বৃহস্পতিবার, ২ বৈশাখ ১৪২৮
১৫ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

যুক্তরাষ্ট্রের জর্জিয়া সিনেটে স্বীকৃতি পেল বাংলা ভাষা

উইমেনআই২৪ ডেস্ক: বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের সিনেটে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলা ভাষাকে স্বীকৃতি দিয়ে একটি রেজ্যুলেশন পাস করা হয়েছে।

বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক সিনেটর শেখ রহমান সিনেটে এই প্রস্তাব উত্থাপন করেন।

এতে বলা হয়, বিশ্বের সব মানুষ ভাষাকে হৃদয়ে ধারণ করে থাকে। ভাষার প্রসার, সংরক্ষণ এবং বৈচিত্র্য অক্ষুণ্ন রাখতে একটি শক্তিশালী উপায় হলো বহু ভাষার প্রচলন। এতে ১৯৫২ সালে মাতৃভাষার জন্য জীবন উৎসর্গকারী ভাষাশহীদদের অবদানের কথা তুলে ধরে এ দিনটিকে শহীদ দিবস হিসেবে পালনের কথা বলা হয়।

তা ছাড়া ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো কর্তৃক ভাষা দিবসকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালনের সিদ্ধান্তের কথা তুলে ধরা হয়।

ভাষা আন্দোলনের সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একজন তুখোড় ছাত্রনেতা ছিলেন বলে উল্লেখ করে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ পালনের বিষয়টি তুলে ধরা হয় রাজ্যটির সিনেটে থেকে প্রদান করা এই বিবৃতিতে।

জর্জিয়া সিনেটে গৃহীত রেজ্যুলেশন
এ পরিপ্রেক্ষিতে জর্জিয়া সিনেট কর্তৃক স্টেট ক্যাপিটালে এ বছরের ২১ ফেব্রুয়ারিকে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দিয়ে ১৯৫২ সালের ভাষা আন্দোলনের শহীদদের প্রতি সম্মান প্রকাশ করা হয়।

বিভিন্ন ভাষার প্রসারের মাধ্যমে শিক্ষার অগ্রগতি ও সামাজিক অন্তর্ভুক্তি ত্বরান্বিত হয় বলে উল্লেখ করে বহু ভাষার মাধ্যমে সামাজিক শান্তির সংস্কৃতি এগিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়।

উল্লেখ্য, এ রেজ্যুলেশনের একটি কপি বাংলাদেশের কনস্যুলেটে প্রেরণের কথাও বলা হয়।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

শীর্ষ সংবাদ:
কবরী লাইফ সাপোর্টে         হেফাজতের ৩ নেতা পাঁচ দিনের রিমান্ডে         পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য নিয়ে ভারতের গণমাধ্যমে সমালোচনা         গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে আবেদনের সময়সীমা বাড়ছে         ইফতারের আগে রোজাদারের করণীয়         রোজায় গ্যাস্ট্রিকের সমস্যা: করণীয় ও বর্জনীয়         লকডাউনের নামে ‘ক্র্যাকডাউনে’ সরকার: মির্জা ফখরুল         মুসলিম দেশগুলোতে বিশেষ নিয়মে রোজা, নামাজ         বাবুনগরীকে এড়িয়ে চলছেন হেফাজতের নেতারা         আল আকসায় আজান বন্ধ করলো ইসরাইল, নিন্দা জর্ডানের         ‘বিএনপি জনগণ ও পুলিশকে প্রতিপক্ষ হিসেবে বেছে নিয়েছে’         ভারতে ২৪ ঘণ্টায় দুই লাখ আক্রান্ত         আন্তঃব্যাংক চেক লেনদেন ও অনলাইন ট্রান্সফার বন্ধ         লকডাউনে মানুষের চলাচল বেড়েছে         দেশে ভারতীয় ভিসা কেন্দ্রের কার্যক্রম স্থগিত         পাকিস্তানে নিষিদ্ধ হচ্ছে একটি ধর্মীয় রাজনৈতিক দল         মতিন খসরুর প্রতি শ্রদ্ধা জানিয়ে বন্ধ সুপ্রিম কোর্টের বিচারকাজ         সেহরিতে রোজার বরকত ও পুণ্য         সাপের কামড়ে ১১ বছরের শিশুর মৃত্যু         হেফাজতের সহকারী মহাসচিব গ্রেফতার         শুক্রবার গ্যাস থাকবে না