মঙ্গলবার, ৭ বৈশাখ ১৪২৮
২০ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

বিপ্লবী নারী 'মায়া অ্যাঞ্জেলু'

হামিদা ইলা: আমেরিকান ইতিহাসের অন্যতম প্রভাব বিস্তারকারী এক নারী মায়া অ্যাঞ্জেলু (১৯২৮-২০১৪) । তিনি ছিলেন একাধারে কবি, গায়ক, স্মৃতিকথা লেখক এবং নাগরিক অধিকার কর্মী, যার পুরস্কারপ্রাপ্ত স্মৃতিকথা “আই নো হোয়াই দি কেইজ্ড্ বার্ড সিংস্”। এটি সাহিত্যিক ইতিহাসে সব চেয়ে বেশি বিক্রি হওয়া প্রথম নন ফিকশন বই।

অ্যাঞ্জেলুর শৈশবকাল আর পাঁচটি শিশুর মতো সুন্দর এবং স্বাভাবিক ছিলনা। আমেরিকার আরাকানসাস প্রদেশের স্ট্যাম্প শহরে একজন কৃষ্ণাঙ্গ নারী হিসেবে বেড়ে উঠতে গিয়ে তাকে মুখোমুখি হতে হয়েছিল অমানবিক বর্ণবাদী কুসংস্কার এবং অনৈতিক বৈষম্যের।

সাত বছর বয়সে অ্যাঞ্জেলু তার মায়ের প্রেমিক দ্বারা লাঞ্ছিত হয়েছিল, পরবর্তীতে উক্ত লাঞ্ছনাকারীকে অ্যাঞ্জেলুর চাচারা প্রতিশোধ হিসেবে হত্যা করেছিল। এই ঘটনাটি অ্যাঞ্জেলুকে এমনভাবে আঘাত করেছিল যে তিনি বহু বছর ধরে নিঃস্তব্ধ হয়ে পড়েছিলেন।

“আই নো হোয়াই দি কেইজ্ড্ বার্ড সিংস্” এর পাশাপাশি তার অন্যান্য রচনাগুলোও নাগরিক অধিকার আন্দোলনের অন্যতম উচ্চ কণ্ঠ হয়ে উঠেছে, এবং নাগরিক পরিচয়, ধর্ষণ, বর্ণবাদ ও স্বাক্ষরতার মতো বিষয়গুলোও তিনি অন্বেষণ করেছেন তার লেখনীর মাধ্যমে। এছাড়াও তিনি তুলে ধরেছেন কীভাবে একজন মানুষের মনোবল এবং সাহিত্যের প্রতি ভালোবাসা বর্ণবাদ ও মানসিক আঘাত কাটিয়ে উঠতে সহায়তা করতে পারে।
 

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

শীর্ষ সংবাদ:
হেফাজতের নেতাদের গণগ্রেফতার করা হচ্ছে না: স্বরাষ্ট্রমন্ত্রী         সোনারগাঁও থানার ওসিকে বাধ্যতামূলক অবসর         সরিষাবাড়ীতে মামলার সাক্ষীর উপর হামলা         সততার উদাহরণ হলেন এএসআই আবদুল হাকিম         ঝাঁলমুড়ি বিক্রি করে চলে মর্জিনার সংসার         ‘কৃষি আমাদের উন্নয়নের সবচেয়ে বড় মাধ্যম’         নাভালনির মৃত্যু হলে দায় রাশিয়াকেই নিতে হবে: যুক্তরাষ্ট্র         করোনায় মারা গেলে ব্যাংকার পাবেন ৫০ লাখ টাকা         মাস্টারশেফে বাংলাদেশি নারীর জয়         করোনা আক্রান্ত মনমোহন সিং         টিকার দ্বিতীয় ডোজ নিলেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী         সালমা হাসানের সাপ্তাহিক ভাবনা         ‘মামুনুল হকের কর্মকাণ্ড দেশ ও ধর্মের জন্য হুমকিস্বরূপ’         ধর্মীয় নেতাদের নামে মিথ্যা মামলা হচ্ছে: ফখরুল         নূরের বিরুদ্ধে পল্টন থানায় আরেকটি মামলা         ওমানে সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশির প্রাণহানি         বাক্বিতণ্ডার ব্যাপারে ওই চিকিৎসক যা বললেন         ২৮ এপ্রিল পর্যন্ত আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ         দুই নারী নিয়ে মুখ খুললেন মামুনুল         করোনামুক্ত আকরাম খান