সোমবার, ২৯ চৈত্র ১৪২৭
১২ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

শনিবার দুপুর ১টায় জাতিসংঘের সামনে একুশের প্রথম প্রহর

উইমেনআই২৪ ডেস্ক: প্রতি বছরের মত এবারেও জাতিসংঘের সামনে শহীদ বেদীতে পুষ্পাঞ্জলি অর্পিত হবে ২০ ফেব্রুয়ারি, দুপুর ১:০১ মিনিটে। এ সময় ঢাকায় থাকবে একুশের প্রথম প্রহর। নিউইয়র্কের সকল বাঙ্গালিকে এই পুষ্পাঞ্জলিতে অংশগ্রহণে আহ্বান জানানো হয়েছে। করোনা ভাইরাসের কারণে নিউইয়র্ক সিটির স্বাস্থ্যবিধি মেনে সকলেই পুষ্পাঞ্জলি প্রদানে অংশ নিতে পারবেন। প্রতি বছরের মত এবছরও উপস্থিত সর্বকনিষ্ঠ শিশু প্রথমে পুষ্পার্ঘ্য অর্পণ করবে।

পরদিন, অর্থাৎ ২১ ফেব্রুয়ারি, মুক্তধারা আয়োজন করবে একুশে স্মরণে বিশেষ স্মারক অনুষ্ঠান। অন-লাইনে প্রচারিত এই ভার্চুয়াল অনুষ্ঠানের মধ্যে থাকবে অমর একুশের গান রচিয়তা আবদুল গাফফার চৌধুরীর সঙ্গে নতুন প্রজন্মের প্রতিনিধিদের আলাপচারিতা, একুশ থেকে একাত্তর। আবদুল গাফফার চৌধুরী লন্ডন থেকে এই অনুষ্ঠানে যুক্ত থাকবেন। হাসান ফেরদৌস এর সঞ্চলনায় নতুন প্রজন্মের প্রতিনিধি ছিলেন সুশনা চৌধুরী, চন্দ্রিমা দে ও নাফিউল বারী (নাফি)।

অনুষ্ঠানের আরো থাকবে ১৯৯২ সাল থেকে গত ৩০ বছর একটানা জাতিসংঘের সামনে একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের আয়োজনকারী সংগঠন মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চের ওপর ভিত্তি করে একটি প্রামাণ্য চিত্র।

আরো থাকবে ‘কৃষ্ণচূড়ার গান’ এর লেখক ও গায়ক তাজুল ইমামের সঙ্গে আলাপচারিতা। অনুষ্ঠানটি সঞ্চালন করবেন সালমা বাণী। থাকবে মনিজা রহমানের সঞ্চালনায় একুশের স্বরচিত কবিতা পাঠের অনুষ্ঠান। এতে অংশগ্রহণ করবেন আসাদ চৌধুরী, দিলারা হাফিজ, ইকবাল হাসান, তমিজ উদদীন লোদী, শামস আল মমীন, ফারহানা ইলিয়াস তুলি, আনিস আহমেদ, কাজী আতিক, রওশন হাসান, শাহীন দিলওয়ার, মনযুর কাদের, এবিএম সালেহউদ্দীন, নুপুর কান্তি দাস, শামস চৌধুরী রুশো, শামীম রেজা, সোনিয়া কাদের ও জেবুন্নেছা জ্যোৎস্না।

রানু ফেরদৌস এর  সঞ্চালনায় একুশের সঙ্গীতানুষ্ঠানে থাকছেন শ্রেয়া গুহ ঠাকুরতা, শাহ মাহববু, তমাল হোসেন। আবৃত্তিতে রয়েছেন ভাস্বর বন্দ্যোপাধ্যায়। মনযুর কাদেরে সঞ্চালনায় আমেরিকায় বেড়ে ওঠা নবীন প্রজন্মের শিশু-কিশোরদের কন্ঠে একুশের কবিতা পাঠ ও আবৃত্তি অনুষ্ঠান। অংশগ্রহণে রয়েছে নাহরীন ইসলাম, গুঞ্জরী সাহা, প্রিয়ন্তি পাল, লাম মীম, রীহান চৌধুরী, ইজদিয়ান মো. বোরহান, সামিয়া ইসলাম, রিতিকা দেব, লিউনা মুহিত, রাইসা জেরীন, ফাসির কবির কাব্য ও নূহা কাওসার। 

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

শীর্ষ সংবাদ:
লালনশিল্পী ফরিদা পারভীন হাসপাতালে         আহমদ শফী হত্যা প্ররোচনা: বাবুনগরী ও মামুনুলের বিরুদ্ধে অভিযোগ গঠন         ‘বিরোধী দলের শূন্যতায় উগ্রবাদের সৃ‌ষ্টি হয়’         ‘ধর্মনিষ্ঠরা এটুকু মানলেই যথেষ্ট’         ঢাকা ছাড়ছে মানুষ, পাটুরিয়ায় গাড়ির চাপ         ‘একজন ডজন লোককে নিয়ে মরতে চায়’         লগডাউনের বিধিনিষেধে চলার নির্দেশনা         হুমায়ূন আহমেদের হারিয়ে যাওয়া চিত্রকর্ম প্রদর্শনের অভিযোগ         সর্বাত্মক লকডাউনের প্রজ্ঞাপন জারি         খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সারা দেশে দোয়া কর্মসূচি         সংক্রমণ তালিকায় ব্রাজিলকে ছাড়িয়ে ভারত         চীনের টিকা কাঙিক্ষত সুরক্ষা দিতে পারছে না         ‘নারীর রাজনৈতিক ক্ষমতায়ন না হলে কাঙ্ক্ষিত ফল মিলবে না’         পৃথিবীর প্রথম নারী মহাকাশচারী ‘ভ্যালেন্তিনা তেরস্কোভা’         এবার ২ শতাধিক বাবুই ছানা হত্যা!         মঙ্গলের আকাশে প্রথম হেলিকপ্টার উড়বে         ১৪ এপ্রিল থেকে বিমান চলাচল বন্ধ         সৌদিতে রোজা শুরু মঙ্গলবার         ‘বাংলাদেশ হবে পৃথিবীর শ্রেষ্ঠ দেশ’         খালেদা জিয়াসহ বাড়ির ৯ জন করোনা আক্রান্ত