মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮
১৮ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ট্রাম্প গোয়েন্দা তথ্য ফাঁস করে দিতে পারেন: সন্দেহ বাইডেনের

উইমেনআই২৪ ডেস্ক: পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রীয় নিরাপত্তা তথ্য দেয়ার উপরে নিষেধাজ্ঞা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ক্ষমতা গ্রহণের পর প্রথম দেয়া সাক্ষাৎকারের সময় সিবিএস নিউজের এক প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট বাইডেন এ কথা জানিয়েছেন।

প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ‘এ নিয়ে আমি উচ্চবাচ্য করতে চাই না। রাষ্ট্রীয় গোয়েন্দা তথ্য সরবরাহ করার মধ্য দিয়ে ট্রাম্পকে কী মূল্য দেওয়া হবে!’ এ সময় বাইডেন এসব তথ্য  ট্রাম্প ফাঁস করে দিতে পারেন বলে সন্দেহের কথা জানান। 

অনেকটা প্রথা অনুযায়ীই সাবেক প্রেসিডেন্টদের কাছে এ তথ্য দেয়া হয়। ক্ষমতাসীন প্রেসিডেন্টের অনুমোদনক্রমে দেয়া হয় বলে বাইডেন প্রশাসন এ নিয়ে এর মধ্যেই সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে। সিবিএস নিউজের এক প্রতিবেদনে হয়েছে, শীর্ষ গোয়েন্দা কর্তৃপক্ষের সঙ্গে পরামর্শ করেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গত সপ্তাহে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছিলেন, সাবেক প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পকে নিয়মিত গোয়েন্দা তথ্য দেওয়ার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। প্রেসিডেন্ট বাইডেনের মন্তব্য থেকে পরিষ্কার হয়ে উঠেছে, অভিশংসন খড়্গে পড়া ট্রাম্পের কাছে প্রতিদিন নিরাপত্তা তথ্য নিয়ে গোয়েন্দা কর্তৃপক্ষ উপস্থিত হচ্ছেন না।

প্রথা অনুযায়ী, সাবেক মার্কিন প্রেসিডেন্টরা রাষ্ট্রীয় নিরাপত্তা তথ্য সম্পর্কে জেনে থাকেন। রাষ্ট্রের একজন অভিভাবক হিসেবেই গোয়েন্দা তথ্য তাদের নিয়মিত জানানো হয়ে আসছে। নানা নাটক করে ক্ষমতা থেকে চলে যাওয়া ডোনাল্ড ট্রাম্পকে এমন রাষ্ট্রীয় গোপন নিরাপত্তা দেয়া হবে না। মার্কিন জাতীয় গোয়েন্দা বিভাগের উপপরিচালক হিসেবে ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত কাজ করেছেন সুজান গর্ডন। সম্প্রতি ওয়াশিংটন পোস্টে লেখা এক কলামে তিনিও প্রেসিডেন্ট বাইডেনকে আহ্বান জানিয়েছেন, ট্রাম্পকে যেন রাষ্ট্রীয় গোয়েন্দা তথ্য না দেয়া হয়।

ডেমোক্র্যাটসহ রিপাবলিকান পার্টির বেশ কিছু আইনপ্রণেতাও মনে করেন, বদান্যতা হিসেবে ডোনাল্ড ট্রাম্প রাষ্ট্রীয় এমন তথ্য পাওয়ার যোগ্যতা হারিয়েছেন তার আচরণের কারণে। নির্বাচনে হেরে ক্ষমতা ত্যাগের কথা ট্রাম্প এখনো স্বীকার করেননি। তা ছাড়া গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে সহিংস ঘটনার জন্য কংগ্রেস তাকে দায়ী করে অভিশংসন প্রস্তাব গ্রহণ করেছে।

প্রতিনিধি পরিষদে হাউস ইন্টেলিজেন্স কমিটির চেয়ারম্যান অ্যাডাম সচিফ বলেছেন, ডোনাল্ড ট্রাম্পকে এখন বা আগামী দিনে—কোনো সময়ই বিশ্বাস করার কোনো কারণ নেই। ফলে, তাকে গোয়েন্দা তথ্য সরবরাহ না করার জন্য প্রেসিডেন্ট বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন এ আইনপ্রণেতা।

যুক্তরাষ্ট্রের সঙ্গে ভালো সম্পর্ক নয়—এমন বহু দেশের সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের ব্যবসায়-বাণিজ্য রয়েছে। ক্ষমতায় থাকাকালেও তার কোম্পানিগুলো এসব দেশের সঙ্গে বাণিজ্য করেছে। দেশের স্বার্থে এবং ক্ষমতার শেষ সময়ে তার আচরণের কারণেই রাষ্ট্রীয় গোয়েন্দা তথ্য ট্রাম্পকে না দেয়ার জন্য নানা মহল থেকে দাবি জানানো হয়েছে। সিবিএস নিউজ

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
রিমান্ড নাকচ, সাংবাদিক রোজিনাকে কারাগারে পাঠানোর নির্দেশ         স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্রিফিং বয়কটের ঘোষণা সাংবাদিকদের         রোজিনা ইসলামকে ৫ দিনের রিমান্ডে চায় পুলিশ         সাংবাদিক রোজিনা ইসলামকে নেওয়া হলো আদালতে         একজন সাংবাদিকের প্রথম কাজ সত্য খুঁজে বের করা         রোজিনাকে সচিবালয়ে আটকে রেখে মারধর         প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে মামলা         রোজিনা ছিঁচকে চোর না, সে এদেশের সবচেয়ে নন্দিত সাংবাদিক         আমার বিরুদ্ধেও মামলা দেন         সাংবাদিক রোজিনা ইসলামের সুচিকিৎসা দিয়ে দায়িত্ব পালনে ফিরে যেতে দেওয়া হোক         পাঁচ ঘণ্টা আটকে রেখে থানায় নেওয়া হলো প্রথম আলোর রোজিনা ইসলামকে         প্রথম আলোর রিপোর্টারকে সচিবালয়ে স্বাস্থ্য সেবা বিভাগে আটকে হেনস্থা করা হয়েছে         জীবনযুদ্ধে জয়ী আকলিমা চাকরি পেলেন পৌরসভায়         মাথাপিছু আয় এখন ২২২৭ ডলার         সংবাদ মাধ্যমের অফিস লক্ষ্য করে ইসরাইলি হামলার তীব্র নিন্দা জানিয়েছে জাতীয় প্রেস ক্লাব         ভারতফেরত তরুণীকে কো'য়ারেন্টিনে ‘ধ'র্ষণ’, এএসআই গ্রে'প্তার         সেদিন অনেক ঝড় মাথায় নিয়েই দেশে এসেছিলাম: শেখ হাসিনা         ব্যাংক কর্মকর্তারা দুর্নীতি করলে জরিমানা-মামলা         পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বর্ডার বন্ধ         শিক্ষার্থীদের ভ্যাকসিন নিশ্চিতের পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে         ২৩ মে বঙ্গবন্ধুর ‘জুলিও কুরি’ পদকপ্রাপ্তির ৪৭তম বার্ষিকী