শনিবার, ২৫ বৈশাখ ১৪২৮
০৮ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ধর্ম পালন করুন, অন্ধত্ব গোঁড়ামি না

সারোয়ার বেণু: ধর্ম গেল বলে কেউ ডাক দিলে মাথায় আগুন না জ্বালিয়ে বিবেক দেমাগ খাঁটিয়ে যাচাই করে দেখুন। অবশ্যই ধর্ম বিরোধী কথার প্রতিবাদ হবে, তা শোভন হবে যদি তা যুক্তি তর্কে, জ্ঞানের, রেফারেন্স টেনে হয়। ধর্মে কি যুক্তির অভাব পড়েছে? তবে কেন শক্তি প্রদর্শন করতে হবে? মুসলমানদের এই মাথা গরম ইমোশনকে কাজে লাগাচ্ছে এক দল ধর্ম ব্যবসায়ী সুবিধাবাদি লোক।  তাদের স্বার্থে ধ্বংস করছে দেশের সম্পদ, নষ্ট করছে মুসলমানদের ইমেজ ঐতিহ্য সারা বিশ্বের কাছে। ও ভাইয়েরা তোমরা কী বুঝতে পারছ কতিপয় লোক তোমাদের আবেগকে ব্যবহার করছে। কথায় কথায় জ্বালাও পোড়াও  রক্ত ঝড়াও জিহাদ ছেড়ে  বুদ্ধি খাটাও অন্ধের মতন বায়াস্ট হইওনা। তাতে কয়েকটা তাজা প্রাণ ঝড়ে যাবে, দেশের ও নিজের ক্ষতি হবে এই  আন্দোলনে জিতলেও হারলেও।  

এই উপনিবেশে মুসলিমরা এক কালে শাসন করতো তাদের ছিলো জয়জয়কার রাজত্ব। তাদের ভুল পদক্ষেপ এর জন্য তাদের পতন হয়েছে। জোরজবরদস্তি বা ঢাল তলোয়ারের যুদ্ধের দিন শেষ। একসময় মুসমানেরা আন্দোলন করেছিলো ইহুদি নাছাড়াদের ভাষা ইংরেজি শিখবে না ওটা তাদের ভুল ছিলো। পরে তারা উপলব্ধি করতে পেরেছিলো,  নিজকে দেশকে জাতিকে উন্নতি করতে হলে ইংরেজি শেখার দরকার আছে।

বাল্যবিবাহের বিরুদ্ধে আইন করাতে প্রতিবাদ আন্দোলন হয়ে ছিলো পরে তা বুঝতে পেরেছিল ঐ আন্দোলনটা তাদের ভুল ছিলো।

মোদি আসাকে কেন্দ্র করে আন্দোলনটা যে ভুল তা শিঘ্রই বুঝতে পারবে। অযথা কতোগুলো প্রাণ চলে গেলো এর জন্য দায়ী গোরামি, অতি আবেগ, সুক্ষ্ম বুদ্ধির অভাব।

মোদিকে আমি পছন্দ করিনা; তার দলকেও না, তার কর্মকাণ্ডও না। গুজরাটের হামলার ঘটনার নিন্দা জানিয়েছি। এই গুজরাটের ঘটনার পরেও সে কয়েক বার এসেছে, তখন কেন আন্দোলন হয়নি? মোদি এসেছে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে, বিজেপির নেতা হিসাবে নয়। যেখানে আমাদের জনতার দিগুন মুসলিমের বসবাস। এখন নিজকে প্রশ্ন করুন কেন করেছেন এই আন্দোলন? মোদি মুসলিম নিধন করেছে তাই?  তাহলে কী ওমানের ২০ লাখ মানুষকে হত্যার জন্য সৌদি প্রিন্স এর বিরুদ্ধে একটি বার মিছিল দিয়েছেন? ওমানের ওরা কি মুসলিম ছিলো না? কুর্দি সিরিয়ান- ইরাকে  হত্যার পিছনে তুরস্কের এরদোয়ান এর বিরুদ্ধে আন্দোলন হয়েছে? বেলুচিস্তানের হাজার হাজার মানুষকে হত্যার দায়ে পাকিস্তানের ইমরানের বিরুদ্ধে কেন আঙুল তোলা হয় নাই? ইরানে হত্যা কেন মেনে নিলেন? কারণ স্বার্থন্বেষীরা তখন মুসলিম মরলো বলে আন্দোলনের ডাক দেই নাই তাই? মুমিনুলদের প্রশ্ন করেন তো তারা কি মুসলিম ছিলো না? আমেরিকা যখন কুয়েত সৌদিকে রক্ষার জন্য ইরাক আক্রমণ করলো তখন কেন আমেরিকার বিরুদ্ধে বাংলার সারা দেশে কেন মাইকিং হলো মিছিল হলো? বাপের বেটা সাদ্দাম ছিলো তখন বাংলার ঘরে ঘরে হিরো।

