শুক্রবার, ২৪ বৈশাখ ১৪২৮
০৭ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

মঙ্গলের মাটিতে সফল অবতরণ করলো মার্স রোভার ‘পারসিভিয়ারেন্স’

উইমেনআই২৪ডেস্ক: সকল বিপদ অতিক্রম করে অবশেষে মঙ্গলের মাটিতে সফল অবতরণ করল নাসার মার্স রোভার ‘পারসিভিয়ারেন্স’। ইতিমধ্যে সেই সঙ্কেত এসে পৌঁছেছে লস এঞ্জেলে্সের জেট প্রপালসন ল্যাবরেটরি(জেপিএল)-তে। প্রাথমিক ভাবে নাসার বিজ্ঞানীরা মনে করছেন, কোনও ক্ষয়ক্ষতি হয়নি সেটির।

প্রায় সাত মাসের যাত্রা শেষে এই সপ্তাহেই মঙ্গলের বায়ুমণ্ডলে প্রবেশ করেছে ‘পারসিভিয়ারেন্স’। পৃথিবী থেকে প্রায় ২ হাজার ৪০ লাখ কিলোমিটার দূরের মঙ্গলের মাটি স্পর্শ করেছে বলে সঙ্কেত পেয়েছেন জেপিএল-এর বিজ্ঞানীরা। তবে সবচেয়ে ঝুঁকিপূর্ণ ছিল শেষ ৭ মিনিট, যাকে নাসার বিজ্ঞানীরা বলছেন, ‘৭ মিনিটের আতঙ্ক’।

কেমন সেই আতঙ্ক? ‘পারসিভিয়ারেন্স’-এর মধ্যে রয়েছে একটি ৬ চাকার অনুসন্ধান যান। মঙ্গলপৃষ্ঠের ছবি তোলা, মাটির প্রকৃতি বিশ্লেষণ করা, সেই সব ছবি ও তথ্য পাঠানোর জন্য প্রয়োজনীয় যাবতীয় প্রযুক্তিগত যন্ত্রপাতি রয়েছে ওই গাড়িতে। মঙ্গলের মাটিতে প্রচণ্ড গতিতে আছড়ে পড়ার সময় যাতে কোনও ক্ষতি না হয়, তার জন্য ওই যানটিকে একটি ‘ক্যাপসুলে’র মধ্যে ঢুকিয়ে মঙ্গলযানের সঙ্গে পাঠানো হয়েছে।

প্রায় ৭ মাসের যাত্রার পর মঙ্গলের বায়ুমণ্ডলে পৌঁছেছে ‘পারসিভিয়ারেন্স’। শেষ ৭ মিনিটের মধ্যে ওই যান-সহ ক্যাপসুলটি আছড়ে পড়ে ধীরে ধীরে একটি জায়গায় থেমে যাওয়ার কথা। এই সময়কেই ‘৭ মিনিটের আতঙ্ক’ বলেছিলেন বিজ্ঞানীরা। সেটাও কাটানো গিয়েছে বলেই প্রাথমিক ভাবে পাওয়া সঙ্কেত থেকে মনে করছেন বিজ্ঞানীরা।

এই সময়টাই সবচেয়ে ভয়ঙ্কর এবং সবচেয়ে জটিল বলে ব্যাখ্যা করেছেন জেপিএল-এর অবতরণ বিভাগের বিজ্ঞানী আল চেন। তিনি বলেন, “সেটাও এমন জায়গায় অবতরণ করাতে যাচ্ছি, যেখানে আগে কেউ কখনও কোনও মহাকাশযান নামানোর চেষ্টা করেনি।” এর পর ওই ক্যাপসুল খুলে ভিতর থেকে ৬ চাকার যানটি বেরিয়ে তার অনুসন্ধানের কাজ শুরু করবে।
 

শীর্ষ সংবাদ:
মোমেনের চিঠির জবাবে মমতা         ‘গণমাধ্যম আজ অস্তিত্ব সংকটে’         করোনায় মারা গেলেন অভিনেত্রী         অলিম্পিক মশাল হাতে দেখা যাবে না সবচেয়ে বেশি বয়সী নারীকে         জাম্বিয়া সফর শেষে দেশে ফিরলেন সেনাপ্রধান         করোনায় দিন মজুরকে খাওয়াবেন সানি লিওন         মমতাকে অভিনন্দন জানিয়ে শেখ হাসিনার চিঠি         যেসব বিভাগ করোনায় সবচেয়ে নিরাপদ         ভারতের মতো বড় বিপর্যয়ের মুখে নেপাল         বিস্ফোরণে মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট নাশিদ আহত         ‘করোনামুক্ত হলেও ঝুঁকিমুক্ত নন খালেদা জিয়া’         না ফেরার দেশে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী অনুপ ভট্টাচার্য         নিজ অবস্থানে থেকেই ঈদ উদযাপনের আহ্বান প্রধানমন্ত্রীর         রিফাত সুলতানার পরে চলে গেলেন শ্বশুর-শাশুড়িও         জাতীয় অধ্যাপক হলেন তিনজন         দিনে ৭০০ টন অক্সিজেন পেলে দিল্লিতে কেউ মরবে না: কেজরিওয়াল         সঠিকভাবে মাস্ক পরার নির্দেশনা দিল সরকার         সময় ও নম্বর কমবে অনলাইন পরীক্ষায়