মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮
১৮ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

পাকিস্তানে নারী মিছিলে স্লোগান ‘আমার দেহ আমার নিয়ন্ত্রণ’

উইমেনআই২৪ ডেস্ক:পাকিস্তানের নারীদের মধ্যে অধিকার-সচেতনতা বেড়েই চলেছে। দেখা যায়, প্রতি বছর নারী দিবসে (৮ আগস্ট) বিভিন্ন নারী সংগঠনের সম্মিলিত আয়োজনে বড় বড় শহরে যে নারী মিছিল হয় তাতে অধিকারবিষয়ক নতুন নতুন স্লোগান দেওয়া হচ্ছে। প্ল্যাকার্ডেও ওসব দাবিসংবলিত লেখা। দেশটির রক্ষণশীলরা এসব বরদাশত করতে নারাজ। তারা বলছে, নারী মিছিলে যেসব স্লোগান দেওয়া হয় এবং প্ল্যাকার্ড বহন করা হয় সেগুলোর ভাষা আল্লাহ-দ্রোহাত্মক (ব্লাসফেমাস)। চলতি বছর নারী দিবস পালন পর্যায়ে যেসব মিছিল হয়েছে তাতে নতুন স্লোগান ছিল ‘আমার দেহ, আমার নিয়ন্ত্রণ’। ব্যাপারটি রক্ষণশীল ও মোল্লাদের ক্রুদ্ধ করেছে। তারা মিছিল আয়োজকদের ‘উচিত শিক্ষা’ দিতে বদ্ধপরিকর। ‘নারীদেহ নারী নিয়ন্ত্রণ করবে না, নিয়ন্ত্রণ করবে পুরুষ’- এমন বক্তব্য আদালতে গ্রাহ্য হওয়ার নয়। তাই নারী মিছিলে আল্লাহদ্রোহী স্লোগান দেওয়া হয়েছে অভিযোগে রক্ষণশীলরা মামলা ঠুকেছে।

থানায় গেলে পুলিশ মামলা নেয়নি। তাই পেশোয়ার ও ইসলামাবাদ হাই কোর্টে দরখাস্ত করেন ইবরার হোসেন ও হাফিজ ইহতেশাম। তাদের আবেদনে সাড়া দিয়ে আদালত মামলা রুজু করতে নির্দেশ দেয়। পুলিশ এখন তদন্ত করে দেখবে আল্লাহদ্রোহের অভিযোগের সত্যাসত্য। লাহোরে নারী অধিকার আন্দোলনের নেত্রী সাজিয়া খান বলেন, ত্রাস সৃষ্টির মতলবেই মামলা দুটি রুজু করা হয়েছে। খোদাদ্রোহী কোনো স্লোগানই মিছিলকারীরা দেয়নি। আরেক নেত্রী ফারজানা বারী বলেন, মিছিলের ভিডিও ফুটেজ যাচাই করলেই প্রমাণিত হবে ‘অধিকার চাই’ বলা মানে আল্লাহদ্রোহিতা নয়। রক্ষণশীল মোল্লা আর ধর্মান্ধদের চক্রান্ত প্রতিহত করে দেশের নারীদের সুরক্ষা দিন মর্মে প্রধানমন্ত্রী ইমরান খানকে সম্প্রতি খোলা চিঠি দিয়েছেন মিছিলের আয়োজকরা।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
সাংবাদিক হেনস্থা করায় দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে         স্বাস্থ্য মন্ত্রণালয়ের রিপোর্ট করায় আমার সাথে অন্যায় হচ্ছে : রোজিনা         রিমান্ড নাকচ, সাংবাদিক রোজিনাকে কারাগারে পাঠানোর নির্দেশ         স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্রিফিং বয়কটের ঘোষণা সাংবাদিকদের         রোজিনা ইসলামকে ৫ দিনের রিমান্ডে চায় পুলিশ         সাংবাদিক রোজিনা ইসলামকে নেওয়া হলো আদালতে         একজন সাংবাদিকের প্রথম কাজ সত্য খুঁজে বের করা         রোজিনাকে সচিবালয়ে আটকে রেখে মারধর         প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে মামলা         রোজিনা ছিঁচকে চোর না, সে এদেশের সবচেয়ে নন্দিত সাংবাদিক         আমার বিরুদ্ধেও মামলা দেন         সাংবাদিক রোজিনা ইসলামের সুচিকিৎসা দিয়ে দায়িত্ব পালনে ফিরে যেতে দেওয়া হোক         পাঁচ ঘণ্টা আটকে রেখে থানায় নেওয়া হলো প্রথম আলোর রোজিনা ইসলামকে         প্রথম আলোর রিপোর্টারকে সচিবালয়ে স্বাস্থ্য সেবা বিভাগে আটকে হেনস্থা করা হয়েছে         জীবনযুদ্ধে জয়ী আকলিমা চাকরি পেলেন পৌরসভায়         মাথাপিছু আয় এখন ২২২৭ ডলার         সংবাদ মাধ্যমের অফিস লক্ষ্য করে ইসরাইলি হামলার তীব্র নিন্দা জানিয়েছে জাতীয় প্রেস ক্লাব         ভারতফেরত তরুণীকে কো'য়ারেন্টিনে ‘ধ'র্ষণ’, এএসআই গ্রে'প্তার         সেদিন অনেক ঝড় মাথায় নিয়েই দেশে এসেছিলাম: শেখ হাসিনা         ব্যাংক কর্মকর্তারা দুর্নীতি করলে জরিমানা-মামলা         পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বর্ডার বন্ধ