আমাদের ধর্মানুভূতি কেন দেমাগ এর বাহিরে থাকে? কেন মাথা দিয়ে চিন্তা না করে আমরা হৃদয় দিয়ে চিন্তা করি? কেন কারো উসকানিতে নিজকে উত্তেজিত করে দেশের ও ধর্মের ক্ষতি করছি?

নিজের বুদ্ধি খাটান, মোদি সফর বাতিল করে সরকার মোদিকে অপমান করলে আপনার কী লাভ হতো, কী লোকশান হতো। ৩৫ কোটি মুসলিম আছে ভারতে, তাদের জন্য চিন্তা করুন যদি মুসলিম দরদী হয়ে থাকেন। 
আমি  ভারতের হিন্দু  মুসলিম খৃষ্টানদের সাথে থাকি, আপনাদের নির্বোধ কর্মকাণ্ডে আমি তাদের উদ্বেগ- উৎকন্ঠা স্বচক্ষে দেখি।

ধরে নিলাম মোদির সফর বাতিল হলো, ধরে নিলাম হাসিনা সরকারের পতন হলো, হেফাজত ক্ষমতায় আসলো তাহলে ভারতের কি করতে পারবেন?  যে ই ক্ষমতায় আসেন খাদ্য বস্ত্র, ঔষধ, চিকিৎসা, প্রসাধনী,  বিদ্যুৎ, গ্যাস, পানি সব কিছুর জন্য তাদের কাছেই ধরনা দিতে হবে।  বিএনপি জামাত যখন ক্ষমতায় ছিল তখন ভারত বিরোধী কি কি স্টান্ড নিয়েছিলো বলেনতো দেখি? আপনি মুসলিম শেখ হাসিনা খালেদা জিয়া মুসলিম না? ক্ষমতায় গিয়ে কি ঘোষণা দিতে পারবেন ভারতের সাথে কোন কুটনৈতিক বানিজ্যিক সম্পর্ক রাখবেন না?  তাহলে কি ক্ষমতার জন্য ভারত বিদ্বেষী?

কি করে একজনের ফেসবুক স্ট্যাটাসে পুরা গ্রামের হিন্দু বাড়ি ভাংচুর লুটপাট করেছেন? এটা কি ধর্মের শিক্ষা?  

জাপান একসময় শক্তি প্রদর্শনকে অগ্রাধিকার দিতো পুরা বিশ্বের চাপে পরে তারা বুদ্ধিকে অগ্রাধিকার দিয়ে এখন তারা ভদ্র ও উন্নত জাতি।  মুসলমানদের এমন মাথা গরম থাকলে কখনো তারা বিজ্ঞান প্রযুক্তি, ক্রীড়া, সাহিত্যে চিকিৎসায় গবেষণায় জনম জনম পিছনেই পড়ে থাকবে। মুসলমানদের শত্রু ছিলো ইহুদিরা তারা ঢাল তলোয়ার ছেড়ে মেধা চর্চা করে এখন ৯০% ইহুদী নোবেল জয়ী। আর মুসলিম ১% ও না। আল্লাহর দয়ায় তেলের উপর মধ্যপ্রাচ্য এখনো টিকে আছে। এক সময় তেল যাইবে ফুরাইয়া তখন কী হবে, তাই এখন থেকে নিজেদের কে বদলাইয়া আধুনিক পরিকল্পনায় তারা এগিয়ে যাচ্ছে। তাই তারা বাবরি মসজিদ, গুজরাট ইসুতে ফ্রান্সে বা মিয়ানমার নিয়ে আন্দোলন ভাংচুর করেনা। জীবনেও কোনো ওয়াজির ওয়াজ শুনতে যায়নি।  বাংলাদেশের মতো তারা কি ইসলামিক না? তাদের কি কোন দায়িত্ব নাই ইসলামের? আরবদের থেকে কি আপনি বেশি বুঝেন ধর্মকে? করোনার কারণে কাবা বন্ধ করে দিল, মধ্যপ্রাচ্যে সব মসজিদ বন্ধ করে দিলো, বাংলার মসজিদ  বন্ধ হতে দিবেনা ওয়াজিরা!  

