মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮
১৮ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

রোজায় ওজন নিয়ন্ত্রণে রাখার উপায়

উইমেনআই২৪ ডেস্ক: সারা বছর ডায়েট করে রমজানে ডায়েট ছেড়ে দিলে শরীরের ওজন হু ‍হু করে বেড়ে যায়। এতে করে সারা বছরের কষ্টও বৃথা যায়। এ জন্য রমজানে ওজন নিয়ন্ত্রণে রাখা জরুরি। আর সে জন্য বুঝে শুনে খাওয়া দাওয়া করতে হবে। তৈলাক্ত খাবার এড়িয়ে চলতে হবে পাশাপাশি পানিজাতীয় খাবার বেশি করে খেতে হবে। ফল ও শাকসবজির ওপর জোর দিতে হবে। তাহলে জেনে নেওয়া যাক কেমন হবে রমজানের খাবার

স্বাস্থ্যকর খাবার
রোজা রেখে সারাদিন না খেয়ে আছেন বলে এমন না যে একসাথে খুব বেশি খাবার খেতে হবে। রোজা রাখার সময় মেটাবোলিজম কমে যায় এবং শরীরের শক্তি আস্তে আস্তে কমে যায়। ইফতার শুরু করুন খেজুর দিয়ে। কারণ খেজুরে পর্যাপ্ত চিনি থাকে যা সারাদিন পর শরীরে শক্তি যোগাবে। একটা খেজুর খাওয়ায় যথেষ্ঠ, খুব ইচ্ছা হলে দুটি খেতে পারেন। রমজানে খাওয়ার সময় কম পাওয়া যায় কিন্তু এর মধ্যেই স্বাস্থ্যকর খাবার খেতে হবে।

সেহরি কখনো বাদ দেবেন না। এতে করে দেখা যায় পরদিন ইফতারে খাওয়া হয় বেশি। এ জন্য সাহরি খুব গুরুত্বপূর্ণ। লবণ জাতীয় খাবার কম খাওয়ার চেষ্টা করুন এতে করে সারাদিন তৃষ্ণা লাগবে না। ভাত বা রুটি, ডিম, মুরগি, পনির, সবজি ইত্যাদি খাওয়ার চেষ্টা করুন সেহরিতে। সাথে দই খেতে পারেন। এই খাবারগুলো আপনার শরীরে গ্লুকোজের পরিমাণ নিশ্চিত করে আর এতে করে আপনি সারাদিন ক্ষুধা বোধ করবেন না।

সচল থাকা
ইফতার ও সেহরির পর খেয়েই শুয়ে পড়বেন না। যদিও ওই সময়ে হাঁটা কষ্টকর সে ক্ষেত্রে নামাজ হতে পারে এর উত্তম সমাধান। ইফতারের পর মাগরিব ও সাহরির পর ফজরের নামাজ পড়ুন। রোজা রেখে সারাদিন ঘুমিয়ে থাকার অভ্যাস বাদ দিন। স্বাভাবিক কাজকর্ম করুন। তবে রোদ এড়িয়ে চলুন। সময়মতো নামাজ আদায় করুন, কোরআন তেলাওয়াত করুন।

বেশি পানি খাওয়া
রোজায় দীর্ঘসময় পানাহার থেকে বিরত থাকায় ইফতারের পর থেকে অল্প অল্প করে পানি খান। একসাথে বেশি পানি খাবেন না। রমজানে ওজন নিয়ন্ত্রণের ভালো উপায় হলো পানি পান করা। ইফতারের শুরুতেই এক গ্লাস পানি খেয়ে নিন। এভাবে কিছুক্ষণ পরপর পানি খেতে থাকুন।

১. ইফতারে দুই গ্লাস পানি পান করুন। প্রথমটা ইফতার খোলার সময় তারপর মাগরিব নামাজের পর।

২. এরপর প্রতি ঘণ্টায় এক গ্লাস করে পানি খান।

৩. সেহরিতে দুই গ্লাস পানি খান।

এই পানি পান আপনার পেট, পুরো শরীর ভালো রাখবে সেই সাথে ওজন কমাতেও সাহায্য করবে। চা, কফি, কোমল পানীয় এড়িয়ে চলার চেষ্টা করুন। খুব বেশি ইচ্ছা হলে গ্রিন টি খেতে পারেন।

