মঙ্গলবার, ২৫ ফাল্গুন ১৪২৭
০৯ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

আদালতের ইংরেজি রায় বাংলা করবে ‘আমার ভাষা’ সফটওয়্যার

উইমেনআই২৪ ডেস্ক: উচ্চ আদালতের বিচারপতিদের ইংরেজিতে দেওয়া রায় বাংলায় অনুবাদ করতে ‘আমার ভাষা’ নামে একটি সফটওয়্যার উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় এক ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত থেকে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনে এ সফটওয়্যার উদ্বোধন করেন।

ভারতের সহযোগিতায় ইংরেজি থেকে বাংলা ভাষায়  অনুবাদ সংক্রান্ত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সফটওয়্যার পরিচালনার দায়িত্বে রয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইনমন্ত্রী আনিসুল হক। এছাড়া বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী, অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দীন, আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার প্রমুখ বক্তৃতা করেন।

আইনমন্ত্রী তার বক্তব্যে বলেন, বাংলাদেশের সর্বোচ্চ আদালতে ইংরেজি ভাষায় প্রদত্ত রায় বাংলা ভাষায় অনুবাদের এই প্রযুক্তিগত সহযোগিতা এদেশের বিচারপ্রার্থী মানুষের একসেস টু জাস্টিস নিশ্চিতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি  জানান, প্রথম পর্যায়ে কেবল উচ্চ আদালতের রায়সমূহ বাংলায় আনুবাদ করার ক্ষেত্রে ‘আমার ভাষা’ সফটওয়্যার ব্যবহার করা হবে। এরপর পর্যায়ক্রমে নিম্ন আদালতের রায়ও বাংলায় অনুবাদ করার ক্ষেত্রে এই সফটওয়্যার ব্যবহার করা হবে। এ সময় মন্ত্রী উল্লেখ করেন, এতদিনে বাংলাদেশের আদালতের সকল কার্যক্রম বাংলা ভাষাতেই হওয়া বাঞ্ছনীয় ছিল।