কেন তারা এমন করে মানুষকে মোটিভেট করার চেষ্টা করে তা কি ভেবে দেখেছেন? মুসলিম জাতিকে টিকিয়ে রাখতে হলে ধর্মের পাশাপাশি আধুনিক সিস্টেমের পড়াশোনা চালু করতে হবে। ইসলামকে জানতে হলে কোনো ওয়াজির ওয়াজ শোনতে হয়না। কোরআনের বাংলা টা পড়ুন সহিহ হাদিস গ্রন্থ ও নবীর জীবনী সিরাত গ্রন্থগুলি পড়ুন যথেষ্ট।

মওলানাদের কথায় নিজেকে জিহাদি বা জঙ্গি বানাইয়েন না দেমাগ খাটান ইসলাম সমন্ধে জানেন।

কিছু কিছু ক্ষমতা লোভী মুসলমানদের জন্য যুগে যুগে মুসলমানদের ক্ষতি হয়েছে। খেলাফায়ে রাশেদীন এর চার খলিফার তিন জনকে হত্যা করা হয়েছে। হজরত ওসমান রা.,  হজরত ওমর রা., হজরত আলী রা. কে কারা হত্যা করেছিলো কেন করেছিলো?  জানতে সিরাত গ্রন্থগুলি পড়ুন। জঙ্গে জামাল ও সিপফিনের যুদ্ধে হাজার হাজার সাহাবীসহ লক্ষ লক্ষ মুসলিম একে অপরকে হত্যা করেছিলো ক্ষমতার দ্বন্দ্বে। ক্ষমতার দ্বন্দ্বে নবীজি (সঃ) এর সম্মেলিত জানাজা হয়নি,  দাফন করতে লেগেছিলো তিন দিন।
ভাইয়েরা কারো স্বার্থে নিজকে বিলিয়ে দিয়েন না। আল্লাহর উপর ভরসা রাখুন নামাজ পড়ে দোআ করুন আরাবিকদের মতন। ইসলাম শান্তির ধর্ম।  অশান্তি করে সারা বিশ্বে নিজেদের সন্মান নষ্ট  করবেন না।

আল্লাহ আমাদের সকলকে সহিহ ইসলাম বুঝার তৌফিক দান করুন। আমিন

শীর্ষ সংবাদ:
বাংলাদেশিদের মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         উদ্যানের বিষয়ে যা বললেন কাদের         শিমুলিয়া থেকে ছাড়ল ফেরি         গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ         কানাডায় কোভিড ভ্যারিয়েন্ট বাড়ছে         খালেদার ব্যাপারে সিদ্ধান্ত আজ         হাসপাতালে ভর্তি তোফায়েল আহমেদ         ইতালিতে করোনায় চার বাংলাদেশির মৃত্যু         জনকণ্ঠের চাকরিচ্যুতদের পুনর্বহালের দাবি বিএফইউজে‘র         নির্মল বন্ধুত্ব চাই!         শনিবার থেকে ফেরি চলাচল বন্ধ         শনি-রোববার পৃথিবীতে আছড়ে পড়তে পারে চীনা রকেট         শেখ হাসিনার চিঠি পেয়ে আপ্লুত মমতা         নতুন যুক্ত হলো বাংলাদেশসহ ৭ দেশ         গুগলের সেরার তালিকায় দিগন্তিকা         ‘কভিড ভ্যারিয়েন্ট এরাই কী নানা দেশে ছড়িয়ে দেয়নি!’         হাসপাতালে ভর্তি সন্ধ্যা রায়         শিল্পার পরিবারে করোনার থাবা         কঙ্গনার বিরুদ্ধে তৃণমূলের মামলা