দেশে এসেছিলাম: শেখ হাসিনা         ব্যাংক কর্মকর্তারা দুর্নীতি করলে জরিমানা-মামলা         পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বর্ডার বন্ধ