মঙ্গলবার, ৭ বৈশাখ ১৪২৮
২০ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

চুরির অর্থে পারমাণবিক কর্মসূচি চালিয়েছে উওর কোরিয়া

উইমেনআই২৪ ডেস্ক: গত বছর জুড়েই উত্তর কোরিয়া পারমাণবিক ও ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি চালিয়ে গেছে। উত্তর কোরিয়া আন্তর্জাতিক নিষেধাজ্ঞাকে কিছু মনে করে নি।

নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন উত্তর কোরিয়ার প্রতি নতুন মনোভাব নিয়ে এগোনোর পরিকল্পনা করছেন। চলমান চাপ প্রয়োগের কৌশল এবং ভবিষ্যতে কূটনেতিক সম্পর্ক স্থাপনের সম্ভাব্যতা সম্পূর্ণভাবে খতিয়ে দেখা হচ্ছে। এমন সময় উত্তর কোরিয়া পারমাণবিক ও ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে এক গোপন প্রতিবেদন ফাঁস করেছেন।

জাতিসংঘের গোপন এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ৩০ কোটি ডলার সাইবার হ্যাকিংয়ের মাধ্যমে চুরি করে পারমাণবিক ও ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি উত্তর কোরিয়াকে সহায়তা করেছেন সোমবার ওই প্রতিবেদনটি হাতে পেয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

গত বছর উত্তর কোরিয়ার সামরিক প্রদর্শনীতে স্বল্প ও মধ্য পাল্লার, সাবমেরিন থেকে নিক্ষেপযোগ্য এবং আন্তমহাদেশীয় নতুন ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র দেখানো হয়েছে। নিষেধাজ্ঞা পর্যবেক্ষণকারী স্বাধীন বিশেষজ্ঞদের প্রতিবেদনে বলা হয়েছে, পিয়ংইয়ং ফিউশনকারী বস্তু উৎপাদন করেছে, পারমাণবিক কর্মসূচি চালিয়ে গেছে আর ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের অবকাঠামোর উন্নয়ন ঘটিয়েছে।

এছাড়া এসব কর্মসূচি চালিয়ে যেতে বিদেশ থেকে প্রযুক্তি ও সরঞ্জাম আমদানির চেষ্টা চালিয়ে গেছে উত্তর কোরিয়া। প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়ার দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্রে পারমাণবিক অস্ত্র বহন করা সম্ভব বলে ধারনা করা হচ্ছে।

২০১৮ ও ২০১৯ সালে তিনবার সাক্ষাৎ করেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। তবে তারা সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হন। যুক্তরাষ্ট্রের দাবি ছিলো পিয়ংইয়ং তাদের পারমাণবিক কর্মসূচি বাদ দেবে আর উত্তর কোরিয়ার দাবি ছিলো নিষেধাজ্ঞার অবসান।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

শীর্ষ সংবাদ:
হেফাজতের নেতাদের গণগ্রেফতার করা হচ্ছে না: স্বরাষ্ট্রমন্ত্রী         সোনারগাঁও থানার ওসিকে বাধ্যতামূলক অবসর         সরিষাবাড়ীতে মামলার সাক্ষীর উপর হামলা         সততার উদাহরণ হলেন এএসআই আবদুল হাকিম         ঝাঁলমুড়ি বিক্রি করে চলে মর্জিনার সংসার         ‘কৃষি আমাদের উন্নয়নের সবচেয়ে বড় মাধ্যম’         নাভালনির মৃত্যু হলে দায় রাশিয়াকেই নিতে হবে: যুক্তরাষ্ট্র         করোনায় মারা গেলে ব্যাংকার পাবেন ৫০ লাখ টাকা         মাস্টারশেফে বাংলাদেশি নারীর জয়         করোনা আক্রান্ত মনমোহন সিং         টিকার দ্বিতীয় ডোজ নিলেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী         সালমা হাসানের সাপ্তাহিক ভাবনা         ‘মামুনুল হকের কর্মকাণ্ড দেশ ও ধর্মের জন্য হুমকিস্বরূপ’         ধর্মীয় নেতাদের নামে মিথ্যা মামলা হচ্ছে: ফখরুল         নূরের বিরুদ্ধে পল্টন থানায় আরেকটি মামলা         ওমানে সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশির প্রাণহানি         বাক্বিতণ্ডার ব্যাপারে ওই চিকিৎসক যা বললেন         ২৮ এপ্রিল পর্যন্ত আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ         দুই নারী নিয়ে মুখ খুললেন মামুনুল         করোনামুক্ত আকরাম খান