বুধবার, ৩০ চৈত্র ১৪২৭
১৪ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

গৃহকর্মে স্ত্রীকে স্বামীর সহযোগিতা অসম্মানের বিষয় নয়

হাসিনা আকতার নিগার: সংসার বলতেই মনে হয় স্বামী করবে রোজগার আর স্ত্রী করবে ঘর কন্নার কাজ। কিন্তু যুগ বদলে গেছে। এক সময় নারীরা বাজার সদাই করবে এটা কল্পনা করা যেত না। অথচ এখন সংসারের বাজার থেকে শুরু করে ছেলেমেয়েদের যাবতীয় দায়িত্ব পালন করতে হয় স্ত্রীকে। সে হোক গৃহিনী বা চাকরিজীবী। স্ত্রীর এ দায়িত্ব পালনকে অর্থনৈতিকভাবে মূল্যায়ন করা হয়না বলে এর গুরুত্ব উপলদ্ধি করতে পারে না মানুষ।

ঘরের কাজের ক্ষেত্রে দু ধরনের চিত্র দেখা যায় পরিবারগুলোতে। যদি স্ত্রী গৃহিনী হয় তাহলে ধরেই নেয়া হয় রান্না করা, বাচ্চাদের দেখভাল, ঘরের তদারকি করতে আর কী পরিশ্রম হয়। শুয়ে বসেই দিন কাটে তার। অফিস করলে বুঝত পরিশ্রম কাকে বলে।

আবার চাকরীজীবীদের ক্ষেত্রে ক্লান্ত হয়ে অফিস থেকে ফিরে বিশ্রামের সুযোগ কম সংসারেই হয়। বিশেষ করে মধ্যবিত্ত পরিবারের  স্ত্রীকে ঘরের কাজে ব্যস্ত হতে হয় অফিস থেকে ঘরে ফিরে। আর স্বামী ঘরে এসে টিভি, আড্ডা, কিংবা আয়েশ করে শুয়ে বসে বিশ্রাম করেন। 
                                  
সংসারে  এ অসামঞ্জস্যতার কারণে স্বামী স্ত্রীর মধ্যে ঝাগড়া বিবাদ হয়ে অনেক ক্ষেত্রেই অশান্তি পরিবেশের সৃষ্টি হয়। এ পরিস্থিতিকে কাটিয়ে উঠতে হলে স্বামীকে ঘরের কাজ করার জন্য চিন্তার পরিবর্তন করতে হবে সবার আগে। অফিস আর সংসারকে তুলনা করা ভুল। বরং সংসারের সুস্থ ও শান্তিময় পরিবেশ অফিসে কাজের ক্ষেত্রে মনকে সাবলীল রাখে।  আবার সংসারের দায়িত্ব যে স্বামী স্ত্রীর সমান তা বুঝতে হবে দুজনকে। এ জন্য নিজেরা দুজন যদি সুবিধামত কাজকে ভাগ করে নেয় তবে অশান্তি এড়িয়ে যাওয়া সম্ভব।
 
এখনকার সময়ে বেশির ভাগ পরিবারে দুজনই চাকরিজীবী হয়। সেক্ষেত্রে অফিসের পর ঘরের কাজে স্বামী সহযোগিতা করলে  স্ত্রীর উপর চাপ কমে।

আর সংসারটা শুধু স্বামী কিংবা স্ত্রীর একার নয়। দুজনের সুন্দর সাবলীল চিন্তা দিয়ে সুখী পরিবার গড়ে তোলার সম্মিলিত প্রচেষ্টার একটা অংশ হলো ঘরের কাজে একে অপরকে সহযোগিতা করা।

ঘরের কাজে স্বামী যদি সাহায্য করে এতে স্ত্রীর শুধু যে শারীরিক বিশ্রাম হয় তা কিন্তু নয়। বরং স্বামীর ঘরের কাজে সাহায্য করাটা স্ত্রীকে মানসিক প্রশান্তি দেয়। বলা যায় দুজনের ভালোবাসার বহিঃপ্রকাশের ভিন্ন একমাত্রা যোগ হয় এর মাধ্যমে ।

তাই দুজনের নিত্যকার রুটিনমাফিক জীবনে সম্পর্কের বৈচিত্র্যতা আনতে ঘরের কাজ সামলাতে হয় স্বামী স্ত্রী দুজনকে মিলে।

