শুক্রবার, ১৩ ফাল্গুন ১৪২৭
২৬ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

পাঞ্জাবের সাত পৌরসভাতেই কংগ্রেসের জয়

উইমেনআই২৪ ডেস্ক: ভারতের পাঞ্জাবে পৌরসভার ভোটে ভরাডুবি হয়েছে কেন্দ্রে ক্ষমতায় থাকা বিজেপির। সেখানকার সাতটি পৌরসভাতেই জয় পেয়েছে কংগ্রেস। বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে কয়েক মাস ধরে চলা নজিরবিহীন কৃষক আন্দোলনের জেরে বিজেপির এই ভরাডুবি হয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

গত ১৪ ফেব্রুয়ারি পাঞ্জাবের ১০৯টি পৌর কাউন্সিল ও নগর পঞ্চায়েত এবং সাতটি পৌরসভায় ভোট হয়। বুধবার (১৭ ফেব্রুয়ারি) সকাল থেকে ভোট গণনা শুরু হয়। বেলা গড়াতেই স্পষ্ট হয়ে যায়, সাতটি করপোরেশনসহ অধিকাংশ পুরসভাই কংগ্রেস দখল করতে চলেছে। একক শক্তিতে এবং নির্দলদের সঙ্গে নিয়ে পঠানকোট, বাটালা, হোশিয়ারপুর, অবোহর, ভাতিন্ডা, কপূরথলা, মোগা করপোরেশন দখল করতে চলেছে কংগ্রেস। মোহালি করপোরেশনের কিছু ওয়ার্ডে ভোটে অনিয়মের অভিযোগে পুনর্নির্বাচন হচ্ছে বুধবার।

অকালি দলের ‘গড়’ হিসেবে পরিচিত ভাতিন্ডায় প্রায় ৫৩ বছর পরে জয় পেল কংগ্রেস। অকালি দলের প্রধান সুখবীর বাদলের স্ত্রী হরসিমরত কউর এই কেন্দ্রেরই সাংসদ। মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংহের মন্ত্রিসভার সদস্য তথা সুখবীরের তুতো ভাই মনপ্রীত এই জয়ের জন্য ভাতিন্ডার ভোটদাতাদের অভিনন্দন জানিয়ে টুইটারে লেখেন, ‘ভাতিন্ডাবাসী আজ ইতিহাস তৈরি করলেন’।

পাঞ্জাবে বিজেপির শক্তি মূলত শহরকেন্দ্রিক ধরা হতো। তাই কৃষক আন্দোলনের প্রভাব নির্বাচনে কতটা পড়বে তা নিয়ে সন্দিহান ছিলেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। শেষপর্যন্ত বিজেপির শহুরে শক্তির ভিত ভেঙে দিয়ে বাজিমাত করল কংগ্রেস।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড