বৃহস্পতিবার, ২ বৈশাখ ১৪২৮
১৫ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

‘সকল সৃষ্টিশীল মানুষের মতই আমিও অতিমারিতে বিপদে পড়েছিলাম’

শামীম আজাদ: সকল সৃষ্টিশীল মানুষের মতই আমিও অতিমারিতে বিপদে পড়েছিলাম। কাজ কর্ম বন্ধ। দেখলাম জ্ঞাত বিদ্যাও অনভ্যাসে অজ্ঞাত হয়ে যাবে। ব্রাত্য ও স্থানচ্যুত জন হয়ে দেখি হয়ে গেছি সংস্কার ও আত্মাভিমান মুক্ত। আমি অনলাইনে খুলে দিলাম আমার দুনিয়া। শুরু করলাম বিশ্বসাহিত্য কেন্দ্রের শিশুদের বাংলা শেখানোর ক্লাশ দিয়ে। সে দায়িত্ব সহজেই নিয়ে নিলো উপল, ফারাহ্ ও হিমু। ওরা সফলভাবে তা চালিয়ে যেতে থাকলে আমারও জুম টুম একটু জানা হলে বিজয়ফুলের অপু ও বকবক বুকস এর রুমানা ডেকে নিলো গল্প বলায়। তারপর শুরু করলাম বিনে পয়সায় কাজ। যে ডাকে বিনে পয়সায় কাজ করে দিতে থাকি। এতে স্বাস্থ্য শিক্ষা ও আনন্দ লেগে থাকলো।

লোকে বলে প্রচারেই প্রসার। আমার এই আবদ্ধ সময়ের কাজ নিয়ে এলো অসাধারণ এক জাতীয় স্বীকৃতি (ন্যাশনাল লটারি ইউকেতে সারা দেশের ১৩ জন এর একজন হলাম। পেলাম কমিউনিটি আর্টিস্ট এওয়ার্ড ২০২০)। এই মার্চ মাসে পেলাম ব্ল্যাক উইমেন ইনক্লুসিভ টিম থেকে লন্ডনে ২৬ নারীর একজন হলাম। শুধু তাই নয় বিলেতে স্টোরি টেলিং ও কবিতা ওয়ার্কশপের জন্য আয়ও হতে শুরু করলো সংগে অবশ্য স্বদেশের লেখার কাজের বিনিময়ে খাদ্য সরবরাহটা ছিল (ভাগ্যিস আছে)।

সবচেয়ে অবাক কাণ্ড এই যে লক ডাউনের ছ’মাসের মধ্যে পেয়ে গেলাম বিলেতের ছোটদের গ্রন্থ প্রকাশনা “বকবক বুক পাব্লিশারে”র আবাসিক কবির কাজ। আর মাত্র গত সপ্তাহে অর্জন করলাম টয়েনবী হলের আবাসিক স্টোরিটেলারের পদ।

আবাসিক কবি বা সাহিত্যিক হিসেবে কাজ করতে পারলে সৃষ্টিশীলতার আসে ব্যাপক সুযোগ, কাজ করার আনন্দ ও চ্যালেঞ্জ। কিন্তু তার মজাই আলাদা।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

শীর্ষ সংবাদ:
ইফতারের আগে রোজাদারের করণীয়         রোজায় গ্যাস্ট্রিকের সমস্যা: করণীয় ও বর্জনীয়         লকডাউনের নামে ‘ক্র্যাকডাউনে’ সরকার: মির্জা ফখরুল         মুসলিম দেশগুলোতে বিশেষ নিয়মে রোজা, নামাজ         বাবুনগরীকে এড়িয়ে চলছেন হেফাজতের নেতারা         আল আকসায় আজান বন্ধ করলো ইসরাইল, নিন্দা জর্ডানের         ‘বিএনপি জনগণ ও পুলিশকে প্রতিপক্ষ হিসেবে বেছে নিয়েছে’         ভারতে ২৪ ঘণ্টায় দুই লাখ আক্রান্ত         আন্তঃব্যাংক চেক লেনদেন ও অনলাইন ট্রান্সফার বন্ধ         লকডাউনে মানুষের চলাচল বেড়েছে         দেশে ভারতীয় ভিসা কেন্দ্রের কার্যক্রম স্থগিত         পাকিস্তানে নিষিদ্ধ হচ্ছে একটি ধর্মীয় রাজনৈতিক দল         মতিন খসরুর প্রতি শ্রদ্ধা জানিয়ে বন্ধ সুপ্রিম কোর্টের বিচারকাজ         সেহরিতে রোজার বরকত ও পুণ্য         সাপের কামড়ে ১১ বছরের শিশুর মৃত্যু         হেফাজতের সহকারী মহাসচিব গ্রেফতার         শুক্রবার গ্যাস থাকবে না         মডার্নার টিকায় ছয় মাসের শক্তিশালী সুরক্ষা         করোনামুক্ত হওয়ার ২৮ দিন পর টিকা নেওয়া যাবে         ইফতারের সময় দোয়া কবুল হয়