বুধবার, ৩০ চৈত্র ১৪২৭
১৪ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

গণপরিবহন চললেও যাত্রীদের দুর্ভোগ কমেনি

উইমেনআই২৪ ডেস্ক: করোনার বিস্তার রোধে সরকার এক সপ্তাহের লকডাউন দিলেও শেষ পর্যন্ত তা কার্যকর হওয়া নিয়ে প্রশ্ন উঠেছে। সাধারণ মানুষ লকডাউন 'উপেক্ষা' করে রাস্তায় নেমে পড়লে সরকার কিছুটা নমনীয় হয়েছে। লকডাউনে গণপরিবহন বন্ধের বিধি-নিষেধ থাকলেও তা শিথিল করা হয়েছে। ঘোষণা অনুযায়ী আজ বুধবার সকাল ৬টা চলছে গণপরিবহন।

তবে যে পরিমান পরিবহন সকাল থেকে চলাচল করছে তা পর্যপ্ত নয় বলে দাবি করেছেন যাত্রীরা।

যাত্রীরা জানান, যে বাসগুলো সড়কে নেমেছে তার অধিকাংশই ৫০ শতাংশ যাত্রী নিচ্ছে। কিছু বাস শতভাগ যাত্রী নিলেও ভাড়া ৬০ শতাংশ বা কোনো ক্ষেত্রে ১০০ শতাংশ বেশি নিচ্ছে।

রাজধানীর বিভিন্ন সড়কে সাংবাদিকরা যাত্রীদের কথার সত্যতা মিলেছে। শনির আখড়া এলাকায় শতশত যাত্রীকে অপেক্ষা করতে দেখা গেছে। অনেক চেষ্টা করেও বাসে উঠতে পারছেন না অফিসমুখী যাত্রীরা। যার ফলে বাস স্ট্যান্ডে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে যাত্রীদের।

কেফায়াত হোসেন নামের এক যাত্রী বলেন, মূলত বাস কম। সরকার আজ থেকে পরিবহন চলার ঘোষণা দিলেও অনেক মালিক পরিস্থিতি দেখে গাড়ি নামাবেন। এ জন্য আজকের দিনটা হয়তো দেখবেন। কাল থেকে আশা করি পর্যাপ্ত বাস নামবে।

রজনীগন্ধ্যা পরিবহনের এক স্টাফ বলেন, ‘আমরা স্বাস্থ্যবিধি মেনে যাত্রী নিচ্ছি। ফলে অর্ধেক আসন খালি থাকছে। কিন্তু যে পরিমান যাত্রী তাতে আরো অনেক বাস নামানো দরকার।’

জানা গেছে, সরকার ঘোষিত লকডাউনের গত দুই দিন পরিবহন সঙ্কটে অনেক দুর্ভোগ পোহাচ্ছেন রাজধানীবাসী। বিশেষ করে অফিসগামীরা এক প্রকার জিম্মি ছিলেন মোটরসাইকেল ও সিএনজি চালিত অটোরিকশার কাছে। অনেকে পরিবহন না থাকায় অফিস করতে পারেননি। এমনকি চিকিৎসা নিতে হাসপাতালে যেতেও ভোগান্তি পোহাতে হয়েছে। এসব বিষয় বিবেচনায় নিয়ে সরকার গণপরিবহন চলার সিদ্ধান্ত নেয়।

সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা, চট্টগ্রাম মহানগরসহ গাজীপুর, নারায়ণগঞ্জ, কুমিল্লা, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ সিটি করপোরেশন এলাকাধীন সড়কে গণপরিবহন চলবে।

সরকারের পক্ষ থেকে জানানো হয়, লকডাউন পরিস্থিতিতে সরকারি-বেসরকারিসহ বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত ও জনসাধারণের যাতায়াতে দুর্ভোগের বিষয়টি বিবেচনায় নিয়ে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সরকার গণপরিবহনে চলাচলের বিষয়টি শর্ত প্রতিপালন সাপেক্ষে পুনর্বিবেচনা করে অনুমোদন দিয়েছেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মঙ্গলবার বিকালে তার বাসভবনে ব্রিফিং করে এসব কথা বলেন।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

শীর্ষ সংবাদ:
আজ পহেলা বৈশাখ         কোন এক বৈসাবিতে         সুস্থ থাকতে সেহরিতে যে সকল খাবার খাওয়া উচিত         শিথিল লকডাউনে যুক্তরাজ্যে উৎসবের আমেজ         ক্রিকেটার সাকিবের সঙ্গে সম্পর্কের কথা স্বীকার করলেন মিথিলা         লকডাউনে ব্যাংকে লেনদেন চার ঘণ্টা         ১০০ জনকে নিয়ে হবে মঙ্গল শোভাযাত্রা         দ্বিতীয় টেস্টে নেগেটিভ হয়ে দেশে ফিরছেন প্রোটিয়া নারীরা         ‘ভুয়া’ ডক্টরেট ডিগ্রি, যা বললেন মমতাজ         চাঁদ দেখা গেছে, কাল রোজা শুরু         ঘরে বসেই বৈশাখের আনন্দ উপভোগ করুন: প্রধানমন্ত্রী         ‘করোনা মহামারী কখন শেষ হবে বলা কঠিন’         আহমদ শফীর মৃত্যু নিয়ে পিবিআইয়ের রিপোর্ট সম্পূর্ণ মিথ্যা: বাবুনগরী         যুক্তরাষ্ট্রে জনসনের টিকা ব্যবহারে স্থগিতাদেশ         সেই ‘জান্নাতী’ এখন মেডিকেল শিক্ষার্থী         ‘বিএনপি মিথ্যাচারকে রাজনীতি মনে করছে’         বিশেষ প্রয়োজনে ব্যাংক চালু রাখতে গভর্নরকে চিঠি         প্রথম ঘণ্টায় জমা সোয়া লাখ মুভমেন্ট পাস         রয়টার্সের ১৭০ বছরে প্রথম নারী প্রধান সম্পাদক         হেফাজতের নায়েবে আমিরের পদত্যাগ