শনিবার, ১৫ ফাল্গুন ১৪২৭
২৭ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ভারতের পদ্মশ্রী খেতাবে ভূষিত হলেন সনজীদা খাতুনসহ দুইজন

উইমেনআই২৪ ডেস্ক: ভারতের চতুর্থ সর্বোচ্চ সম্মাননা পদ্মশ্রী পেয়েছেন সনজীদা খাতুন এবং সাজ্জাদ আলী জহির। জেনে নেওয়া যাক পদ্মশ্রী সম্মাননাপ্রাপ্ত আরো কয়েকজন বাংলাদেশির কথাও।

প্রবীণ শিল্পীকে সম্মান
সনজিদা খাতুনের বয়স এখন ৮৮। তিনি বাংলাদেশের সংস্কৃতি আন্দোলনের অন্যতম পুরোধা। ছায়ানটের অন্যতম প্রতিষ্ঠাতা। তার পদ্মশ্রী সম্মান পাওয়ার পর ছায়ানট জানিয়েছে, তার এই অর্জনে সংস্থা গর্ববোধ করছে।

সনজীদা একা নন...
বাংলাদেশ থেকে এবার দুইজন ব্যক্তিত্বকে পদ্মশ্রী দেয়া হয়েছে। রবীন্দ্রসংগীত শিল্পী, লেখক, গবেষক, সংগঠক ও শিক্ষক সনজীদা খাতুন এবং সেক্টর কমান্ডার্স ফোরামের সাবেক উপদেষ্টা এবং অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল সাজ্জাদ আলী জাহিরকে।

অতীতের কয়েকজন...
সনজিদা খাতুন অতীতে অনেক পুরস্কারে ভূষিত হয়েছেন। তিনি একুশে পদক পেয়েছেন, বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার পেয়েছেন। পশ্চিমবঙ্গ থেকে তিনি এর আগে রবীন্দ্র স্মৃতি পুরস্কার পেয়েছেন।

পদ্মভূষণ আনিসুজ্জামান
শিক্ষাবিদ, লেখক ও বাংলাদেশের জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানও পদ্মবিভূষণ পেয়েছিলেন। পদ্মভূষণ ভারতের তৃতীয় সর্বোচ্চ অসামরিক সম্মাননা। শিক্ষা ও সাহিত্যে অবদানের জন্য আনিসুজ্জামানকে পদ্ম সম্মান দেওয়া হয়েছিল।

আরো সম্মাননা
আনিসুজ্জামানকে জগত্তারিণী পদক দিয়েছিল কলকাতা বিশ্ববিদ্যালয়। তাকে ডিলিট দিয়েছিল রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। আনিসুজ্জামান ছাড়াও পদ্মভূষণ পেয়েছেন বাংলাদেশের প্রয়াত কূটনীতিক সৈয়দ মোয়াজ্জেম আলী। তাকে মরণোত্তর সম্মাননা দেয়া হয়েছিল। এছাড়া নোয়াখালির গান্ধীবাদী নেত্রী ঝর্ণাধারা চৌধুরীও আগে পদ্মশ্রী পেয়েছেন। ওপরের ছবিতে অধ্যাপক আনিসুজ্জামান৷ ডিডব্লিউ

 

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড