শুক্রবার, ৩ বৈশাখ ১৪২৮
১৬ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

‘দোকান বরাদ্দে হিজড়ারাও অগ্রাধিকার পাবেন’

উইমেনআই২৪ ডেস্ক: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) এলাকায় ডিএনসিসির দোকান বরাদ্দের ক্ষেত্রে তৃতীয় লিঙ্গের মানুষদেরকে (হিজড়া) অগ্রাধিকার দেওয়া হবে বলে জানিয়েছেন উত্তর সিটি মেয়র আতিকুল ইসলাম।

সোমবার দুপুরে গুলশানস্থ বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ পার্কে একটি বেসরকারি পরিবহন ও রাইডশেয়ারিং কোম্পানি এবং একটি জুতা প্রস্তুতকারী কোম্পানির যৌথ উদ্যোগে ‘স্বাধীনতা সবারই’ শীর্ষক এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রতিষ্ঠান দুটি ৫০ জন তৃতীয় লিঙ্গের মানুষের প্রশিক্ষণ ও কর্মসংস্থানের দায়িত্ব নেওয়ায় মেয়র তাদের ধন্যবাদ জানান। তার মতে ‘উদ্যোগটি ঐতিহাসিক এবং বৈপ্লবিক’।

আতিকুল ইসলাম বলেন, ‘আমার নির্বাচনের স্লোগান ছিল, সবাই মিলে সবার ঢাকা। সুস্থ, সচল, আধুনিক ঢাকা। তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য কাজ করাও আমার প্রতিশ্রুতির অংশ। এই দেশে বিভিন্ন জাতি, ধর্ম, বর্ণ, লিঙ্গের লোক থাকবে। দেশ গড়তে হলে সকলকে লাগবে। জাতির জনক একথাই বলে গেছেন। স্বাধীনতা সবারই। সবাই বলতে সকল লিঙ্গকেও বুঝানো হয়েছে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন তৃতীয় লিঙ্গের মানুষসহ সকলকে নিয়ে একসাথে কাজ করতে চায়।'

ঢাকা উত্তরের মেয়র আরো বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী যাদের ঘর নাই তাদেরকে ঘর বানিয়ে দিয়েছেন। সেলাই মেশিন কিনে দেওয়া হচ্ছে, তারা কৃষি কাজ করছে। ধর্ম-বর্ণ-লিঙ্গ নির্বিশেষে সকলেই কাজ করে অর্থ উপার্জন করে জীবিকা নির্বাহ করার অধিকার রয়েছে।'

মেয়র তার দপ্তরের দুইজন তৃতীয় লিঙ্গের মানুষকে নিয়োগ দেয়ার ইচ্ছা প্রকাশ করে বলেন, ‘সকল প্রতিষ্ঠান সামাজিক ও ব্যবসায়িক প্রতিষ্ঠান যদি দুইজন করেও চাকরি দেয়, তাহলে সকল তৃতীয় লিঙ্গের মানুষের কর্মসংস্থান হয়ে যায়। এ জন্য সকল প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে’।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সামাজিক সংগঠন ট্রান্সএন্ড এর প্রধান নির্বাহী কর্মকর্তা লামিয়া তানজিন তানহা, তৃতীয় লিঙ্গের সদস্যগণ প্রমুখ উপস্থিত ছিলেন।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

শীর্ষ সংবাদ:
‘বিএনপি লকডাউন নিয়ে অপপ্রচারে নেমেছে’         ঝটপট মজাদার ইফতার রেসিপি         দ. কোরিয়ায় বাংলাদেশিদের ভিসা নিষেধাজ্ঞা         ‘এখানেও কুৎসিত মনের কিসিঞ্জারদের হস্তক্ষেপ’         রাজশাহীতে তরুণীর লাশ উদ্ধার         যুক্তরাষ্ট্রে গোলাগুলিতে ৮ জনের প্রাণহানি         লকডাউনে দায়িত্বে থাকা ৩ ট্রাফিক পুলিশকে মারধর         ‘খালেদা জিয়ার সিটিস্ক্যান রিপোর্ট ভালো’         ‘দেশে এক সপ্তাহে ৩০ শতাংশ মৃত্যু বেড়েছে’         শুক্রবার গ্যাস থাকবে না যেসব এলাকায়         রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ড: ১০ লাখ ডলার দিচ্ছে জাপান         প্রবাসীদের জন্য শনিবার থেকে বিশেষ ফ্লাইট         সিটিস্ক্যান শেষে বাসায় ফিরেছেন খালেদা         বেগম খালেদা এভারকেয়ার হাসপাতালে         কবরী লাইফ সাপোর্টে         হেফাজতের ৩ নেতা পাঁচ দিনের রিমান্ডে         পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য নিয়ে ভারতের গণমাধ্যমে সমালোচনা         গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে আবেদনের সময়সীমা বাড়ছে