বুধবার, ১৯ ফাল্গুন ১৪২৭
০৩ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

সেনা অভ্যুত্থান মেনে না নিয়ে জনগণকে বিক্ষোভের আহ্বান সু চির

উইমেনআই ২৪ ডেস্ক: মিয়ানমারে সেনাবাহিনী সেনা অভ্যুত্থানের মাধ্যমে দেশটির নির্বাচিত সরকারকে হটিয়ে আগামী এক বছরের জন্য ক্ষমতা দখলে নিয়েছে। একই সঙ্গে দেশটির রাষ্ট্রপতি উইন মিন্ট এবং ক্ষমতাসীন দলের নেত্রী অং সান সু চিকে আটক করা হয়েছে।

অং সাং সু চি অভ্যুত্থান মেনে না নিয়ে দেশটির সাধারণ নাগরিকদের বিক্ষোভের আহ্বান জানিয়েছেন।

মিয়ানমারের ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি এনএলডি পার্টি আজ সোমবার এক বিবৃতি এ কথা জানিয়েছে। দলটি বলছে, ‘সশস্ত্র বাহিনীর এই পদক্ষেপ দেশকে আবারও স্বৈরতন্ত্রের দিকে ঠেলে দেবে।’

বিবৃতিতে অং সাং সু চির বরাতে বলা হয়েছে, ‘আমি জনগণকে এটি মেনে না নেয়ার আহ্বান জানাচ্ছি। তাদের প্রতিক্রিয়া জানাতে এবং আন্তরিকভাবে এই সামরিক পদক্ষেপের বিরুদ্ধে বিক্ষোভ করার আহ্বান জানাচ্ছি।'

এর আগে সোমবার মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি সহ ক্ষমতাসীন দলের সিনিয়র নেতাদের গ্রেফতার করে দেশটির সেনাবাহিনী। একই সঙ্গে তারা জরুরি অবস্থা ঘোষণা করে। এরই মধ্যে আমেরিকা ও অস্ট্রেলিয়া এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন। এর পাশাপাশি জাতিসংঘ ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচও এর প্রতিবাদ জানান।

অন্যদিকে, বাংলাদেশ, ভারতসহ আরও কয়েকটি দেশ মিয়ানমারের সামরিক অভ্যুত্থানের ঘটনার বিষয়ে সতর্ক দৃষ্টি রাখছে। এই দেশগুলোর তরফে বলা হয়েছে, তারা আশা করছেন সামরিক বাহিনী সংবিধানের আলোকে পরিচালিত হবেন। 

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড