সোমবার, ১৭ ফাল্গুন ১৪২৭
০১ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

সু চির ২৪ মন্ত্রী বরখাস্ত

উইমেনআই২৪ ডেস্ক: চব্বিশ ঘণ্টারও বেশি সময় পেরিয়ে গেছে। কিন্তু মিয়ানমারের বেসামরিক নেত্রী অং সান সু চিকে আটক করে সেনাবাহিনী কোথায় রেখেছে বা তার শেষ পরিণতি কী হয়েছে তা জানা যায়নি। অভ্যুত্থানের পরে রাতারাতি পাল্টে গেছে মিয়ানমারের ক্ষমতাযন্ত্র।

ক্ষমতাচ্যুত অং সান সু চি সরকারের কমপক্ষে ২৪ জন মন্ত্রী, উপমন্ত্রী এবং প্রতিমন্ত্রীকে বরখাস্ত করেছে সেনাবাহিনী। এক্ষেত্রে নিয়োগ দেয়া হয়েছে সেনা কর্মকর্তাদের। এমন নতুন মন্ত্রীর সংখ্যা ১১ জন। নতুন মন্ত্রীদের অধিকাংশই সিনিয়র সেনা কর্মকর্তা। কয়েকজন রয়েছেন সেনা সমর্থিত দল ইউএসডিপির সদস্য। ইউএসপিডির অন্যতম নেতা উনা মং লউনকে পররাষ্ট্রমন্ত্রী হিসাবে নিয়োগ করা হয়েছে। জানা গেছে তিনি নভেম্বরের নির্বাচনে হেরে গিয়েছিলেন।

সেনাবাহিনী পরিচালিত টেলিভিশনে নতুন এসব নিয়োগের ঘোষণা দেয়া হয়। শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী সু চি রোহিঙ্গা ইসুতে নিজেকে বিতর্কিত করে তোলার পর বিশ্ব তার দিক থেকে মুখ ফিরিয়ে নেয়। কিন্তু তাকে ক্ষমতালিপ্সু সেনাবাহিনী ক্ষমতা থেকে উৎখাত করার পর আবার তারাই সোচ্চার হয়েছে। বিশ্বনেতারা মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে। বিবিসি

 

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড