বৃহস্পতিবার, ১৩ ফাল্গুন ১৪২৭
২৫ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

জাতিসংঘ শান্তি পদক পেলেন ২১ বাংলাদেশি পুলিশ

উইমেনআই২৪ ডেস্ক: শান্তি প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে সুদানের দারফুরে জাতিসংঘ শান্তি পদক লাভ করেছেন ২১ জন বাংলাদেশি পুলিশ সদস্য। সোমবার সুদানের স্থানীয় সময় সকাল ৯টায় এলফেশার সুপার ক্যাম্পের বংগবন্ধু ক্যাম্পে উনামিড পুলিশ চিফ অফ স্টাফ মেজর জেনারেল আহমাদো মান্না এ পদক পরিয়ে দেন।

জাতিসংঘ পদক পাওয়ায় সুদানের দারফুরে বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিটের অপারেসনস অফিসার অতিরিক্ত পুলিশ সুপার মাসুক মিয়া বলেন, এ দিনটি একজন শান্তি রক্ষীর জন্য অত্যন্ত আনন্দের দিন। আমরা দারফুরে ২০১৯ সালের মে মাস থেকে দায়িত্ব পালন করে আসছি। আমাদের এই দীর্ঘ যাত্রাপথ মোটেও মসৃণ ছিল না। অনেক প্রতিকূল পরিবেশে জীবনের ঝুঁকি নিয়ে আমাদের কাজ করতে হয়েছে। তবে এই পদক প্রাপ্তি আমাদের সকল কষ্ট ভুলিয়ে দিয়েছে।

পদক অনুষ্ঠানে উনামিড পুলিশ চিফ অফ স্টাফ মেজর জেনারেল আহমাদো মান্না বলেন, ২০০৭ সাল থেকে দারফুরে জাতিসংঘ এবং আফ্রিকান ইউনিয়ন যৌথ ভাবে শান্তি রক্ষায় কাজ করে যাচ্ছে। বাংলাদেশ পুলিশের সদস্যরা উনামিড মিশনের শুরুতে অত্যন্ত দক্ষতা ও পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করে আসছে। বাংলাদেশ পুলিশ শান্তি প্রতিষ্ঠা ছাড়াও সুদানের স্থানীয় জনগণের জীবনমানের উন্নয়নে নানা কর্মসূচি গ্রহণ করেছে। যার ফলে শান্তি রক্ষার পাশাপাশি বাংলাদেশ পুলিশের ইতিবাচক ইমেজ তৈরি হয়েছে।

তিনি তার বক্তব্যে ২০০৭ সাল থেকে এ পর্যন্ত শান্তি রক্ষায় যে সকল বাংলাদেশি জীবন দিয়েছেন এবং আহত  হয়েছেন, তাদের ত্যাগ অত্যন্ত শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তিনি বলেন, জাতিসংঘ শান্তি রক্ষায় সবোর্চ্চ ট্রুপস প্রেরণকারী বাংলাদেশ। এটা সম্ভব হয়েছে তাদের পেশাদারিত্ব এবং কমিটমেন্টের ফলে।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড