শুক্রবার, ৩ বৈশাখ ১৪২৮
১৬ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

নাগরিকের চলাফেরায় বাধা দেয়া অসাংবিধানিক: হাইকোর্ট

উইমেনআই২৪ ডেস্ক: কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের নিজের মতো করে চলা সাংবিধানিক অধিকার। তা নিয়ন্ত্রণ করা অসাংবিধানিক।  

রবিবার হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চের দেয়া গত ১৬ মার্চের প্রকাশিত রায়ে এ কথা উল্লেখ করা হয়েছে। 

ওই দিন ঘোষিত রায়ে বলা হয়, বিদেশ যেতে কাউকে বিরত রাখতে যথাযথ আইন বা বিধি প্রণয়নের সময় এসেছে বলে এক রায়ে পর্যবেক্ষণ দিয়েছেন হাইকোর্ট।

রায়ে বলা হয়, এ বিষয়ে যতক্ষণ পর্যন্ত সুনির্দিষ্ট আইন বা বিধি প্রণয়ন না হচ্ছে, ততক্ষণ পর্যন্ত অনুসন্ধান ও তদন্ত পর্যায়ে কাউকে বিদেশ যেতে নিষেধ করতে হলে সংশ্লিষ্ট আদালত থেকে অনুমতি নিতে হবে বলে ওই দিন এ রায় দেন। বিদেশ যেতে বাধা দেয়ার বৈধতা নিয়ে এক ব্যক্তির করা রিট আবেদনের চূড়ান্ত শুনানি শেষে রুল যথাযথ ঘোষণা করে পর্যবেক্ষণসহ রায় দেয়া হয় ১৬ মার্চ।

পর্যবেক্ষণে আদালত বলেন, অর্থপাচারসহ দুর্নীতি দমন কমিশন (দুদক) বা অর্থ মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয় স্বার্থে কোনো ব্যক্তির বিদেশ যেতে নিষেধ করার ক্ষেত্রে যথাযথ আইন বা বিধি প্রণয়নের সময় এসেছে। সুনির্দিষ্ট আইন বা বিধি ছাড়া কাউকে বিদেশ যেতে নিষেধ করা সংবিধান ও আইনসম্মত নয়।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

শীর্ষ সংবাদ:
স্বামীকে শ্বাসরোধে হত্যা করলো স্ত্রী         ‘বিএনপি লকডাউন নিয়ে অপপ্রচারে নেমেছে’         ঝটপট মজাদার ইফতার রেসিপি         দ. কোরিয়ায় বাংলাদেশিদের ভিসা নিষেধাজ্ঞা         ‘এখানেও কুৎসিত মনের কিসিঞ্জারদের হস্তক্ষেপ’         রাজশাহীতে তরুণীর লাশ উদ্ধার         যুক্তরাষ্ট্রে গোলাগুলিতে ৮ জনের প্রাণহানি         লকডাউনে দায়িত্বে থাকা ৩ ট্রাফিক পুলিশকে মারধর         ‘খালেদা জিয়ার সিটিস্ক্যান রিপোর্ট ভালো’         ‘দেশে এক সপ্তাহে ৩০ শতাংশ মৃত্যু বেড়েছে’         শুক্রবার গ্যাস থাকবে না যেসব এলাকায়         রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ড: ১০ লাখ ডলার দিচ্ছে জাপান         প্রবাসীদের জন্য শনিবার থেকে বিশেষ ফ্লাইট         সিটিস্ক্যান শেষে বাসায় ফিরেছেন খালেদা         বেগম খালেদা এভারকেয়ার হাসপাতালে         কবরী লাইফ সাপোর্টে         হেফাজতের ৩ নেতা পাঁচ দিনের রিমান্ডে         পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য নিয়ে ভারতের গণমাধ্যমে সমালোচনা