বুধবার, ৩০ চৈত্র ১৪২৭
১৪ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ছড়াকার আমীরুল, মানুষ আমীরুল

মিহির কান্তি রাউত: [ ১ ] ‘৯০-‘৯১ এর ডাকসু নির্বাচনে বাংলাদেশ ছাত্রলীগের শাহে আলম ও কামরুল আহসানের নেতৃত্বাধীন প্যানেলে সাহিত্য সম্পাদকের পদে লড়েছিলেন ছড়াকার আমীরুল ইসলাম । তার প্যানেল হেরে গিয়েছিল ছাত্রদলের আমান- খোকন প্যানেলের কাছে। তাতে কি ? 
আমীরুল ইসলামের নামটি তো ইতিহাস হয়ে আছে । 
আমাদের লেখক বন্ধুরা এই তথ্যটি জানেন কি? 
হয়তো জানেন।

[ ২ ]
আমি তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র।ডাকসুর ছাত্রলীগের প্যানেল পরিচিতি হয়েছিল কলা ভবনের সামনে অপরাজেয় বাংলার পেছনে একটি স্টেজে । পরিচিতি অনুষ্ঠানের সময় আমি সামনেই দাঁডিয়ে ছিলাম । একদা বাংলা বিভাগের ছাত্র ছড়াকার আমীরুল ইসলামের নাম ঘোষণা করতেই তিনি দুহাত উঁচিয়ে ধরলেন সমবেত ছাত্রছাত্রীদের সামনে। দৃশ্যটি আজ ৩১ বছর বাদে চোখের সামনে ভেসে উঠলো। 
কারণ, আজ সেই মানুষটির ৫৮তম জন্মদিন ।

[ ৩ ]
ছড়াকার আমীরুল ইসলামের সাথে আমার পরিচয় বাংলাদেশ শিশু একাডেমীতে, ১৯৮৫ সালে। প্রথম দিনেই ধাক্কা। আমি, বন্ধু ছড়াকার সারওয়ার -উল-ইসলাম ও বন্ধু রফিকুল ইসলাম রফিক (বর্তমানে প্রবাসী ) একত্রে গিয়েছিলাম লেখা নিয়ে বিপ্রদাশ বড়ুয়াকে লেখা দিতে। বিপ্রদার রুমে যাবার আগে আমরা গিয়েছিলাম শিশু একাডেমীর আরেক কর্মকর্তা ছড়াকার ফারুক নওয়াজের কাছে। ওখানেই আমীরুল ইসলাম আমাদের তিন আনকোরা লেখককে বাগে পেয়ে কী যে করেছিলেন! কতো উদ্ভট প্রশ্ন তার! কতো খোঁচা মারা বাক্য। কতো কান লাল করা শব্দগুচ্ছ । মনে হলে এখনো লজ্জায় লাল হয়ে যাই । ছড়া এনেছি কিনা জানতে চাইলে ভয়ে তাকে বলতে চাইছিলাম না । কিন্তু তিনি নাছোড়বান্দা । আমাদের লেখা দেখবেনই। কী আর করা । দেখাতেই হলো । তিনি পড়লেন । লেখা নিয়ে যা যা বলেছিলেন তা এখানে আর উল্লেখ না করাই ভালো । যেভাবেই তিনি বলেছিলেন না কেন আজ মনে হয়, তিনি আমাদের দু্র্বল লেখাগুলোকে সবল করার জন্যই কথাগুলো বলেছিলেন। আমাদের বলেছেন এমন নয়, নবীন ও তার সমসাময়িক লেখকদের লেখা নিয়েও তিনি বলতেন। তিনি স্পষ্টবাদী। জ্ঞানের গভীরতা আছে বলেই তিনি যে কারো লেখা নিয়ে একহাত নিতে পারেন । তিনি পড়ুয়া। পড়ার নেশা তার অন্য অনেক নেশার চেয়ে বেশী বলেই জেনেছি । তিনি শিশুসাহিত্য শুধু নয় , বিশ্ব সাহিত্যও ওল্টেপাল্টে দেখেছেন । একবার আড্ডায় বসলে বোঝা যায় তিনি কতো কী জানেন। নিজেও লিখেছেন প্রচুর। তা না হলে লেখা বইয়ের সংখ্যা দুই শতাধিক হয় কি করে?

