রবিবার, ২৫ বৈশাখ ১৪২৮
০৯ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

র‌্যাঙ্কিংয়ে ফিরল বাংলাদেশের মেয়েরা

উইমেনআই২৪ ডেস্ক: গত কয়েক বছরে বাংলাদেশ মেয়েদের ফুটবল বেশ আলোচিত। বয়সভিত্তিক ফুটবলে ভালো পারফরম্যান্সই মূলত আলোচনায় এনেছে তাদের। কিন্তু আন্তর্জাতিক ফুটবল ম্যাচ খেলার সুযোগ খুব একটা পায় না বাংলাদেশের জাতীয় দলের মেয়েরা। যে কারণে গত বছরের ১৮ ডিসেম্বর ফিফা র‌্যাঙ্কিংয়ে জায়গা হারায় লাল-সবুজের প্রতিনিধিরা।

চার মাস পর নতুন করে আবারও মেয়েদের ফিফা র‌্যাঙ্কিং ঘোষণা করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। যেখানে জায়গা পেয়েছে বাংলাদেশ। আজ (শুক্রবার) ঘোষিত ফিফার ঘোষিত র‌্যাঙ্কিংয়ে ১৩৭তম স্থানে আছে লাল সবুজের মেয়েরা।

কিন্তু কোনো ম্যাচ না খেলেই কীভাবে র‌্যাঙ্কিংয়ে ফিরল বাংলাদেশের মেয়েরা? মূলত এটি সম্ভব হয়েছে ফিফার নিয়মে পরিবর্তন আনায়। আগের নিয়মে ১৮মাস আন্তর্জাতিক ফুটবল না খেললে র‌্যাঙ্কিংয়ে জায়গা হারাতো যেকোনো দল। এখন সেটি বাড়িয়ে করা হয়েছে ৪৮ মাস।

আগের চেয়ে অবশ্য র‌্যাঙ্কিংয়ে অবনতিই হয়েছে। ২০২০ সালের আগস্টে ঘোষিত র‌্যাঙ্কিংয়ে ১৩৪তম স্থানে ছিল বাংলাদেশ। ২০১৯ সালে সর্বশেষ আন্তর্জাতি ফুটবলে মাঠে নেমেছিল বাংলাদেশ। সাফ চ্যাম্পিয়নশিপের ওই ম্যাচে ৪-০ গোলে ভারতের কাছে হেরেছিল বাংলাদেশের মেয়েরা।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
খালেদার আবেদনের ব্যাপারে যা জানালেন আইনমন্ত্রী         গবেষণায় করোনাকালীন নারীদের নানা প্রতিকূলতা         যেই ক্ষোভে তানিশাকে হত্যা করলো চাচাতো ভাই         কাবুলের স্কুলে বিস্ফোরণে প্রাণহানি ৪০         সহসাই খুলছে না বাংলাদেশ-ভারত সীমান্ত         টিকার দাম কমাতে রাশিয়াকে চিঠি         তোফায়েল আহমেদ সম্পূর্ণ সুস্থ আছেন         খালেদার বিদেশের ব্যাপারে যা বললেন তথ্যমন্ত্রী         এসএসসির ফরম পূরণের তারিখ ঘোষণা         বাংলাদেশিদের মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         উদ্যানের বিষয়ে যা বললেন কাদের         শিমুলিয়া থেকে ছাড়ল ফেরি         গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ         কানাডায় কোভিড ভ্যারিয়েন্ট বাড়ছে         খালেদার ব্যাপারে সিদ্ধান্ত আজ         হাসপাতালে ভর্তি তোফায়েল আহমেদ         ইতালিতে করোনায় চার বাংলাদেশির মৃত্যু         জনকণ্ঠের চাকরিচ্যুতদের পুনর্বহালের দাবি বিএফইউজে‘র         নির্মল বন্ধুত্ব চাই!         শনিবার থেকে ফেরি চলাচল বন্ধ