মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮
১৮ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

‘নারীর রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি’

উইমেনআই২৪ ডেস্ক: পুরুষদের চেয়ে নারীদের রক্তে তৈরি হওয়া টি-সেল অনেক বেশি শক্তিশালী। এমনকি বয়স্ক নারীদের ক্ষেত্রেও একই রকম ঘটে। অন্যদিকে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পুরুষদের শরীরে টি-সেলগুলি দুর্বল হতে থাকে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ের পরিচালিত গবেষণার প্রাপ্ত তথ্য থেকে এ কথা জানিয়েছেন বিশেষজ্ঞরা। যুক্তরাষ্ট্রের ইয়েল নিউ হ্যাভেন হসপিটালে ভর্তি থাকা সংক্রমিত ব্যক্তিদের লালারস এবং রক্তের নমুনা সংগ্রহ করে এই গবেষণা চালানো হয়েছে। বিজ্ঞান বিষয়ক সাময়িকী ‘নেচার' পত্রিকায় গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে।

গবেষণায় প্রাপ্ত তথ্য থেকে বিশেষজ্ঞরা বলছেন, পুরুষদের তুলনায় নারীদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি। কারণ, নারীদের শরীরে শক্তিশালী টি-সেল তৈরি হয়। এর থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। আর এর বাস্তব চিত্রও যেন আমরা দেখতে পাচ্ছি।

গবেষকরা বলেছেন, বিশ্বজুড়ে করোনায় মৃত ব্যক্তিদের মধ্যে ৬০ ভাগ পুরুষ।‌ এ গবেষণায় দেখা গেছে, পুরুষ এবং নারীর শরীরে ভিন্ন প্রকার রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে। নারীদের রক্তে তৈরি হওয়া টি-সেল অনেক বেশি শক্তিশালী পুরুষদের থেকে। এমনকি বয়স্ক নারীদের ক্ষেত্রেও একই রকম ঘটে। অন্যদিকে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পুরুষদের শরীরে টি-সেলগুলি দুর্বল হতে থাকে।

শরীরে ক্ষতস্থানের মেরামতের জন্য কোষ থেকে একধরনের রাসায়নিক (প্রোটিন) নির্গত হয়, যাকে সাইটোকিন বলে। ‌নারীদের তুলনায় পুরুষদের শরীরে এই প্রোটিন বেশি ক্ষরিত হয় যা কীনা শরীরের পক্ষে ক্ষতিকর, বলছে গবেষণায়।

আর তাই রোগ প্রতিরোধ ক্ষমতা ভিন্নপ্রকার হওয়ার জন্যেই পুরুষ এবং নারীদের চিকিৎসা পদ্ধতিতেও বদল প্রয়োজন বলে মনে করেন এই গবেষণার তত্ত্বাবধায়ক আকিকো ইওয়াসাকি। এক্ষেত্রে পুরুষদের শরীরে টিকা প্রয়োগ করে টি-সেলের ক্ষমতা বাড়ানো যেতে পারে, অন্যদিকে নারীদের ক্ষেত্রে সাইটোকিন যাতে বেশি ক্ষরিত না হয়, সেদিকে বিশেষ জোর দেওয়া প্রয়োজন। বিজনেস ইনসাইডার

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
সাংবাদিক হেনস্থা করায় দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে         স্বাস্থ্য মন্ত্রণালয়ের রিপোর্ট করায় আমার সাথে অন্যায় হচ্ছে : রোজিনা         রিমান্ড নাকচ, সাংবাদিক রোজিনাকে কারাগারে পাঠানোর নির্দেশ         স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্রিফিং বয়কটের ঘোষণা সাংবাদিকদের         রোজিনা ইসলামকে ৫ দিনের রিমান্ডে চায় পুলিশ         সাংবাদিক রোজিনা ইসলামকে নেওয়া হলো আদালতে         একজন সাংবাদিকের প্রথম কাজ সত্য খুঁজে বের করা         রোজিনাকে সচিবালয়ে আটকে রেখে মারধর         প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে মামলা         রোজিনা ছিঁচকে চোর না, সে এদেশের সবচেয়ে নন্দিত সাংবাদিক         আমার বিরুদ্ধেও মামলা দেন         সাংবাদিক রোজিনা ইসলামের সুচিকিৎসা দিয়ে দায়িত্ব পালনে ফিরে যেতে দেওয়া হোক         পাঁচ ঘণ্টা আটকে রেখে থানায় নেওয়া হলো প্রথম আলোর রোজিনা ইসলামকে         প্রথম আলোর রিপোর্টারকে সচিবালয়ে স্বাস্থ্য সেবা বিভাগে আটকে হেনস্থা করা হয়েছে         জীবনযুদ্ধে জয়ী আকলিমা চাকরি পেলেন পৌরসভায়         মাথাপিছু আয় এখন ২২২৭ ডলার         সংবাদ মাধ্যমের অফিস লক্ষ্য করে ইসরাইলি হামলার তীব্র নিন্দা জানিয়েছে জাতীয় প্রেস ক্লাব         ভারতফেরত তরুণীকে কো'য়ারেন্টিনে ‘ধ'র্ষণ’, এএসআই গ্রে'প্তার         সেদিন অনেক ঝড় মাথায় নিয়েই দেশে এসেছিলাম: শেখ হাসিনা         ব্যাংক কর্মকর্তারা দুর্নীতি করলে জরিমানা-মামলা         পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বর্ডার বন্ধ