বুধবার, ৩০ চৈত্র ১৪২৭
১৪ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

সঙ্গী অতিরিক্ত রাগী হলে মেনে চলুন আট কৌশল

উইমেনআই২৪ ডেস্ক: প্রতি সম্পর্কে ভালোবাসা যেমন থাকে, তেমনিভাবে থাকে ঝগড়া-বিবাদ, মনোমালিন্যও। সত্যি বলতে, এসবকিছু মিলিয়েই একটি সম্পর্ক পূর্ণতা পায়। তাছাড়া কথায় আছে, ঝগড়া না হলে ভালোবাসার সম্পর্কে মজবুত হয় না। অর্থাৎ যত ঝগড়া হবে ভালোবাসাও ততই বাড়বে।

তার মানে এই নয় যে, দম্পতি সারাদিন রাত ঝগড়া করেই চলবে! কারণ এমন সম্পর্কে একসময় ভালোবাসাটা হারিয়ে যায়। যা পরবর্তীতে দুজনের মধ্যে বিচ্ছেদ ঘটায়! তাই একজনের রাগ হলে অন্যজনের উচিত তাকে মানিয়ে চলা। তবেই সম্পর্কে মধুরতা থাকবে এবং আজীবন দুজন একসঙ্গেই কাটাবে- এমনই মত গুরুজনদের।

নারী বা পুরুষ অনেক সঙ্গীই আছেন যারা অযথা সন্দেহ করেন বা কথায় কথায় রেগে যান। এমন সময় অপরজন কিছু বললে অশান্তি আরো বেড়ে যায়। এক পর্যায়ে মারামারি পর্যন্তও হতে পারে। আবার খুনোখুনিও হতে পারে। এজন্য আপনার সঙ্গী যদি অতিরিক্ত রাগী হয়ে থাকেন; তাহলে আপনাকে কিছু কৌশল অবলম্বন করতে হবে। জেনে নিন সেগুলো-

>> সঙ্গী যখন প্রচণ্ড রেগে থাকবেন, তখন তার সঙ্গে ভালো-মন্দ কোনো বিষয়েই আলোচনা করবেন না। নিজের মতো করে থাকতে দিন তাকে। সে কিছু চাইলে তা এগিয়ে দিন। যারা হঠাৎ রেগে যান, তাদের মন অনেকটাই সরল হয়। সাময়িকভাবে রেগে গেলেও পরে নিজের ভুল বুঝতে পারেন।

>> সঙ্গী রেগে উত্তেজিত হয়ে আপনাকে যা ইচ্ছে তাই বললেও তখনকার মতো চুপ থাকুন। যদিও বিষয়টি মানা মুশকিল। তবুও তাকে পালটা আঘাত করবেন না। নরমভাবে কথা বলে তাকে থামানোর চেষ্টা করুন। তারপরও যদি সঙ্গী অহেতুক আপনাকে কথা শোনাতে থাকে, তখন চড়াও হয়ে প্রতিবাদ করুন।

>> আপনার সঙ্গী যখন ভালো মুডে থাকবেন, তখন তার সমস্যা জানার চেষ্টা করুন। যেকোনো কারণে হয়তো তিনি রেগে থাকেন! সে বিষয়টি জানার চেষ্টা করুন। বেশিরভাগ ক্ষেত্রেই হয়তো আপনি সমাধান করতে পারবেন না। তবুও তার কথা গুরুত্ব সহকারে শুনুন।

>> অনেক সময় গোপন কথা শেয়ার করতে না পেরেও রাগ বাড়তে থাকে। আগে সঙ্গীর ভালো বন্ধুর হতে হবে। তাহলে সে তার মনের গোপন কথা শেয়ার করবে। তখন অশান্তিও কম হবে।

>> জোর করে সঙ্গীর স্বভাব পরিবর্তন করতে যাবেন না। অতিরিক্ত রাগী মানুষের সঙ্গে জোর খাটিয়ে নয় বরং নরম সুরে কথা বলে বোঝানো উচিত। তাকে তার মতোই থাকতে দিন। তবে তার ভুলগুলো মাঝে মাঝে ধরিয়ে দিন।

>> যদি কোনোভাবেই আপনি সঙ্গীকে থামাতে না পারেন বা দিনকে দিন তার রাগের পরিমাণ বাড়তে থাকে, তখন মনোবিদের সাহায্য নিন।

>> সংসারে কলহ হতেই পারে, তাই বলে নিজেদের কথা সবার কাছে বলে বেড়ানো উচিত নয়। এসব শুনে অন্যরা আপনাকে ভুল পথে পরিচালিত করতে পারে।

>> রাগ মানুষের মধ্যে থাকবেই। কারো কম আর কারো বেশি এই পার্থক্য। রাগ দমন করা গেলেও কখনো সরানো যায় না। তাই পরিস্থিতি অনুযায়ী রাগ নিয়ন্ত্রণ করা শিখুন। অত্যাধিক রাগের বশবর্তী হয়ে মানুষ শারীরিক নির্যাতনের শিকার হয়ে থাকেন।

>> সবশেষে, সঙ্গীর রাগ ও ঝগড়ার পরিমাণ দিন দিন বাড়তে থাকলে, পরিবারের সঙ্গে আলাপ আলোচনা করে এর সমাধান করুন।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

শীর্ষ সংবাদ:
আজ পহেলা বৈশাখ         কোন এক বৈসাবিতে         সুস্থ থাকতে সেহরিতে যে সকল খাবার খাওয়া উচিত         শিথিল লকডাউনে যুক্তরাজ্যে উৎসবের আমেজ         ক্রিকেটার সাকিবের সঙ্গে সম্পর্কের কথা স্বীকার করলেন মিথিলা         লকডাউনে ব্যাংকে লেনদেন চার ঘণ্টা         ১০০ জনকে নিয়ে হবে মঙ্গল শোভাযাত্রা         দ্বিতীয় টেস্টে নেগেটিভ হয়ে দেশে ফিরছেন প্রোটিয়া নারীরা         ‘ভুয়া’ ডক্টরেট ডিগ্রি, যা বললেন মমতাজ         চাঁদ দেখা গেছে, কাল রোজা শুরু         ঘরে বসেই বৈশাখের আনন্দ উপভোগ করুন: প্রধানমন্ত্রী         ‘করোনা মহামারী কখন শেষ হবে বলা কঠিন’         আহমদ শফীর মৃত্যু নিয়ে পিবিআইয়ের রিপোর্ট সম্পূর্ণ মিথ্যা: বাবুনগরী         যুক্তরাষ্ট্রে জনসনের টিকা ব্যবহারে স্থগিতাদেশ         সেই ‘জান্নাতী’ এখন মেডিকেল শিক্ষার্থী         ‘বিএনপি মিথ্যাচারকে রাজনীতি মনে করছে’         বিশেষ প্রয়োজনে ব্যাংক চালু রাখতে গভর্নরকে চিঠি         প্রথম ঘণ্টায় জমা সোয়া লাখ মুভমেন্ট পাস         রয়টার্সের ১৭০ বছরে প্রথম নারী প্রধান সম্পাদক         হেফাজতের নায়েবে আমিরের পদত্যাগ