প্রক্রিয়াজাত চিনি এড়িয়ে চলা
রোজার মাসে আপনি যদি প্রক্রিয়াজাত চিনি এড়িয়ে চলতে পারেন তবে ওজন অনেকটা নিয়ন্ত্রণ করতে পারবেন। আইসক্রিম খেতে ইচ্ছা হলে দই এর সাথে ফল মিশিয়ে খেয়ে নিন, ড্রাই ফ্রুটস খান। মধু খান সেই সাথে তাজা ফলমূল খেতে পারেন।

হালকা ব্যায়াম
রোজার আগে যেমন ব্যায়াম করতেন রোজায় তা করবেন না। রোজায় হালকা ব্যায়াম করার চেষ্টা করুন। আপনার যদি রমজানে ওজন কমানোর ইচ্ছা থাকে তবে লো কার্বোহাইড্রেট ডায়েট করতে পারেন, সেই সঙ্গে হালকা ব্যায়াম করে যতটুকু কমানো যায়।

১. ইফতারের আগে ২০ মিনিট হাঁটুন তবে হাঁটার গতি যেন খুব বেশি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

২. ট্রেডমিলে দৌঁড়াতে পারেন ইফতারের পর।

৩. অফিস থেকে বাসার দূরত্ব খুব বেশি না হলে সকালে সাইক্লিং করে অফিসে যান।

৪. ইয়োগা করতে পারেন সেই সাথে সহজ কার্ডিওগুলো করতে পারেন রমজানে।

সবগুলো নিয়ম মেনে চললে সুস্থ থেকে আপনি রমজানেও ওজন কমাতে পারবেন। দ্য রমাদান করিম ডটকম

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
সাংবাদিক হেনস্থা করায় দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে         স্বাস্থ্য মন্ত্রণালয়ের রিপোর্ট করায় আমার সাথে অন্যায় হচ্ছে : রোজিনা         রিমান্ড নাকচ, সাংবাদিক রোজিনাকে কারাগারে পাঠানোর নির্দেশ         স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্রিফিং বয়কটের ঘোষণা সাংবাদিকদের         রোজিনা ইসলামকে ৫ দিনের রিমান্ডে চায় পুলিশ         সাংবাদিক রোজিনা ইসলামকে নেওয়া হলো আদালতে         একজন সাংবাদিকের প্রথম কাজ সত্য খুঁজে বের করা         রোজিনাকে সচিবালয়ে আটকে রেখে মারধর         প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে মামলা         রোজিনা ছিঁচকে চোর না, সে এদেশের সবচেয়ে নন্দিত সাংবাদিক         আমার বিরুদ্ধেও মামলা দেন         সাংবাদিক রোজিনা ইসলামের সুচিকিৎসা দিয়ে দায়িত্ব পালনে ফিরে যেতে দেওয়া হোক         পাঁচ ঘণ্টা আটকে রেখে থানায় নেওয়া হলো প্রথম আলোর রোজিনা ইসলামকে         প্রথম আলোর রিপোর্টারকে সচিবালয়ে স্বাস্থ্য সেবা বিভাগে আটকে হেনস্থা করা হয়েছে         জীবনযুদ্ধে জয়ী আকলিমা চাকরি পেলেন পৌরসভায়         মাথাপিছু আয় এখন ২২২৭ ডলার         সংবাদ মাধ্যমের অফিস লক্ষ্য করে ইসরাইলি হামলার তীব্র নিন্দা জানিয়েছে জাতীয় প্রেস ক্লাব         ভারতফেরত তরুণীকে কো'য়ারেন্টিনে ‘ধ'র্ষণ’, এএসআই গ্রে'প্তার         সেদিন অনেক ঝড় মাথায় নিয়েই দেশে এসেছিলাম: শেখ হাসিনা         ব্যাংক কর্মকর্তারা দুর্নীতি করলে জরিমানা-মামলা         পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বর্ডার বন্ধ