রবিবার, ২৭ চৈত্র ১৪২৭
১১ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

‘বিশ্বের প্রাচীন’ বিয়ার কারখানার খোঁজ পাওয়া গেলো মিশরে

উইমেনআই২৪ ডেস্ক: প্রায় পাঁচ হাজার বছর আগের একটি বিয়ারের কারখানা খুঁজে পেয়েছেন মিশরের প্রত্নতত্ত্ববিদরা। যা হতে পারে বিশ্বে এ পর্যন্ত আবিষ্কার হওয়া সবচেয়ে প্রাচীন মদের কারখানা। তাই মনে করছেন প্রত্নতত্ত্ববিদরা।

মিশরের মরুভূমির মাঝখানে প্রাচীন আবিদোস শহরের একটি কবরস্থানের কাছে এ বিয়ার উৎপাদনের কারখানা পাওয়া গেছে। এ কারখানার খোঁজ পেয়েছেন মিশরীয়-আমেরিকান একটি দল। খবর বিবিসির

প্রতিবেদনে বলা হয়েছে, কারখানাটিতে প্রায় ৪০টি পাত্র পাওয়া গেছে, যাতে বিয়ার তৈরির জন্য যবজাতীয় শস্য ও পানি গরম করা হতো।

মিশরের প্রত্নতত্ত্ব বিষয়ক সুপ্রিম কাউন্সিলের মহাসচিব মোস্তফা ওয়াজিরি বলেন, প্রায় ২০ মিটার দৈর্ঘ্যের আটটি বড় বড় এলাকা নিয়ে কারখানাটি তৈরি। প্রতিটি এলাকাতে ৪০টি করে মাটির পাত্র দুই সারিতে সাজানো ছিল।

সুপ্রিম কাউন্সিল বলছে, মদ তৈরির কারখানাটি সম্ভবত রাজা নারমারের সময়কার, যিনি পাঁচ হাজার বছর আগে রাজত্ব করেছেন। রাজা নারমার প্রথম রাজবংশের প্রতিষ্ঠাতা এবং মিশরকে তিনিই একত্রিত করেছিলেন বলে মনে করা হয়।

কাউন্সিল বলছে, তারা মনে করছেন, এটিই হয়তো বিশ্বের সবচেয়ে পুরোনো উচ্চমাত্রার উৎপাদনশীল বিয়ারের কারখানা। মনে করা হচ্ছে, এখানে হয়তো একবারে প্রায় ২২ হাজার ৪০০ লিটার বা পাঁচ হাজার গ্যালন বিয়ার উৎপাদিত হতো।

অনুসন্ধানী মিশনের সহ-প্রধান এবং নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ববিদ ম্যাথিউ অ্যাডামস বলছেন, মিশরের রাজাদের শেষকৃত্যের সময় বিভিন্ন আচার-অনুষ্ঠানের জন্য বিয়ার সরবরাহ করতেই হয়তো এ কারখানাটি বানানো হয়েছিল।

আবিদোস হচ্ছে প্রাচীন মিশরের সবচেয়ে পুরোনো শহরগুলোর অন্যতম। এতে বিশাল বিশাল সমাধিক্ষেত্র এবং মন্দির পাওয়া গেছে।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

শীর্ষ সংবাদ:
দ্বিতীয় বিশ্বযুদ্ধে ‘মুসলিম নারী গোয়েন্দার’ আত্মত্যাগ         'প্রজাতন্ত্র দিবস' শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত         রাজধানীর যে দুই এলাকা সবচেয়ে ঝুঁকিপূর্ণ         পাওয়া গেলো মামুনুলের আরেক ‘জান্নাতের’ খোঁজ         ‘দুঃখের পরেই সুখ আছে’         ধান খাওয়ায় ৩৩ বাবুই ছানা পুড়িয়ে মারল ক্ষেতের মালিক         বাজার-গণপরিবহনে সর্বোচ্চ ঝুঁকি         ‘শিশু বক্তা’ রফিকুল কাশিমপুর কারাগারে         বইমেলা শেষ হচ্ছে ১২ এপ্রিল         বিএনপিকে করোনা নিয়ে রাজনীতি না করার আহ্বান কাদেরের         কোচবিহারে ভোটকেন্দ্রে গুলিতে নিহত ৫         করোনায় আক্রান্ত আকরাম খান         করোনা থেকে বাঁচতে সতর্কতা ‘কেন’ জরুরি         জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি হাসান শাহরিয়ার আর নেই         যুক্তরাষ্ট্রের বিশেষ স্বীকৃতি পাচ্ছেন শেখ হাসিনা         প্রধানমন্ত্রীর উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী করোনায় আক্রান্ত         প্রিন্স ফিলিপের মৃত্যুতে শোকাহত প্রধানমন্ত্রী         জন কেরিকে ‘অসমাপ্ত আত্মজীবনী’ উপহার দিলেন প্রধানমন্ত্রী         ‘হেনার স্বামীসহ শ্বশুরবাড়ির পাঁচজনই হত্যাকাণ্ডে জড়িত’         কঠোর লকডাউনেও যা খোলা থাকছে         কেউ বদনাম করতে আসলে যা বলবেন