[ ৪ ]
আমীরুল ইসলামের আড্ডা মানে হাসতে হাসতে পেটে খিল ধরানো আড্ডা। তার কাছে slang word বলতে কিছু নেই । সেসব শব্দগুলোকে  তিনি অবলীলায় উঁচু স্তরে নিয়ে যেতে পারেন তার পাণ্ডিত্যপূর্ণ কথামালা দিয়ে । আড্ডায় যে শুধু ছড়া থাকে তা নয় , পৃথিবীর তাবৎ বিষয় উঠে আসে। আর সে আড্ডার পর পেট পুরে খাওয়া । খেতে ভালোবাসেন খুব। অন্যকে খাওয়াতেও।

[ ৫ ]
আমীরুল ইসলাম শুধু নিজের লেখা নিয়ে বুদ হয়ে থাকেন না । অখ্যাত, নবাগত ও বিখ্যাত সবার লেখা পড়েন । একবার আমার একটি লেখা সেবা প্রকাশনীর কিশোর রহস্য পত্রিকায় ছাপা হওয়ার পর লেখাটি পড়ে আমাকে জানিয়েছিলেন, ‘ভালো লিখেছো। লেখার ভেতরে একটা ছোট্ট মোচড় আছে।’ তিনি সেটাও খেয়াল করেছেন দেখে অবাক হয়েছিলাম ।

[ ৬ ]
তিনি লিখেই চলেছেন । ক্লান্তিহীন। ১৯৮৮ তে সেই যে বই প্রকাশ শুরু করেছেন, কবে কখন থামবেন কে জানে ! ক্লান্তি ভর করবে কেন , তিনি তো আগাগোড়াই লেখক। একনিষ্ঠ। ট্র্যাক পরিবর্তন করেননি । তাই অবিরাম লিখে চলেছেন। তিনি নিজে কখনো ভেবেছেন কী না জানি না - সংখ্যার বিচারে তিনি যে অনেক শিশু সাহিত্যিকের চেয়ে অনেকটাই এগিয়ে ।সংখ্যা শুধু নয় , মানেও ।

[ ৭ ]
বহুমুখী প্রতিভার এই মানুষটির সাথে আরো আড্ডা দিতে পারলে ঋদ্ধ হতাম। হয়নি আমার প্রফেশনাল ক্যারিয়ারের কারণে। তার লেখা আমাকে টানে । মানুষ হিসেবেও টানে । মানুষ হিসেবে তার অনেকগুলো দিক আছে যা এখানে তুলে ধরা হলো না । 
মাঝে মাঝে লেখক আমীরুল ও মানুষ আমীরুল আমার কাছে আলাদা মনে হয় । আমি কোনজনকে পছন্দ করি ?

লেখক ও মানুষ আমীরুল দুজনের জন্যই জন্মদিনের শুভেচ্ছা। 

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

শীর্ষ সংবাদ:
আজ পহেলা বৈশাখ         কোন এক বৈসাবিতে         সুস্থ থাকতে সেহরিতে যে সকল খাবার খাওয়া উচিত         শিথিল লকডাউনে যুক্তরাজ্যে উৎসবের আমেজ         ক্রিকেটার সাকিবের সঙ্গে সম্পর্কের কথা স্বীকার করলেন মিথিলা         লকডাউনে ব্যাংকে লেনদেন চার ঘণ্টা         ১০০ জনকে নিয়ে হবে মঙ্গল শোভাযাত্রা         দ্বিতীয় টেস্টে নেগেটিভ হয়ে দেশে ফিরছেন প্রোটিয়া নারীরা         ‘ভুয়া’ ডক্টরেট ডিগ্রি, যা বললেন মমতাজ         চাঁদ দেখা গেছে, কাল রোজা শুরু         ঘরে বসেই বৈশাখের আনন্দ উপভোগ করুন: প্রধানমন্ত্রী         ‘করোনা মহামারী কখন শেষ হবে বলা কঠিন’         আহমদ শফীর মৃত্যু নিয়ে পিবিআইয়ের রিপোর্ট সম্পূর্ণ মিথ্যা: বাবুনগরী         যুক্তরাষ্ট্রে জনসনের টিকা ব্যবহারে স্থগিতাদেশ         সেই ‘জান্নাতী’ এখন মেডিকেল শিক্ষার্থী         ‘বিএনপি মিথ্যাচারকে রাজনীতি মনে করছে’         বিশেষ প্রয়োজনে ব্যাংক চালু রাখতে গভর্নরকে চিঠি         প্রথম ঘণ্টায় জমা সোয়া লাখ মুভমেন্ট পাস         রয়টার্সের ১৭০ বছরে প্রথম নারী প্রধান সম্পাদক         হেফাজতের নায়েবে আমিরের পদত্যাগ