মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮
১৮ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

নারী কণ্ঠ ছাড়ো জোরে

লোপা ফাহমিদা: নিহার বানু, সালেহা, শারমিন রীমা, চাঁপা, সিমি, কল্পনা, তিন্নি, ইয়াসমিন, সীমা চৌধুরী, তনু, রুপা, নুসরাত। এরপর কোন নারীর মৃত্যু নিয়ে মিডিয়ায় তোলপাড় হবে, কে জানে?                                                                            

ঘরে ঘরে মায়েরা, মেয়েরা, বোনেরা এবার আত্মরক্ষার কৌশল শিখতে নেমে পড়ুন। দোলনা থেকে কবরে যাওয়ার আগ পর্যন্ত মায়েরা, মেয়েরা মার্শাল আর্ট- জুডো বা তায়কানডো শিখুন। নিজেকে ও অন্য নারীকে বাঁচাতে চেষ্টা করুন।                  

এমন নারী নেই যে পথে চললে পুরু ষের ধাক্কা বা ছোঁয়া লেগেছে। আমারও হয়েছে তেমন। আমি কখনো রেগে তাদের কথা শুনিয়ে দিয়েছি। আবার কখনো হাত দিয়ে, ব্যাগ দিয়ে নিরাপদ একটা ঢাল বা বুহ্য তৈরি করে চলার চেষ্টা করি।

‘গা ঘেষে দাঁড়াবেন না’- এটা আমার অনুপ্রেরণা।  সেদিন রাতে বাজারে বরের সাথে আমি। আশেপাশের পুরুষদের সাথে যেন গায়ে না লাগে, নিজের হাত ও ব্যাগের সাপোর্ট ব্যবহার করছিলাম। আর মনে হচ্ছিল আমার বোনেরা, মেয়েরা বলছে গা ঘেষে দাঁড়াবেন না। তাই নারী কণ্ঠ তোল জোরে।

Women raise your voice. Don't let it down.

নারীরা এক হোন। বোরখা, নেকাবধারীরা অন্য পোশাক পরা নারীদের অবজ্ঞা করবেন না। আর অন্য পোশাকধারী অবজ্ঞা করবেন না বোরখা, নেকাবধারীদেরকে। সৃষ্টিকর্তার কাছে প্রত্যেকের জবাবদিহিতার দায় তার নিজের।

মেয়েদের পর্দার বিধানের কথা প্রায় সবাই জানে। কিন্তু পুরুষদের পর্দার কথা কম প্রচারিত হয়।

‘আপনি মুসলমান পুরুষদের বলে দিন, যেন তারা নিজেদের দৃষ্টি অবনত রাখে ও নিজ নিজ লজ্জাস্থানের হিফাজত করে; এটি তাদের জন্য অধিকতর পবিত্রতার কথা; নিশ্চয়ই আল্লাহ্ সবই জানেন- তারা যা কিছু করে থাকে।’ সুরা নুর, আয়াত-৩০

মেয়েদের হাতে কোনো ডিভাইস বা অ্যাপ থাকলে বিপদে পুলিশ কিম্বা আপনজনদের খবর পাঠাবে। অথবা বাঁশি রাখা যেতে পারে।

নারীর শত্রু নারী-পুরূষ উভয়ই, আবার বন্ধুও দুইই।

সাবধান নারী। ভাল থাকার জন্য চেষ্টা করো। আমি প্রার্থনা করি, ‘আল্লাহ,‌ আমি যেন কারো প্রতি নির্যাতন না করি; কেউ যেন আমাকে নির্যাতন না করে।’ আমিন।
 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
সাংবাদিক হেনস্থা করায় দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে         স্বাস্থ্য মন্ত্রণালয়ের রিপোর্ট করায় আমার সাথে অন্যায় হচ্ছে : রোজিনা         রিমান্ড নাকচ, সাংবাদিক রোজিনাকে কারাগারে পাঠানোর নির্দেশ         স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্রিফিং বয়কটের ঘোষণা সাংবাদিকদের         রোজিনা ইসলামকে ৫ দিনের রিমান্ডে চায় পুলিশ         সাংবাদিক রোজিনা ইসলামকে নেওয়া হলো আদালতে         একজন সাংবাদিকের প্রথম কাজ সত্য খুঁজে বের করা         রোজিনাকে সচিবালয়ে আটকে রেখে মারধর         প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে মামলা         রোজিনা ছিঁচকে চোর না, সে এদেশের সবচেয়ে নন্দিত সাংবাদিক         আমার বিরুদ্ধেও মামলা দেন         সাংবাদিক রোজিনা ইসলামের সুচিকিৎসা দিয়ে দায়িত্ব পালনে ফিরে যেতে দেওয়া হোক         পাঁচ ঘণ্টা আটকে রেখে থানায় নেওয়া হলো প্রথম আলোর রোজিনা ইসলামকে         প্রথম আলোর রিপোর্টারকে সচিবালয়ে স্বাস্থ্য সেবা বিভাগে আটকে হেনস্থা করা হয়েছে         জীবনযুদ্ধে জয়ী আকলিমা চাকরি পেলেন পৌরসভায়         মাথাপিছু আয় এখন ২২২৭ ডলার         সংবাদ মাধ্যমের অফিস লক্ষ্য করে ইসরাইলি হামলার তীব্র নিন্দা জানিয়েছে জাতীয় প্রেস ক্লাব         ভারতফেরত তরুণীকে কো'য়ারেন্টিনে ‘ধ'র্ষণ’, এএসআই গ্রে'প্তার         সেদিন অনেক ঝড় মাথায় নিয়েই দেশে এসেছিলাম: শেখ হাসিনা         ব্যাংক কর্মকর্তারা দুর্নীতি করলে জরিমানা-মামলা         পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বর্ডার বন্ধ