সোমবার, ৬ বৈশাখ ১৪২৮
১৯ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

‘জাতীয় প্রেসক্লাব চত্বরে ২৮ ফেব্রুয়ারির ঘটনা অনাকাঙ্ক্ষিত ও উদ্বেগজনক’

উইমেনআই২৪ ডেস্ক: জাতীয় প্রেসক্লাবের সামনে গত ২৮ ফেব্রুয়ারি জাতীয়তাবাদী ছাত্রদলের বিক্ষোভ কর্মসূচিকে কেন্দ্র করে ক্লাব চত্বরে অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টির ঘটনাটি অনাকাঙ্ক্ষিত ও উদ্বেগজনক। 

মঙ্গলবার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার প্রেসক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে ক্লাবের ব্যবস্থাপনা কমিটির জরুরি সভায় এ উদ্বেগ প্রকাশ করা হয়। সভায় কমিটির সদস্যরা ওই ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘ছাত্রদলের বিক্ষোভ কর্মসূচিকে কেন্দ্র করে ক্লাব চত্বরে সৃষ্ট অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি জাতীয় এই প্রতিষ্ঠান এবং এর সদস্যদের চরম নিরাপত্তা ঝুঁকিতে ফেলেছিল।’

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সভায় কয়েকজন প্রত্যক্ষদর্শী এবং নিরাপত্তারক্ষীর বরাত দিয়ে প্রাথমিক তথ্য হিসেবে সেদিনের পরিস্থিতি তুলে ধরা হয়। সভায় বলা হয়, সেদিন ক্লাবের একটি হলরুমে আগে থেকেই জিয়া পরিষদের একটি অনুষ্ঠান উপলক্ষে বিএনপি সমর্থক বিপুল সংখ্যক কর্মী ক্লাব প্রাঙ্গনে অবস্থান করছিলেন। ক্লাবের সামনের রাস্তায় ছাত্রদল-পুলিশ সংঘর্ষ শুরুর পর তারা রাস্তা সংলগ্ন মেইন গেটের তালা ভেঙে ছাত্রদল কর্মীদের ভেতরে ঢুকতে সহায়তা করেন, এরপর একযোগে সেখান থেকে বাইরে পুলিশকে উদ্দেশ্য করে ইট-পাটকেল পাথর নিক্ষেপ করেন।

পাল্টা ব্যবস্থা হিসেবে পুলিশ ক্লাব প্রাঙ্গনে টিয়ার গ্যাস ছোঁড়ে, এমনকি ভেতরে ঢুকে লাঠিচার্জ করে। এ পরিস্থিতিতে ক্লাবের ভেতরে অবস্থানরত সদস্যরা চরম নিরাপত্তাহীনতার মধ্যে পড়েন। সংঘর্ষ যেন ক্লাব ভবনের ভেতরে ছড়িয়ে না পরে সেজন্য জীবনের ঝুঁকি নিয়ে তাদের থামাতে গিয়ে ক্লাবের ব্যবস্থাপনা কমিটির একজন কর্মকর্তাসহ তিনজন সদস্য আহত হন।

ক্লাবের ব্যবস্থাপনা কমিটির সদস্যরা বলেন, ক্লাবে কোনো অনুষ্ঠান করার শর্ত অনুযায়ী যেখানে ক্লাব প্রাঙ্গনে শ্লোগান দেয়াও নিষেধ সেখানে ভেতর থেকে বাইরে ইট-পাটকেল ছোঁড়া, গেট ভাঙা ইত্যাদি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। অন্যদিকে প্রেস ক্লাবের ভেতরে পুলিশের প্রবেশ, টিয়ার শেল ছোঁড়া, লাঠিচার্জ-ও দু:খজনক, বরং যে কোনো পরিস্থিতিতে তারা দায়িত্বশীল আচরণ করবে বলে আশা করা হয়।

পুরো ঘটনা তদন্ত করার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। তাদের প্রতিবেদন অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেয়া হবে, যাতে এমন আর না ঘটে। ক্লাব কর্তৃপক্ষ এখানে রাজনৈতিক কর্মসূচি নিষিদ্ধ বা নিয়ন্ত্রণ করতে চায়না, তবে সংশ্লিষ্ট সকল পক্ষের কাছে দায়িত্বশীল আচরণ আশা করে।
 

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

শীর্ষ সংবাদ:
নুরের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা         সামাজিক যোগাযোগ মাধ্যমে ভয়ঙ্কর গুজব ছড়ানো হচ্ছে         সৌন্দর্য রক্ষায় আম         বইয়ের আদলে দৃষ্টি নন্দন ফলক         মামুনুলের সাত দিনের রিমান্ড চাইবে পুলিশ         সিলভার বাটন পেলেন বিউটি এক্সপার্ট আফরোজা পারভীন         হেফাজতের বিরুদ্ধে আরো ৬২ আলেমের বিবৃতি         ক্ষতিগ্রস্ত ৩৬ লাখ পরিবারকে আর্থিক সহায়তা দেবেন প্রধানমন্ত্রী         ‘যেনো পরম আত্মীয় এলাকা ছেড়ে দূরে চলে গেলেন’         মাত্র এক তৃতীয়াংশ হতদরিদ্র পায় সরকারি সহায়তা         ‘জনাব, কিছু ফেলে গেলেন কি?’         পরিচয়পত্র চাওয়ায় ম্যাজিস্ট্রেটের সঙ্গে তুলকালাম         আফগানিস্তানে ৮ মুসল্লিকে গুলি করে হত্যা         ৪ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারের জরিমান         'হাসপাতালে ১০ গুণ বেশি রোগী'         মামুনুল হক যেভাবে গ্রেফতার হন         কানাডার অন্টারিও প্রদেশে নতুন বিধিনিষেধ আরোপ         ‘হাসপাতালে ভর্তির ৫ দিনেই ৪৮ শতাংশ মৃত্যু’         ‘অসহায় ও কর্মহীন মানুষের পাশে দাঁড়ান’         চলচ্চিত্র সাংবাদিক শফিউজ্জামান মারা গেছেন         বাংলাদেশের উদ্যোক্তাদের ৭৫ লাখ ডলার দেবে বিশ্বব্যাংক