সোমবার, ২৯ চৈত্র ১৪২৭
১২ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

‘ফাইজার-মডার্নার টিকা কী কেবল আমেরিকা আর ইউরোপীয়রাই পাবে’

শওগাত আলী সাগর: পৃথিবীর সব দেশেরই করোনার টিকা উৎপাদনের সক্ষমতা নেই। সব কোম্পানিরও নাই। যে কারণে অক্সফোর্ডকে এস্ট্রেজেনেকার সঙ্গে হাত মিলাতে হয়েছে, ছুটে যেতে হয়েছে সেরামের কাছে। ফাইজারের মতো বিশ্বখ্যাত কোম্পানি পার্টনারশিপ করেছে বায়োএনটেক এর সঙ্গে। এখন যে সব দেশের কোম্পানি টিকা উৎপাদন করছে, সেই দেশগুলো যদি করোনার টিকা নিজ দেশের জন্য আটকে দেয়- ব্যাপারটা কেমন দাঁড়ায়। আমেরিকা সেই কাজটিই করতে যাচ্ছে।

জো বাইডেন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকতাদের জন্য আয়োজিত ব্রিফিং এ স্পষ্ট করেই ঘোষণা দেয়া হয়েছে- আমেরিকার প্রতিটি নাগরিক টিকা না পাওয়া পর্যন্ত আমেরিকায় উৎপাদিত কোনো কোম্পানির কোনো টিকা অন্য কোনো দেশে যাবে না। প্রতিবেশী কানাডা বা পৃথিবীর কোনো দেশের সঙ্গেই টিকা শেয়ার আগ্রহ তাদের এই মুহূর্তে নেই।

ফাইজার আর মডার্নার টিকা  উৎপাদিত হচ্ছে  আমেরিকায় অবস্থিত কারখানায়। তার মানে হচ্ছে আমেরিকা থেকে এই দুই কোম্পানির টিকা পৃথিবীর আর কোনো দেশেই যাবে না। ফাইজারের টিকার উৎপাদন অবশ্য বেলজিয়ামেও হচ্ছে। সেখানেও ইউরোপীয় ইউনিয়ন রপ্তানি নিয়ন্ত্রণের নীতিমালা নিয়েছে। যে কারণে সেখান থেকেও টিকা অন্য দেশে যেতে পারবে না। ফাইজার, আর মডার্নার টিকা কী কেবল আমেরিকা আর  ইউরোপীয়রাই পাবে! পৃথিবীর আর মানুষের কাছে যাবে না!

টিকা নিয়ন্ত্রণের এই কাজটা অবশ্য শুরু করেছিলো ভারত। নিজেদের চাহিদা পূরণ না হওয়া পর্যন্ত টিকা রপ্তানি করা যাবেনা- এমন শর্তেই সেরামকে অক্সফোর্ডের টিকা ব্যবহারের অনুমতি দিযেছিলো ভারত সরকার। পরে অবশ্য তারা সেই অবস্থান  থেকে সরে দাড়ায়। কিন্তু মহামারীর প্রতিষেধেকের উপর নিয়ন্ত্রণ চাপিয়ে দিতে এগিয়ে আসে আমেরিকা এবং ইউরোপ। 
চলতি সপ্তাহে হোয়াইট হা্উজে বাইডেন প্রশাসনের  ঊর্ধ্বতন কর্মকর্তাদের টিকার আপডেট সম্পর্কে ব্রিফিং অনুষ্ঠানে স্পষ্ট করে জানিয়ে দেয়া হয়েছে, নিজ দেশের সবাই টিকা পাবার আগে আমেরিকায় উৎপাদিত কোনো টিকাই কানাডা বা পৃথিবীর  অন্য কোনো দেশের সঙ্গে ভাগাভাগি করার কোনো আগ্রহ তাদের নাই।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

শীর্ষ সংবাদ:
মঙ্গল শোভাযাত্রা হচ্ছে না এবারও         লকডাউনে বাইরে যেতে ‘মুভমেন্ট পাস’         লালনশিল্পী ফরিদা পারভীন হাসপাতালে         আহমদ শফী হত্যা প্ররোচনা: বাবুনগরী ও মামুনুলকে অভিযুক্ত করে তদন্ত প্রতিবেদন দাখিল         ‘বিরোধী দলের শূন্যতায় উগ্রবাদের সৃ‌ষ্টি হয়’         ‘ধর্মনিষ্ঠরা এটুকু মানলেই যথেষ্ট’         ঢাকা ছাড়ছে মানুষ, পাটুরিয়ায় গাড়ির চাপ         ‘একজন ডজন লোককে নিয়ে মরতে চায়’         লগডাউনের বিধিনিষেধে চলার নির্দেশনা         হুমায়ূন আহমেদের হারিয়ে যাওয়া চিত্রকর্ম প্রদর্শনের অভিযোগ         সর্বাত্মক লকডাউনের প্রজ্ঞাপন জারি         খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সারা দেশে দোয়া কর্মসূচি         সংক্রমণ তালিকায় ব্রাজিলকে ছাড়িয়ে ভারত         চীনের টিকা কাঙিক্ষত সুরক্ষা দিতে পারছে না         ‘নারীর রাজনৈতিক ক্ষমতায়ন না হলে কাঙ্ক্ষিত ফল মিলবে না’         পৃথিবীর প্রথম নারী মহাকাশচারী ‘ভ্যালেন্তিনা তেরস্কোভা’         এবার ২ শতাধিক বাবুই ছানা হত্যা!         মঙ্গলের আকাশে প্রথম হেলিকপ্টার উড়বে         ১৪ এপ্রিল থেকে বিমান চলাচল বন্ধ         সৌদিতে রোজা শুরু মঙ্গলবার         ‘বাংলাদেশ হবে পৃথিবীর শ্রেষ্ঠ দেশ’