বুধবার, ৩০ চৈত্র ১৪২৭
১৪ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

৯৩৪ নোবেলজয়ীর ৮০২ জনই ১০ বিশ্ববিদ্যালয়ের

আনোয়ার হোসেইন মঞ্জু: ১৮৯৫ সালের ২৭ নভেম্বর আলফ্রেড বার্নার্ড নোবেল তার ইচ্ছাপত্রে (উইল) সই করার ৫ বছর পর ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়েছে। ২০২০ সাল পর্যন্ত ৬০৩টি নোবেল পুরস্কার দেওয়া হয় ৯৩৪ ব্যক্তি ও ২৮টি সংগঠনকে। নোবেলজয়ী ৯৩৪ জনের মধ্যে ৮০২ জনই যুক্তরাষ্ট্র ও ইউরোপের ১০টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বিজ্ঞানী। খোদ ইউরোপের ১০টি বিশ্ববিদ্যালয় থেকেই ৫০ জনেরও বেশি নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন। 

প্রথমে নোবেল পুরস্কার দেওয়া হতো পাঁচ ক্যাটাগরিতে -- পদার্থ বিদ্যা, রসায়ন, চিকিৎসা, সাহিত্য ও শান্তির ক্ষেত্রে অবদান রাখার জন্য। ১৯৬৮ সালে এর সঙ্গে যুক্ত হয় অর্থনীতি। ৬০৩টি পুরস্কারের মধ্যে এককভাবে নোবেল পুরস্কার পেয়েছেন ৩৫২ জন,  ১৪৩টি পুরস্কার দ্বৈতভাবে ২৮৬ জন এবং ১০৮টি পুরস্কার তিনজন করে পেয়েছেন ৩২৪ জন, অর্থ্যাৎ ৯৬২ ব্যক্তি ও সংগঠন। প্রসঙ্গত, দ্বৈত ও তিনজন করে যৌথভাবে প্রাপ্ত নোবেল পুরস্কারের অর্থ সমভাবে ভাগাভাগি করে নিতে হয়।

আর ২৮ সংগঠন শুধু শান্তিতে অবদানের জন্যই নোবেল লাভ করেছে। এর মধ্যে শরণার্থীদের জন্য ভূমিকা রাখায় জাতিসংঘের হাই কমিশনার অফিস ১৯৫৪ এবং ১৯৮১ সালে দুবার শান্তির নোবেল পেয়েছে।

সাহিত্যে এখন পর্যন্ত এক সঙ্গে তিন জনকে নোবেল পুরস্কার দেওয়া হয়নি। তবে চার বার পেয়েছেন দু’জন করে। নোবেল ফাউন্ডেশনের বিধিমালা অনুযায়ী একটি পুরস্কার তিন জনের অধিক ব্যক্তি বা সংগঠনকে দেওয়ার সুযোগ নেই।

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটি সর্বাধিক সংখ্যক নোবেল পুরস্কার লাভের গৌরব অর্জন করেছে। প্রতিষ্ঠানটির অর্জিত নোবেল পুরস্কারের সংখ্যা ১৫১টি এবং এদের মধ্যে হার্ভার্ডে পড়াশোনা বা শিক্ষকতা করেছেন এমন খ্যাতনামা ব্যক্তিদের অন্যতম যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থিয়োডর রুজভেল্ট, প্রেসিডেন্ট বারাক ওবামা, পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার, অ্যাল গোর।

নোবেল পুরস্কার লাভের দ্বিতীয় স্থানে রয়েছে নিউইয়র্ক সিটির কলাম্বিয়া ইউনিভার্সিটি। প্রতিষ্ঠানটির অর্জিত পুরস্কারের সংখ্যা ১০১টি। যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব কেমব্রিজ পেয়েছে ৯০টি নোবেল পুরস্কার। এছাড়া যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় নোবেল পুরস্কার অর্জন করেছে ৫৮টি। ফ্রান্সের ইউনিভার্সিটি অব প্যারিসের অর্জন ৫১টি নোবেল পুরস্কার।

পঞ্চাশটির অধিক নোবেল পুরস্কার পাওয়া অবশিষ্ট বিশ্ববিদ্যালয়গুলোর সবই যুক্তরাষ্ট্রের। এগুলোর মধ্যে ইলিনয় স্টেটের ইউনিভার্সিটি অব শিকাগো -- ৮৯, এমআইটি -- ৮৩, ক্যালিফোর্নিয়ার ইউনিভার্সিটি অফ বার্কেলি -- ৬৯, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি -- ৫৮ এবং ইয়েল ইউনিভার্সিটি -- ৫২।
 

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

শীর্ষ সংবাদ:
কোন এক বৈসাবিতে         সুস্থ থাকতে সেহরিতে যে সকল খাবার খাওয়া উচিত         শিথিল লকডাউনে যুক্তরাজ্যে উৎসবের আমেজ         ক্রিকেটার সাকিবের সঙ্গে সম্পর্কের কথা স্বীকার করলেন মিথিলা         লকডাউনে ব্যাংকে লেনদেন চার ঘণ্টা         ১০০ জনকে নিয়ে হবে মঙ্গল শোভাযাত্রা         দ্বিতীয় টেস্টে নেগেটিভ হয়ে দেশে ফিরছেন প্রোটিয়া নারীরা         ‘ভুয়া’ ডক্টরেট ডিগ্রি, যা বললেন মমতাজ         চাঁদ দেখা গেছে, কাল রোজা শুরু         ঘরে বসেই বৈশাখের আনন্দ উপভোগ করুন: প্রধানমন্ত্রী         ‘করোনা মহামারী কখন শেষ হবে বলা কঠিন’         আহমদ শফীর মৃত্যু নিয়ে পিবিআইয়ের রিপোর্ট সম্পূর্ণ মিথ্যা: বাবুনগরী         যুক্তরাষ্ট্রে জনসনের টিকা ব্যবহারে স্থগিতাদেশ         সেই ‘জান্নাতী’ এখন মেডিকেল শিক্ষার্থী         ‘বিএনপি মিথ্যাচারকে রাজনীতি মনে করছে’         বিশেষ প্রয়োজনে ব্যাংক চালু রাখতে গভর্নরকে চিঠি         প্রথম ঘণ্টায় জমা সোয়া লাখ মুভমেন্ট পাস         রয়টার্সের ১৭০ বছরে প্রথম নারী প্রধান সম্পাদক         হেফাজতের নায়েবে আমিরের পদত্যাগ         নারী কণ্ঠ ছাড়ো জোরে