রবিবার, ২৫ বৈশাখ ১৪২৮
০৯ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

জাপানের সাকুরা উৎসবে

হারুন রশীদ: সাকুরা উৎসব। সূর্যোদয়ের দেশ জাপানের প্রধানতম উৎসব। দেশ, গোত্র ও জাতিভেদ ভুলে সাদা-কালো নির্বিশেষে সব বয়সের, সব শ্রেণী-পেশার মানুষ এ উৎসবে মেতে ওঠে। কলকব্জা আর যান্ত্রিক জীবনের ফাঁকে এ উৎসবের আকাঙ্ক্ষায় থাকেন জাপানে বসবাসকারী ২০ হাজার বাঙালিও। শীতের কনকনে ঠাণ্ডা আর তুষারঘেরা প্রকৃতি যখন কাবু করে ফেলে জনজীবন, ঠিক যেন লেপ মুড়িয়ে থাকে সবার মন আর বারবার আনচান মনে দোল খায় বসন্ত কবে আসবে? শেষ পর্যন্ত বসন্ত আসে। তবে সে একাকী আসে না। আসে জাপানিদের হাজার বছরের ঐতিহ্য ধারণ করা সাকুরা ফুল নিয়ে।

ইতিহাস থেকে জানা যায়, আনুমানিক ৭১০ খ্রিস্টাব্দে জাপানের তৎকালীন সম্রাট নারা তার সময় এ সাকুরা কিংবা চেরি ফুলের প্রবর্তন করেন। ৭৯৪ খ্রিস্টাব্দে হেয়ান সম্রাট এই সাকুরা ফুলের প্রতি আরও মোহিত হন এবং জাপানিদের মাঝে জনপ্রিয় করে তোলেন। এরপর এ দুই সম্রাট তকুনগাওয়াতে সাকুরা ফুলের গাছ লাগিয়ে জাপানের সে সময়কার প্রবল পরাক্রমশালী সামুরাই সোসাইটির মধ্যে ছড়িয়ে দেন। জাপানিরা এ সময়ে ‘সাকুরা ফুল গাছের নিচে’ পাটি বিছিয়ে দিনভর পিকনিক আর মজা করে পরিবারের সবাইকে নিয়ে। এমনিতেই জাপানিরা ফুল সবচেয়ে বেশি পছন্দ করে। সাকুরার মাস এলে তো আর কথাই নেই। লম্বা ছুটি কাটায় সাকুরা ফুলের গাছের নিচে বসেই।

সাকুরা উৎসব এখন আর শুধু জাপানিদের মধ্যেই সীমাবদ্ধ নেই, এ উৎসবকে প্রাণের উৎসব হিসেবে গ্রহণ করে নিয়েছেন জাপানে বসবাসকারী বাংলাদেশিসহ অন্য দেশের নাগরিকরাও। বাংলাদেশিরা পরিবার-পরিজন নিয়ে জাপানিদের সঙ্গে সাকুরা গাছের নিচে বসে এর সৌন্দর্য উপভোগ করেন। সাকুরা উৎসবে অংশ নেয়া বাংলাদেশি বংশোদ্ভূত মেহেরু জানায়, মা-বাবার সঙ্গে আমিও এসেছি এ ফুল উৎসব দেখতে। তার স্কুলের আশপাশে প্রচুর সাকুরা ফুল গাছ রয়েছে বলে জানায় সে। প্রতি বছর বসন্তে এ উৎসবে যোগ দিতে বিভিন্ন দেশের নাগরিকরা জাপানে এসে ভিড় জমায়। বাংলাদেশিরা মনে করে, ফুলের মতোই জাপানিদের মন কোমল ও মায়াময়ী।

শীর্ষ সংবাদ:
গবেষণায় করোনাকালীন নারীদের নানা প্রতিকূলতা         যেই ক্ষোভে তানিশাকে হত্যা করলো চাচাতো ভাই         কাবুলের স্কুলে বিস্ফোরণে প্রাণহানি ৪০         সহসাই খুলছে না বাংলাদেশ-ভারত সীমান্ত         টিকার দাম কমাতে রাশিয়াকে চিঠি         তোফায়েল আহমেদ সম্পূর্ণ সুস্থ আছেন         খালেদার বিদেশের ব্যাপারে যা বললেন তথ্যমন্ত্রী         এসএসসির ফরম পূরণের তারিখ ঘোষণা         বাংলাদেশিদের মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         উদ্যানের বিষয়ে যা বললেন কাদের         শিমুলিয়া থেকে ছাড়ল ফেরি         গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ         কানাডায় কোভিড ভ্যারিয়েন্ট বাড়ছে         খালেদার ব্যাপারে সিদ্ধান্ত আজ         হাসপাতালে ভর্তি তোফায়েল আহমেদ         ইতালিতে করোনায় চার বাংলাদেশির মৃত্যু         জনকণ্ঠের চাকরিচ্যুতদের পুনর্বহালের দাবি বিএফইউজে‘র         নির্মল বন্ধুত্ব চাই!         শনিবার থেকে ফেরি চলাচল বন্ধ