এর কারণ হলো, ব্যস্ত জীবনে নিজেদের মত করে সময় কাটানোর জন্য এখন সময় পাওয়া খুব কঠিন। তাই অফিস ফিরে কিংবা ছুটির দিনে যে যার মত না থেকে একসাথে ঘরের কাজ করাটা যথাযথ উপযোগী সময় কাটানোর একটা পন্থা। এতে নিজেরা একসাথে সময় কাটানোসহ আলাপচারিতায় সুন্দর দিন পার করা যায়। কাজটাও বোঝা বা চাপ বলে মনে হবে না স্ত্রীর কাছে।
 
অফিস, ব্যবসা বাণিজ্য, আড্ডা সব মিলিয়ে একঘেয়ে জীবন থেকে মুক্তি দিতে পারে ঘরের টুকিটাকি কাজ। আবার এতে পরিবারের প্রতি বাবার দায়িত্ববোধ আর আগ্রহ থেকে সন্তানরা শিক্ষা পায়৷  নিজেদের জীবনে তারা বাবার মতো  হতে চেষ্টা করবে।

ছেলে মানুষ ঘরের কাজ করবে এটা আমাদের সংস্কৃতি বা সমাজের রীতিনীতিতে নেই। তাই কোনো ছেলে বউয়ের কাজে সহায়তা করলে সমাজের চোখে বিষয়টি হাস্যরসাত্মক বলে মনে হয়। কিন্তু বিদেশে ছেলে মেয়ে বলে কিছু নেই। তারা কাজ  করে নিজের দায়িত্ব থেকে।

'বউ পাগলা' অপবাদ শোনার ভয়ে ঘরের কাজ থেকে নিজেকে বিরত রাখার মধ্যে কোন ভালোবাসার ছোঁয়া নেই। তার চেয়ে ভালোবাসা, মায়া মমতার বন্ধনকে অটুট রাখতে ঘরের কাজ করে অহংকার করা যায়। আর সগর্বে একজন পুরুষ  বলতে পারে ঘরের কাজের দায়িত্ব যতটা আমার স্ত্রীর, ঠিক ততটাই স্বামী হিসাবে আমার।

লেখক - কলামিস্ট
হাসিনা আকতার নিগার 
 

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

শীর্ষ সংবাদ:
আজ পহেলা বৈশাখ         কোন এক বৈসাবিতে         সুস্থ থাকতে সেহরিতে যে সকল খাবার খাওয়া উচিত         শিথিল লকডাউনে যুক্তরাজ্যে উৎসবের আমেজ         ক্রিকেটার সাকিবের সঙ্গে সম্পর্কের কথা স্বীকার করলেন মিথিলা         লকডাউনে ব্যাংকে লেনদেন চার ঘণ্টা         ১০০ জনকে নিয়ে হবে মঙ্গল শোভাযাত্রা         দ্বিতীয় টেস্টে নেগেটিভ হয়ে দেশে ফিরছেন প্রোটিয়া নারীরা         ‘ভুয়া’ ডক্টরেট ডিগ্রি, যা বললেন মমতাজ         চাঁদ দেখা গেছে, কাল রোজা শুরু         ঘরে বসেই বৈশাখের আনন্দ উপভোগ করুন: প্রধানমন্ত্রী         ‘করোনা মহামারী কখন শেষ হবে বলা কঠিন’         আহমদ শফীর মৃত্যু নিয়ে পিবিআইয়ের রিপোর্ট সম্পূর্ণ মিথ্যা: বাবুনগরী         যুক্তরাষ্ট্রে জনসনের টিকা ব্যবহারে স্থগিতাদেশ         সেই ‘জান্নাতী’ এখন মেডিকেল শিক্ষার্থী         ‘বিএনপি মিথ্যাচারকে রাজনীতি মনে করছে’         বিশেষ প্রয়োজনে ব্যাংক চালু রাখতে গভর্নরকে চিঠি         প্রথম ঘণ্টায় জমা সোয়া লাখ মুভমেন্ট পাস         রয়টার্সের ১৭০ বছরে প্রথম নারী প্রধান সম্পাদক         হেফাজতের নায়েবে আমিরের পদত্যাগ