শনিবার, ২৫ বৈশাখ ১৪২৮
০৮ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

দ্বিতীয় ডোজ হিসেবে অন্য ভ্যাকসিন নেওয়া যাবে?

শওগাত আলী সাগর: প্রথম ডোজ যিনি আস্ট্রেজেনকা নিয়েছেন, তিনি কি দ্বিতীয় ডোজ হিসেবে ফাইজার বা মডার্না নিতে পারেন? কোভিডের ভ্যাকসিন বাজারে আসার পর থেকেই এই প্রশ্নটা উচ্চারিত হয়েছে। কেবল কানাডা নয়, পৃথিবীর হেন দেশ নাই যেখানে এই প্রশ্নের উত্তর খুঁজতে মানুষ বিশেষজ্ঞদের, চিকিৎসকদের স্মরণাপন্ন হন নাই। সত্যি বলতে কী বিশেষজ্ঞ চিকিৎসকদের কাছেও এই প্রশ্নের উত্তর নেই। তবে তারা উত্তরটি খোঁজার চেষ্টা করছেন।

ভিন্ন ভিন্ন ভ্যাকসিন দেয়া নিরাপদ এবং কার্যকর কী-না তার উত্তর পেতে গত ফেব্রুয়ারিতে যুক্তরাজ্যে একটি গবেষণা শুরু হয়েছে। ৮০০ ভলান্টিয়ারের উপর অ্যাস্ট্রেজেনকা এবং ফাইজারের ভ্যাকসিন দিয়ে পরীক্ষা নিরীক্ষা চলছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে এই গবেষণার প্রাথমিক ফলাফল পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে।

কানাডার বিশেষজ্ঞরা মনে করছেন গবেষণার ফলাফল ইতিবাচক হতে পারে। কুইবেকের স্বাস্থ্য বিভাগ যে সব সিনিয়র সিটিজেনকে এর আগে মডার্নার ভ্যাকসিন দেয়া হয়েছিলো তাদের দ্বিতীয় ডোজটি ফাইজারের দেয়ার ব্যাপারে আলোচনা শুরু করেছে।

ভিন্ন ভিন্ন ডোজের ভ্যাকসিন নিরাপদ এবং কার্যকর প্রমাণিত হলে ভ্যাকসিনের ঘাটতি মোকাবেলায় গুরুত্বপূর্ণ  ভূমিকা রাখবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।
 

শীর্ষ সংবাদ:
ইতালিতে করোনায় চার বাংলাদেশির মৃত্যু         জনকণ্ঠের চাকরিচ্যুতদের পুনর্বহালের দাবি বিএফইউজ ‘র         নির্মল বন্ধুত্ব চাই!         শনিবার থেকে ফেরি চলাচল বন্ধ         শনি-রোববার পৃথিবীতে আছড়ে পড়তে পারে চীনা রকেট         শেখ হাসিনার চিঠি পেয়ে আপ্লুত মমতা         নতুন যুক্ত হলো বাংলাদেশসহ ৭ দেশ         গুগলের সেরার তালিকায় দিগন্তিকা         ‘কভিড ভ্যারিয়েন্ট এরাই কী নানা দেশে ছড়িয়ে দেয়নি!’         হাসপাতালে ভর্তি সন্ধ্যা রায়         শিল্পার পরিবারে করোনার থাবা         কঙ্গনার বিরুদ্ধে তৃণমূলের মামলা         দীর্ঘ বিরতির পর আবারও অপূর্ব-তিশা         যে কারণে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকা নেবেন কোহলিরা         ‘গণতন্ত্রের অগ্নিবীণার দেশে ফেরা’         ‘খালেদার ব্যাপারে সিদ্ধান্ত দেবে মেডিকেল বোর্ড’         ‘স্পুটনিক-৫ টিকা নির্ভরযোগ্য’         ‘ইসলাম কখনও সহিংসতার কথা বলে না’