বৃহস্পতিবার, ১৩ ফাল্গুন ১৪২৭
২৫ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

খুশকি দূর ও চুল বড় করার ভেষজ উপাদান রসুন

উইমেনআই২৪ ডেস্ক: রসুন রান্নার অন্যতম উপাদান হলেও এর ভেষজগুণও রয়েছে। রসুনের স্বাস্থ্য উপকারিতার কথা অনেকের কাছ থেকে শুনে থাকলে তা সবাই আমলে নেন না।কিন্তু ত্বকের উপকারেও যে রয়েছে রসুনের বিস্ময়কর গুণ।

ভারতের বিখ্যাত ফ্যাশনবিষয়ক সাময়িকী ফেমিনার এক প্রতিবেদনে বলা হয়েছে, রসুনে রয়েছে অ্যালিসিন, যা অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ফাঙ্গাল। এতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদানও রয়েছে, যা রক্ত সঞ্চালনের উন্নতিতে সাহায্য করে। তাহলে রূপচর্চায় রসুন কেমন কার্যকর, তা জেনে নেওয়া যাক-

খুশকি দূরীকরণে
শীতে বেশি খুশকি হয়। আর এ থেকে মুক্তি পেতে আপনি রসুনের সাহায্য নিতে পারেন। এক কোয়া রসুন পিষে নিন এবং এতে এক কাপের চার ভাগের এক ভাগ অলিভ অয়েল মেশান। হালকা তাপে গরম করুন। মিশ্রণটি ঠাণ্ডা হতে দিন। এবার ওই মিশ্রণ আপনার মাথার ত্বকে ম্যাসাজ করুন। এতে খুশকি কমবে এবং চুলের বৃদ্ধিতে সহায়ক হবে।

ত্বকের লালচে ভাব দূর করে
রসুনে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান ব্রণের জন্য দায়ী ব্যাকটেরিয়াকে দূর করে। আপনি যদি এ থেকে মুক্তি পেতে চান, তবে দুই কোয়া রসুন পিষে নিন এবং তাতে এক টেবিল চামচ মধু ও তিন টেবিল চামচ দই মেশান। এবার মিশ্রণটি ব্রণ বা ক্ষতস্থানে লাগান। এভাবে ১০ মিনিট রেখে দিন। দেখবেন, এতে ব্রণের আকার কমবে এবং লালচে ভাব দূর হবে।

নখের হলদে ভাব দূরীকরণে
অতিরিক্ত নেইলপালিশ ব্যবহার নখের স্বাস্থ্যে প্রভাব ফেলে। ফলে নখ হলুদ হয়ে যায়। এর প্রতিকারে কয়েকটি রসুনের কোয়া পিষে নিন এবং নখের ওপর ঘষুন। দুই মিনিট রেখে টিস্যু দিয়ে মুছে ফেলুন। সপ্তাহে এমনটা দুবার করলে ভালো ফল মিলবে।

মাতৃত্বজনিত দাগ দূরীকরণে
আপনি যদি মাতৃত্বজনিত দাগ দূর করতে চান, তবে কয়েক কোয়া রসুন পিষে তা ওই দাগের স্থানে ঘষুন। পেষা রসুনে এক টেবিল চামচ আমন্ড অয়েল মেশান এবং মিশ্রণটি গরম করুন। তবে সেদ্ধ করবেন না। মিশ্রণটির তাপমাত্রা স্বাভাবিক হয়ে এলে ওই দাগের ওপর লাগান।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড