মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮
১৮ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

শিথিল লকডাউনে যুক্তরাজ্যে উৎসবের আমেজ

উইমেনআই২৪ ডেস্ক: যুক্তরাজ্যে ধীরে ধীরে শিথিল হচ্ছে লকডাউন। প্রথম ধাপে জানুয়ারিতে কিছুটা শিথিল করা হয়েছিল লকডাউন। সোমবার থেকে দ্বিতীয় ধাপে পাব, রেস্তোরাঁ, সেলুন, কাপড়ের দোকান, কার ওয়াশ, চিড়িয়াখানাসহ সব ব্যবসাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে।

এতে বাঁধভাঙা উচ্ছ্বাস লক্ষ্য করা গেছে সব শ্রেণির মানুষের মধ্যে। সোমবার সবচেয়ে বেশি ভিড় ছিলো সেলুনের দোকানে। কাপড়ের দোকানগুলোতেও ছিল মানুষের ভিড়। পাবগুলো ফিরে পেয়েছে তার আগের রূপ। অবশ্য প্রধানমন্ত্রী বরিস জনসন পুনরায় সবকিছু খুলে দেওয়াটা ব্যক্তিস্বাধীনতার জন্য বড় ধরনের পদক্ষেপ হিসেবে দেখছেন এবং তিনি সবাইকে দায়িত্বশীল আচরণের আহ্বান জানিয়েছেন।

 

জানা গেছে, আগামী ২১ জুন লকডাউন পুরোপুরিভাবে তুলে দেওয়ার পরিকল্পনা থাকলেও দ্বিতীয় ধাপে শিথিল হওয়া লকডাউনে সেলুন, বিউটি পারলার, লাইব্রেরি, জিমসহ সব ধরনের দোকানপাট খোলা থাকবে। তবে পাব ও রেস্তোরাঁয় কাস্টমারদের আউটডোরে খাবার এবং মদ পরিবেশন করতে হবে। ইংল্যান্ড এবং ওয়েলসের মধ্যে অপ্রয়োজনীয় যাতায়াতের বিধিনিষেধ তুলে দেওয়ার পাশাপাশি একই পরিবারের লোকজন ইংল্যান্ডের মধ্যে হলিডে করারও সুযোগ পাচ্ছেন। এ ছাড়া শেষকৃত্যানুষ্ঠানে ৩০ জন ও বিয়ের অনুষ্ঠানে সর্বোচ্চ ১৫ জন উপস্থিত হতে পারবেন। শিশুরা শিশুদের সঙ্গে যেকোনো ইনডোর ক্রিয়াকলাপেও যুক্ত হতে পারবে।

লকডাউন শিথিল ও পবিত্র রমজান শুরুর আগের দিন হিসেবে বাংলাদেশি অধ্যুষিত ইস্ট লন্ডনেও ছিল এক অন্য রকম আমেজ। রমজানের প্রস্তুতি পর্বের শেষ সময়ের কেনাকাটায় বেশির ভাগ মানুষকে ব্যস্ত দেখা গেছে। বোরকা, পাঞ্জাবি, টুপি, আতর ও জায়নামাজের দোকানগুলোতেও ছিল ধর্মপ্রাণ মানুষের আনাগোনা। সন্ধ্যার পরপরই মসজিদের উদ্দেশে প্রথম তারাবিহর নামাজে মুসল্লিদের সারবেঁধে যেতে দেখা গেছে। করোনায় যুক্তরাজ্যে সোমবার পর্যন্ত ৪৩ লাখ ৭৩ হাজার ৩ শত ৪৩ জন আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ১ লাখ ২৭ হাজার ১০০ জন।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
সাংবাদিক হেনস্থা করায় দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে         স্বাস্থ্য মন্ত্রণালয়ের রিপোর্ট করায় আমার সাথে অন্যায় হচ্ছে : রোজিনা         রিমান্ড নাকচ, সাংবাদিক রোজিনাকে কারাগারে পাঠানোর নির্দেশ         স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্রিফিং বয়কটের ঘোষণা সাংবাদিকদের         রোজিনা ইসলামকে ৫ দিনের রিমান্ডে চায় পুলিশ         সাংবাদিক রোজিনা ইসলামকে নেওয়া হলো আদালতে         একজন সাংবাদিকের প্রথম কাজ সত্য খুঁজে বের করা         রোজিনাকে সচিবালয়ে আটকে রেখে মারধর         প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে মামলা         রোজিনা ছিঁচকে চোর না, সে এদেশের সবচেয়ে নন্দিত সাংবাদিক         আমার বিরুদ্ধেও মামলা দেন         সাংবাদিক রোজিনা ইসলামের সুচিকিৎসা দিয়ে দায়িত্ব পালনে ফিরে যেতে দেওয়া হোক         পাঁচ ঘণ্টা আটকে রেখে থানায় নেওয়া হলো প্রথম আলোর রোজিনা ইসলামকে         প্রথম আলোর রিপোর্টারকে সচিবালয়ে স্বাস্থ্য সেবা বিভাগে আটকে হেনস্থা করা হয়েছে         জীবনযুদ্ধে জয়ী আকলিমা চাকরি পেলেন পৌরসভায়         মাথাপিছু আয় এখন ২২২৭ ডলার         সংবাদ মাধ্যমের অফিস লক্ষ্য করে ইসরাইলি হামলার তীব্র নিন্দা জানিয়েছে জাতীয় প্রেস ক্লাব         ভারতফেরত তরুণীকে কো'য়ারেন্টিনে ‘ধ'র্ষণ’, এএসআই গ্রে'প্তার         সেদিন অনেক ঝড় মাথায় নিয়েই দেশে এসেছিলাম: শেখ হাসিনা         ব্যাংক কর্মকর্তারা দুর্নীতি করলে জরিমানা-মামলা         পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বর্ডার বন্ধ